কিছু কিছু সগিরা গুনাহ এর উদাহরণ বলুন ?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি এই লিংকয়ে যায়ে সগীরা গুনাহের সম্পুর্ণ তালিকাটা দেখে নিতে পারেন। https://islamergolpo.com/%E0%A6%B8%E0%A6%97%E0%A7%80%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%97%E0%A7%8B%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B9%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%B0%E0%A6%A3-%E0%A6%93-%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B0/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সম্ভবত আপনি লিখতে বানান ভুল লিখেছেন যে, সবিরা গুনাহ।  ইসলামে সবিরা গুনাহ নামে কিছু নাই। এখানে দুইপ্রকার গুনাহ রয়েছে(১) কবীরা গোনাহ(২) সগিরা গোনাহ। আপনি হয়ত কবীরা গোনাহের কথা বলতে চেয়েছেেন। কাবীরা গুনাহের বিবরণঃ ০১) শিরক বা আল্লাহর সাথে অংশী স্থাপন করা ০২) অন্যায়ভাবে কাউকে হত্যা করা ০৩) সালাত পরিত্যাগ করা ০৪) বিনা ওজরে রমাযানের সিয়াম পালন না করা ০৫) যাকাত আদায় না করা ০৬) সামর্থ্য থাকা সত্ত্বেও হাজ্জ না করা ০৭) জিহাদের ময়দান থেকে পালায়ন করা ০৮) আত্মহত্যা করা ০৯) যিনা বা ব্যভিচার করা ১০) সুদের আদান প্রদান করা ১১) মাতা-পিতার নাফরমানী করা ১২) মদ পান করা বা নেশাদ্রব্য ব্যবহার ১৩) আত্মীয়তা সম্পর্ক ছিন্ন করা ১৪) চুরি করা ১৫) ডাকাতি করা ১৬) যাদু টোনা করা ১৭) ইয়াতীমের মাল অন্যায়ভাবে ভক্ষণ করা ১৮) ইমাম বা নেতা কর্তৃক প্রজাদের ধোঁকা দেয়া এবং তাদের উপর যুলম করা ১৯) অহংকার করা ২০) মিথ্যা স্বাক্ষ্য দেয়া ২১) জুয়া খেলা ২২) সমকামিতা বা পুরুষে পুরুষে বা মহিলা মহিলা যিনা (ব্যভিচার) করা ২৩) আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি মিথ্যারোপ করা ২৪) সত্বী নারীর বিরুদ্ধে অপবাদ দেয়া ২৫) রাষ্ট্রীয় সম্পদ (গানীমাতের মাল) আত্মসাৎ করা ২৬) রিয়া বা লোক দেখানো কাজ ২৭) দুনিয়ার উদ্দেশ্যে ইলম অর্জন এবং ইলম গোপন করা ২৮) খিয়ানত বা বিশ্বাঘাতকতা করা ২৯) মিথ্যা ক্বসম খাওয়া ৩০) মিথ্যা বলা ৩১) হারাম খাওয়া এবং হারাম উপার্জন করা ৩২) অন্যায় জরিমানা আদায় করা ৩৩) দুর্ণীতি পরায়ণ বিচারক ৩৪) ঘুষ আদান প্রদান ৩৫) নারীদের পুরুষের বেশ এবং পুরুষদের নারী বেশ ধারণ করা ৩৬) দাইয়ূস ৩৭) হালালাকারী ও যার জন্য হিলা করা হয় ৩৮) প্রস্রাব থেকে বেঁচে না থাকা ৩৯) উপকার করে খোঁটা দেয়া ৪০) তাক্বদীরের প্রতি অবিশ্বাস করা ৪১) অন্য লোকদের গোপন কথা শুনা ৪২) চোগলখোরী করা ৪৩) গীবত করা ৪৪) ওয়াদা করে তা রক্ষা না করা ৪৫) গণক বা জ্যোতির্ষীর কথা বিশ্বাস করা ৪৬) ফটো বা ছবি বানানো ৪৭) বিদ্রোহ ও ফ্যাসাদ সৃষ্টি করা ৪৮) যুলম অত্যাচার করা ৪৯) পায়ের টাখনুর নীচে কাপড় লটকিয়ে পরিধান করা ৫০) পুরুষের রেশমী বস্ত্র ও স্বর্ণালংকার পরিধান করা ৫১) যে পিতা নয় তাকে জেনে-শুনে পিতা বলে পরিচয় দেয়া ৫২) সত্যের বিরোধিতা করা অকারণে বিতর্ক ও ঝগড়া করা ৫৩) মাপে বা ওজনে কম দেয়া ৫৪) আল্লাহর দেয়া অবকাশকে নিরাপদ মনে করা ৫৫) আল্লাহর ওলীগণকে কষ্ট দেয়া ৫৬) বিনা ওযরে জামা’আত ত্যাগ করে একা সালাত আদায় করা ৫৭) ওযর ব্যতীত জুমু’আর জামা’আত ত্যাগ করা ৫৮) ওয়াসীয়্যাত দ্বারা অনিষ্ট করা ৫৯) প্রতারনা ও ধোঁকাবাজি করা ৬০) সাহাবীদের গালি দেয়া ৬১) প্রতিবেশীকে ক্ষ্ট দেয়া ৬২) মুসলিমদের ক্ষ্ট দেয়া ৬৩) আল্লাহ ব্যতীত অন্য কারো উদ্দেশ্যে যবেহ করা ৬৪) মুসলিমদের দোষ-ত্রুটি গোপনীয়তা অনুসন্ধান করা এবং ফাঁস করে দেয়া ৬৫) লা’নত বা অভিশাপ দেয়া ৬৬) আশু বিপদে অধৈর্য হওয়া ৬৭) ক্রীতদাসের পলায়ন ৬৮) দুর্বলের (দাস-দাসী) প্রতি কঠোর হওয়া ৬৯) প্রয়োজনের অতিরিক্ত পানি অন্যকে না দেয়া ৭০) আল্লাহর রহমত থেকে নিরাশ হওয়া।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমরা বেঁচে থাকা কালীন জীবনে অনেক গুনাহ করে থাকি। গুনাহ দুই প্রকার কবীরা এবং সগীরা গুনাহ। সগীরা গুনাহের কথা বলে শেষ করা যাবেনা। তাই কবীরা গুনাহের কথা উল্লেখ করলাম। কবীরা গুনাহের বিপরীত গুনাহ-ই হলো সগীরা গুনাহ। হাদিসে উল্লেখিত কবীরা গুনাহঃ (১) আল্লাহর সাথে শরীক করা। (২) কাউকে হত্যা হত্যা করা। (৩) জিহাদের ময়দান থেকে পলায়ন। (৪) মিথ্যা অপবাদ রটানো। (৫) সূদ খাওয়া। (৬) ইয়াতীমের মাল আত্মসাৎ বা চুরি করা। (৭) মসজিদে ধর্মদ্রোহী কাজ করা। (৮) ধর্ম নিয়ে উপহাস করা। (৯) পিতা-মাতার অবাধ্য হওয়া। (১০) জিনা করা। সগীরা গুনাহঃ (১) মসজিদে নাপাক হয়ে প্রবেশ করা। (২) দাঁড়িয়ে পেশাব করা। (৩) প্রাণীকে লানত করা। (৪) ঝগড়া করা। (৫) মাকরূহ ওয়াক্তে নামায পড়া। (৬) উলঙ্গ হয়ে গোসল করা। মনে রাখতে হবে, সগীরা গুনাহে বারে বার লিপ্ত হলে তা কবীরা গুনাহে রূপ ন্যায়। তাই যথা সম্ভব সগীরা গুনাহ থেকে বেচেঁ থাকতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কয়েকটি সগীরা গুনাহ হল এই- *.কোন মানুষ বা প্রাণীকে লা’নত দেয়া *.না জেনে কোন পক্ষে ঝসড়া করা কিংবা জানার পর অন্যায় পক্ষে ঝসড়া করা *.ফাসেক লোকদের সাথে উঠাবসা করা *.মাকরূহ ওয়াক্তে নামায পড়া *.উলঙ্গ হয়ে গোসল করা *.মাহ্রাম পুরুষ ব্যতিত নারীর জন্য সফর করা *.গোসল খানায় কিংবা পানির ঘাটে পেশাব করা *.স্ত্রীকে একের অধিক তালাক দেয়া *.স্ত্রীর মাসিক চলাকালে তালাক দেয়া *.অহেতুক কাজে বা কথায় সময় নষ্ট করা ইত্যাদি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যেগুলো সম্পর্কে তোমাদের নিষেধ করা হয়েছে যদি তোমরা সেসব বড় গুনাহ থেকে বেঁচে থাকতে পারো, তবে আমি তোমাদের লঘুতর পাপগুলো ক্ষমা করে দেব এবং সম্মানজনক স্থানে তোমাদের প্রবেশ করাব। - (সুরা : আন-নিসা, আয়াত : ৩১) উল্লিখিত আয়াতের মাধ্যমে প্রতীয়মান হয় যে পাপ দুই ধরনের। কিছু কবিরা অর্থাৎ কঠিন ও বড় রকমের পাপ আর কিছু সগিরা অর্থাৎ ছোট পাপ। যে পাপের ব্যাপারে কোনো শাস্তি, আল্লাহর ক্রোধ বা অভিশাপের কথা বলা হয়নি; বরং কেবলই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেসব হলো সগিরা গুনাহ। বস্তুত কোনো গুনাহের প্রাথমিক পর্বগুলো হলো সগিরা গুনাহ। আর ওই গুনাহের চূড়ান্ত পর্ব হলো কবিরা গুনাহ। কিছু সগীরা গুনাহ : বিনা অনুমতিতে কারো ঘরে প্রবেশ করা। কারো সাথে সাক্ষাত হলে সালাম না দেয়া। বড়কে সম্মান না করা। ছোটকে স্নেহ না করা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ