শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি প্রতিটি বর্ণ কিভাবে লিখবেন তা আপনাকে প্রথমেই ঠিক করে নিতে হবে। ছোট বেলার কথা আপনার হয়তো মনে আছে, সেই সময় হাতের লেখা শিখার জন্য বর্ণমালার উপর দিয়ে লেখা হতো। এই পদ্ধতিটা বেশ কার্যকর একটি পদ্ধতি। আপনার লেখার সময় কোন বর্ণগুলো খারাপ দেখা যাচ্ছে, সেই বর্ণগুলো ঠিক ঠাক ভাবে লিখার চেষ্ঠা করুন। দেখবেন আপনার হাতের লেখায় কয়েক দিনের মধ্যে পরিবর্তন চলে আসবে। নিয়মিত হাতের লেখা অনুশীলন করা হাতের লেখা সুন্দর করার জন্য প্রতিনিয়ত লেখা অনুশীলন করুন। সুন্দর ভাবে লেখা ফুটিয়ে তোলার জন্য নির্দিষ্ট সময় বেছে নিন এবং  প্রতিদিন লেখা অনুশীলন করুন। এই ভাবে লেখা অনুশীলন করার মাধ্যমে আপনার হাতের লেখা সুন্দর দেখাবে।  প্রয়োজনে যাদের লেখা সুন্দর, তাদের কাছ থেকে বিভিন্য বর্ন গুলো আলাদা আলাদা ভাবে লিখে নিয়ে যেগুলোর উপর বার বার লিখতে থাকুন । এই ভাবে চেষ্টা করুন, দেখবেন যে আপনার লেখা ধীরে ধীরে সুন্দর হচ্ছে। বলা যেতে পারে হাতের লেখা সুন্দর করার উপায় গুলোর মধ্যে এটি বেশ কাজের । মনোযোগী হওয়া আপনি কি লিখছেন তার দিকে মনোযোগ দিন। লেখার সময় কোন বর্ণ বা বাক্য লিখছেন তার দিকে মনোযোগী হন।  আপনি কোন বর্ণ লিখছেন ঠিক সেই সময় মনে রাখতে হবে আপনি কোন ধরনের বর্ন লিখছেন। এতে করে আপনার হাতে লেখা সুন্দর দেখাবে। হাতের লেখার সময় নির্ধারণ আপনি একদিনেই লেখা লেখি করে হাতের লেখা সুন্দর করবেন, তা হবে না। তবে এইটা অতটাও কঠিন কিছু নয়। এর জন্য নির্দিষ্ট একটি সময় বেঁধে নিন। প্রতিদিন কমপক্ষে এক ঘন্টা বা তারও বেশি লেখা সুন্দর করার জন্য সয়ম দিন। স্পষ্ট লেখা অনুশীলন করা অনেকেই দ্রত লিখতে গিয়ে বর্ণকে বিকৃত  রুপে উপস্থাপন করে থাকি। তাই লেখার সময় কোন বর্ণ স্পষ্ট হচ্ছে না তার উপর নজর দিন। লেখার সময় অবশ্যয় পাঠকের বিষয়টি মাথায় রেখে লেখার চেষ্টা করুন। আপনি কি লিখলেন পাঠক যদি নাই বুঝতে পারে, তাহলে আপনার লেখাই বৃথা। স্পষ্ট বর্ণে লেখার চেষ্টা করুন। বর্ণ সোজা করে লেখা অনুশীলন করা সুন্দর লেখার মূল মন্ত্র হচ্ছে লেখাকে সোজা করে লেখা। একটি বর্ণ তখনি পরিপূর্ণ দেখায় যখন বর্ণ সোজা এবং গোছানো থাকে। তাই লেখাকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য যতটা সম্ভব চেষ্টা করুন সোজা এবং সাজানো ভাবে লেখার। ভুল সংশোধণ লেখার সময় লেখা ভুল হওয়াটাই স্বাভাবিক (তবে বার বার একই ভুল। আর এই ভুলের মাত্রা কমানোর চেষ্টা করুন। লেখা কাটাকাটি আমাদের পুরাতন একটি অভ্যাস । ভুল হওয়া লেখাটি একটানে কেটে দিন এবং পূনরায় লেখাটি অন্য এক জায়গায় লেখুন। এতে করে লেখা গুলো সুন্দর এবং স্পষ্ট হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
NayemMonir

Call

কিছু লিখতে চেয়েছিলাম, ব্লগ গুলো দেখে ওগুলাই ভালো মনে হলো। লিংক দিয়ে দিলাম https://www.priyo.com/articles/যেভাবে-লিখলে-আপনার-হাতের-লেখা-সুন্দর-হতে-বাধ্য/ https://www.google.com/amp/10minuteschool.com/blog/hand-writing-2/amp/ http://www.bidyarthi.com/হাতের-লেখা-দ্রুত-ও-সুন্দর/ http://10minuteschool.com/blog/hand-writing-01/amp/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

লেখা কত দ্রুত লিখবেন এটা নির্ভর করবে আপনার সময়ের উপর। সময়ের দিকে খেয়াল রেখে লেখার দ্রুততা বজায় রাখবেন।

  • পরীক্ষায় কীভাবে লিখলে আপনার হাতের লেখা সুন্দর, দ্রুত ও শুরু থেকে শেষ পর্যন্ত একই রকম মান বজায় থাকবে সেদিকে নজর রাখা জরুরি। এর জন্য নিচের টিপস জানা থাকলে পরীক্ষকের অজান্তেই পরীক্ষায় বেশি নম্বর পেতে পারেন। 
  •  লেখা যেন খুব ছোট বা খুব বড় না হয় সেদিকে খেয়াল রাখবে। 
  • বর্ণ বা অক্ষর ঘন : কিন্তু শব্দ ফাঁকা রাখবে। 
  • প্যারা থেকে প্যারার মাঝে ১ ইঞ্চি পরিমাণ ফাঁকা দিতে পারেন। 
  •  লেখার পর যদি ভুল বুঝতে পারেন, তাহলে একটানে কেটে ওপরে আবার শুদ্ধ করে লিখবেন। 
  • অনেকের হাত তুলনামূলক বেশি ঘামে। ফলে কলম পিচ্ছিল হয়ে যায়। এ কারণে  হাতের লেখা সুন্দর ও দ্রুত হবে না। এমনকি  ভেজা হাতের কারণে খাতা নষ্ট হতে পারে। এ ধরনের শিক্ষার্থী বন্ধুরা শুকনা রুমাল রাখবেন এবং রাবার গ্রিপারযুক্ত কলম ব্যবহার করবেন। 

কোনোভাবেই কলম খুব শক্ত করে ধরে লিখবেন না। তাহলে অল্প সময়ের মধ্যেই আপনার  হাত ব্যথা করতে পারে। 

এভাবে ট্রাই করুন, আশা করি কাজে দিবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ