যদি পারেন,ইসলামি দলিল দ্বারা প্রমাণসহ উল্লেখ করবেন,অভিজ্ঞদের ক্ষেত্রে না দিলেও হবে।কোনো আরবি আয়াত লিখবেন না।অর্থ লিখবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Risbe

Call

প্রিয় ভাইয়া নাবালেক মহিলা বা পুরূষ হলে সবাই দেখতে পারবে। কোনো সমস্যা নাই। আর যদি বালেক মহিলা বা পুরূষ হয় তাহলে কোনো গায়রে মাখলুক অর্থাৎ যাদের সাথে বিয়ে করা যায়েজ তারা ছাড়া সবাই দেখতে পারবে। আল্লাহ কোরআনে বলেছেন, তোমরা গায়রে মাখলুকদের সামনে নিজেদের প্রকাশ করোনা। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

জীবিত অবস্থায় একজন মহিলা যাদের সাথে পর্দা করা ফরজ ছিল তার মৃত্যুর পরেও সেসব পুরুষ তার সাথে পর্দা করবেন। তারা তার লাশ দেখতে পারবে না। মৃত মহিলার চেহারা গাইরে মাহরাম পুরুষদেরকে গোসলের আগে বা পরে কোন অবস্থাতেই দেখানো জায়েয হবে না। এ অবস্থাতেও তার পর্দা রক্ষা করা সকলের কর্তব্য। অবশ্য মৃত মহিলাকে মহিলারা ও মৃতের মাহরাম পুরুষরা কেউ দেখতে চাইলে, জানাযার পূর্বে দেখতে পারবে। ইন্তেকালের পরও পর্দার বিধান বহাল ধাকে। তাই জীবদ্দশায় যাদের সাথে দেখা সাক্ষাত নাজায়িয ছিল তারা মৃতব্যক্তিকে দেখতে পারবে না। সুতরাং বেগানা পুরুষের লাশ বেগানা মহিলাদের জন্য দেখা যেমন নিষেধ, তেমনিভাবে বেগানা মহিলার লাশ বেগানা পুরুষের জন্য দেখাও নিষেধ। তবে স্বামী-স্ত্রী মৃত্যুর পর একে অপরের চেহারা দেখতে পারবে। তবে স্বামী স্পর্শ করতে পারবে না। (সূরা আন-নূরঃ ৩১ সূরা নিসা) রদ্দুল মুহতারঃ ২/১৯৫, আহসানুল ফাতাওয়াঃ ৪/২১৯, মাহমূদিয়াঃ ২/৩৯৮) এমনিভাবে আত্মীয়-স্বজনের মধ্য থেকে যাদের পরস্পর দেখা সাক্ষাত নাজায়িয মৃত্যুর পরেও সেসব পুরুষ মহিলা তার সাথে পর্দা করবেন। তারা তার লাশ দেখতে পারবে না। [মৃত্যুর পর স্বামীর লাশ যেমন স্ত্রী দেখতে পারবে, তেমনি স্ত্রীর লাশও স্বামী দেখতে পারবে। তারা একে অপরকে গোসল-ও করাতে পারবে এই ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা ইসলামে নেই।]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ