একটা হিন্দু মেয়ে একজন মুসলিম ছেলেকে ভালোবেসে মুসলিম হতে চাই এখন আমরা সবাই জানি যে কালিমা পাঠ করে যে কেউ মুসলমান হতে পারে কিন্তুু একটা হিন্দু মেয়ে মুসলিম হবার পর তার নাম পরিবর্তন ক্যামন করে করবে, তার জন্মনিব্নধন এ তার নাম ক্যামন করে পরিবর্তন করবে যাতে সে পুরোপুরি প্রমান সহ নিজেকে মুসলিম বলে দাবি করতে পারে তার সন্তানদের কাছে এবং সমাজের কাছে।ধর্ম মনের বিষয় কিন্তু  এর সাথে প্রমান ও দরকার রয়েছে??? 
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি একজন ভালো আলেমের কাছে গিয়ে কালিমা পড়েন। অতঃপর, উনি একটা ইসলামিক নাম দিবেন, সেটা অনুযায়ী সবাই আপনাকে ডাকবে। প্রমান দিয়ে কি করবেন? সবাই তো জানে আপনি নব মুসলিম। এরপর জন্ম নিবন্ধন কার্ডে ইউনিয়ন অফিসে গিয়ে নতুন করে করুন, বা পুরনো নাম চেঞ্জ করুন, কোন সমস্যা হবে না। শুধু বলবেন আপনি নব মুসলিম। অবশ্য পর্দা বজায় রাখবেন,  ইসলামিক নিয়ম গুলো জানার চেষ্টা করুন, ফেসবুকে ইসলামিক গ্রুপ গুলায় এড হোন। আর, এ নিয়ে কোন চিন্তার কারন নেই

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
এর জন্য এভিডেভিট করতে হবে নাম পরিবর্তন করে দৈনিক পেপারে এভিডেভিট করতে হবে তাহলে নাম পরিবর্তন করা হবে"
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হে প্রিয় বোন আপনি খুব সুন্দর একটা প্রশ্ন করেছেন। আমি ধন্যবাদ জানাই এজন্য যে আপনি আপনার ভালবাসার জন্য আপনার নিজ ধর্ম ছেড়ে ইসলাম ধর্মে আসার জন্য। এখানে আপনাদের প্রকৃতি ভালবাসা প্রমাণ পেয়েছে।   বোন আপনি যে খুব সুন্দর একটা প্রশ্ন করেছেন এই প্রশ্নের খুব সুন্দর একটা সমাধান ও আছে। আপনি আপনার প্রশ্নে একটা কথা লিখেছেন যে শুধো কি কালিমা পড়ে মুসলাম হওয়া যাই কিনা?  কালিমা পড়া এটা হচ্ছে মুসলমান হওয়ার প্রথম ধাঁপ। তাইলে এবার আসেন কি ভাবে কালিমা পড়ব? প্রথমে গোসল করে পাক পবিত্র হয়ে যাবেন। তার পর নিরব জাইগা গিয়ে এক মন এক দেয়ান দিয়ে কালিমা পাট করিবেন। এই কালিমা টা পড়িবেন:: (কালিমা লা-ইলাহা ইল্লাল্লাহু মোহাম্মাদোর রাসুল উল্লা)। একন আপনি মুসলিম হয়েগেছেন। তার পর আপনার নামের আধ্যয়ে আশা যাক?  আপনি যেহেতু হিন্দু একন আপনার নামের সাথে পাল, দাশ, বা অন্য কিছু লেগে আছে। এখন এই নাম পরির্বতন করে আরেক টা সুন্দর নামে রাখতে হবে। যেমন ফাতিমা, আয়েশা, মরিয়ম,  খাতিজা ইত্যাদি এইসব নাম রাখবেন। এই নাম গুলো রাখলে ভাল হয়। কারণ এই নাম গুলো ইসলামের বড় মানুষীদের নাম। তবে শুধু যে এই গুলো রাখবেন তা না। আন্য আরো নাম আছে। এই গুলো রাখতে পারেন। নাম রাখার পরে আপনার উপর একটা কাজ পড়বে। সেটা হচ্ছে আকিকা।  যেটা অবশ্যয় দিতে হবে। আপনার প্রাশ্ন করতে পারেন যে,, আকিকা কি?  এটা কেন করা হয়? সাধারণত এই ২ টা প্রশ্ন আপনার মনে জাগতে পারে। চোলেন তাইলে আমরা আকিকা সম্পর্ক জানি। নাম রাখার পর তার উপর যেন কোন বিপদ না হয় সে জন্য আকিকা করা হয়। এটা অবশ্যয় করতে হবে। আকিকা করতে হয় কোন ছাগল বা গরু জবাই করে। এটা অনেক টা সামর্তের উপর নির্ভর করে।  এর পর  নামাজ, কোরআন, হাদিস ইত্যাদি। মুসলিম হওয়ার পর আপনার উপর ফরজ কাজ হবে নিয়মিত নামাজ আদায় করা। কোরআন পাঠ করা। ভাল কাজ করা। মিত্যে না বলা। পর্দা করে চলা ইত্যাদি। ফরজ কাজ হচ্চে যে কাজ গুলো আপনাকে অবশ্যয় করতে হবে। বিস্তারিত আপনার ভালবাসার মানুষটির থেকে জানতে পারবেন। দোয়া করি আপনাদের ভালবাসার জন্য। ইসলাম ধর্ম গ্রহণ করার জন্য আপনাকে ধন্যবাদ। ভাল থাকুন আজীবন।  শুভ কামনা রইল আপনার জন্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রথমত কেবলমাত্র মুসলিম ছেলেকে বিয়ে করার উদ্দেশ্যে কোন মেয়ের ধর্ম পরিবর্তন ইসলামে গ্রহনযোগ্য নয়। আল্লাহ ও রাসুলের উপর পুর্ন বিশ্বাস রেখে মন থেকে মুসলিম হতে চাইলে ইসলাম গ্রহণের নিয়তে গোসল করে শুধু কালেমা শাহাদাত নিজে পাঠ করলে বা অপর কোন মুসলিমের মাধ্যমে পাঠ করলেই আপনি মুসলিম হয়ে যাবেন। মুসলিম ধর্ম গ্রহনের পর নাম পরিবর্তন আবশ্যক নয় কিন্তু আপনি চাইলে পছন্দমত মুসলমানদের প্রচলিত নামের সাথে মিলিয়ে নতুন নাম রাখতে পারেন। এরপর আপনাকে একজন উকিলের মাধ্যমে কোর্ট থেকে ধর্মপরিবর্তনের জন্য এফিডেফিড করতে হবে যাতে উকিলের চার্জ ও কোর্ট ফি প্রযোজ্য। অতঃপর এফিডেফিডের কাগজের কপিসহ আপনার প্রতিটা সনদের নাম ও ধর্ম পরিবর্তনের জন্য যথাযথ কতৃপক্ষ বরাবর আবেদন করতে হবে। মুসলিম ধর্ম গ্রহন করার পর কুরআন ও হাদিস অনুসারে জীবন-যাপনে সচেষ্ট থাকাটা জরুরী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ