। আমি আমেরিকায় উচ্চশিক্ষার উদ্দেশ্যে যেতে চাই। এবং আমার আমেরিকান নাগরিক হওয়ার ইচ্ছা।( উল্লেখ্য যে আমার ফুফার আপন ভাই আমেরিকায় বসবাস করছেন) আমি এখনো বাংলাদেশে ভোটার হই নি। আমাকে অনুগ্রহ করে নিচের প্রশ্ন গুলোর উত্তর খুঁজে দিন। #১: উচ্চশিক্ষার উদ্দেশ্যে আমেরিকা যেতে চাইলে কি কি করণীয় এবং নিজ দেশে সর্বনিম্ন কতটুকু পড়ালেখা কমপ্লিট করতে হয়? #২: আমার ফুফার ভাই আমেরিকায় বসবাস করছেন, উনি কি আমাকে আমেরিকান নাগরিক হতে সাহায্য করতে পারবেন?  #৩: আমেরিকান নাগরিক/গ্রিন কার্ড পাওয়ার সম্ভব্য সহজ উপায় কি? এবং আনুমানিক খরচ কেমন? ধন্যবাদ।


শেয়ার করুন বন্ধুর সাথে
talukdernbt

Call

উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যেতে হলে আপনার স্যাট, জিআরই, আইএলটিএস পরীক্ষার জন্য ভালোমত প্রস্তুতি নিতে হবে। অতঃপর আপনি স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। যুক্তরাষ্ট্রের অভিবাসননীতি অনেক কঠোর হয়েছে ট্রাম্প আমলে । ডেমোক্রেট জো বাইডেন নির্বাচিত হলে কিছুটা শিথিল হতে পারে সবকিছু। আপনি ন্যূনতম উচ্চমাধ্যমিক পাস হওয়া প্রয়োজন। আপনার অনেক টাকা থাকলে আপনার জন্য সেদেশে যাওয়াটা সহজ। কিন্তু আপনি কোটিপতি নন- এটাই ধরে নিলাম । সেক্ষেত্রে ইন্টারের পর চেষ্টা করা ভালো। আপনি যদি ইন্টারের পর ব্যর্থ হন, তাহলে স্নাতক পর্যায়ে খুব ভালো পড়াশোনা করে ফুলব্রাইট বৃত্তির জন্য আবেদন করুন। তবে সেক্ষেত্রে আপনার দেশে ফিরে আসার সম্ভাবনা বেশি । 

গ্রিনকার্ড পেতে আপনি পার্মানেন্ট কোনো চাকরি জোগাড় করে নিন। এজন্য আপনার ঐ দেশে কমপক্ষে পাঁচ বছর অবস্থান করতে হবে এবং ইংরেজিতে দক্ষ হতে হবে। তারপর ইমিগ্রেশন দপ্তরে আবেদন করলে আপনার ইন্টারভিউ নেওয়া হবে । ইন্টারভিউয়ে আহামরি কঠিন প্রশ্ন হয় না। 

ফুফাতো ভাই খুব জোরালো সম্পর্ক নয়, তাই ঐ লাইনে চেষ্টা না করাই ভালো। এভাবে ঐ  দেশে গিয়ে বাসন মাজা,  ইল্লিগ্যাল ইমিগ্রেন্ট হওয়া জাতীয় নানাবিধ হেনস্তার শিকার হতে হবে। 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ