আমার বয়স ২৪ বছর।গতসপ্তাহে ফুটবল খেলতে গিয়ে অন্য একজনের থুতনির সাথে আমার নাকের সংঘর্ষ হয়।ফলে নাক থেকে প্রচুর রক্ত বের হইছে।পরে নিকটস্থ একজন ফার্মেসিতে যাই।ফার্মাসিষ্ট নাক পরিষ্কার করে দিয়ে কিছু ওষুধ লিখে দেন আর বলেন ৩ দিন পরে X-Ray PNS B/V করার জন্য।ওষুধ খেয়ে ব্যথা কিছুটা কমে যায়।তারপর এক্সরে করি।এক্সরে রিপোর্ট দেখে ফার্মাসিস্ট বলে যে আমার বাম পাশের নাকের হাড় ভেঙ্গে গেছে।আর আমার নাকের ভেতরে মাংস বেড়েছে মানে সাইনাস সমস্যা।উনি আরও ওষুধ লিখে দিয়েছেন আর বলছে যে ওষুধ খেলে আস্তে আস্তে ভালো হয়ে যাবে তবে ভবিষ্যতে শ্বাস নিতে সমস্যা হলে অপারেশন করা লাগতে পারে।এখন আমার সব ওষুধ খাওয়া শেষ।এখন আমার নাকের বাম পাশটা গর্তের মত দেখায়।আর শরীর সবসময় দুর্বল লাগে,মাথা ভারী লাগে,চোখের ভেতরটা জ্বালাপোড়া করে,মাথা ব্যথা লাগে।উপুর হয়ে থাকতে পারি না।আর প্রতিদিন ই সকালে ঘুম থেকে উঠার পর দেখি নাকের বাম পাশটা বন্ধ।পরে ডান পাশের ছিদ্রটা চেপে শ্বাস ছাড়লে ডান পাশের টা খোলে। ১।এমতাবস্থায় আমার করণীয় কি? ২। আমি অপারেশন খুব ভয় পাই।অপারেশন ছাড়া কিভাবে আগের মত স্বাভাবিক জীবনযাপন করতে পারব? ৩।এর জন্য কি অপারেশন করা লাগতে পারে? ৪।অপারেশনের পর কি নাক আগের মতই সোজা হবে? ৫।অপারেশন কোথায় করলে ভাল? ৬।অপারেশন খরচ কত পরতে পারে আনুমানিক? ৭।হোমিওপ্যাথিক চিকিৎসা নিলে কি সুফল হতে পারে? ৮।কি কি খাওয়া যাবে না? কি কি করা যাবে না? ৯।কি কি খাওয়া যাবে? কি কি করা যাবে? ১০।ভবিষ্যত কর্মজীবন কিভাবে ভালভাবে চলতে পারি? সর্বোপরি আমি এ সমস্যা থেকে চিরমুক্তি পেতে চাই।দয়া করে উপযোগী ও সুপরামর্শ দিয়ে সহায়তা করবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে

ভাই যে যাই বলুক, আপনার উচিত যত তাড়াতাড়ি সম্ভব ভালো ডাক্তার দেখানো ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রিয় প্রশ্নকারী আপনি একসাথে অনেকগুলো প্রশ্ন করেছেন ।সব গুলার উত্তর দেয়ার চেষ্টা করছি। এখন আপনার কি করা উচিত, সেটা হলো আপনি কোনো নাক-কান-গলা বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। সব ক্ষেত্রে যে অপারেশন করা লাগে তা কিন্তু নয়। একজন নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে নাকের বর্তমান অবস্থা পরীক্ষা করুন। চিকিৎসক আশ্বাস দেন যে অপারেশনের প্রয়োজন নাই তাহলে হোমিওপ্যাথি চিকিৎসা নিতে পারেন।  চিকিৎসক বলেন অপারেশন প্রয়োজন তাহলে অপারেশন করা উত্তম। যে খাবারগুলো পরিহার করা উত্তম সেগুলো হলো এলার্জি জাতীয় খাবার এবং আপনার যেগুলোতে এলার্জি আছে। ক্যালসিয়াম জাতীয় খাবার বেশি খাবেন। ধন্যবাদ বুঝতে না পারলে মন্তব্য করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনার সে সমস্যা ঠিক একই সমস্যা। পার্থক্য আপনার ফুটবল খেলতে গিয়ে ভেঙেছে আর আমার অ্যাক্সিডেন্টে।  প্রথমত একজন ফার্মাসিস্টের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নেওয়া আপনার জন্য মোটেই ঠিক হয় নি। আপনার উচিৎ ছিল নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে যাওয়া। তাৎক্ষণিকভাবে তাহলে আপনি চিকিৎসা নিতে পারতেন।  এখন বেশ দেরি হয়ে গিয়েছে। তারপরও ২১ দিন হয় নি, তাই ব্যবস্থা নেওয়া সম্ভব। আমি বলব ঢাকায় অ্যাপোলোতে চলে আসেন। সেখানকার নাক-কান-গলা বিভাগ বেশ সমৃদ্ধ। অপারেশন ছাড়াই বিশেষ প্রক্রিয়ায় নাক ঠিক করে ফেলতে পারবেন।  সেখানে সম্ভব না হলে আপনাকে ইন্ডিয়া যেতে বলব। নাক সোজা করতে হলে রাইনোপ্লাস্টি সার্জারি করতে হবে। বাংলাদেশে সেই সার্জারি করিয়ে চরমভাবে ভুগবেন। তাই এই ভুল করবেন না। এই সার্জারিতে খরচ ভালোই হবে।  আর আপনি ভয় পাবেন না কারণ নাক ভাঙলে কোনো সমস্যাই নেই। এই নাক নিয়ে সারাজীবনও কাটাতে পারেন, কিছুই হবে না। শুধু নাকে আঘাত লাগতে দেওয়া যাবে না। সার্জারি করালে আপনি কয়েকদিনের মাঝেই পুরোপুরি সুস্থ মানুষ হয়ে যাবেন।  শেষে বলব দেরি করবেন না। ২১ দিন পার হয়ে গেলে সার্জারি ছাড়া উপায় থাকবে না। আমি ২১ দিনের বেশি দেরি করে প্রচণ্ডভাবে ভুগছি। আপনার যে যে সমস্যা সেই সমস্যা আমারো হয় আরো প্রবলভাবে।   

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ