Call

তুমি কি সেই ব্যক্তির ঘটনা সম্পর্কে চিন্তা করোনি, যে ইব্রাহীমের সাথে তার প্রতিপালক সম্বন্ধে তর্ক করেছিলো, যেহেতু মহান আল্লাহ্‌ তাকে রাজত্ব দান করেছিলেন। ইব্রাহীম তাকে যখন বললো, আমার প্রতিপালক তিনিই, যিনি জীবিত করেন এবং মৃত্যু ঘটান। সে বললো, আমিও জীবিত করি এবং মৃত্যু ঘটাই। ইব্রাহীম বললো, মহান আল্লাহ্‌ সূর্যকে পূর্ব দিক থেকে উদিত করেন, তুমি তাকে পশ্চিম দিক থেকে উদিত করো। তখন সেই কাফিরটি হতভম্ব হয়ে গেলো। বস্তুত মহান আল্লাহ্‌ যালিমদের সুপথ দেখান না।


কুরআনুল কারীমের অন্যতম একটি বৈশিষ্ট্য হলো পূর্ববর্তী নবী-রাসূল ও তাদের জাতির ঘটনা বর্ণনা করা। এর মাধ্যমে আল্লাহ তাআলার তাওহীদ ও ক্ষমতা, কুরআনের মুজিযাহ, ঐতিহাসিক সত্যতা, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে সান্ত্বনা ও মুসলিমদের জন্য শিক্ষণীয় দিক বর্ণনা করা। এখানে ইবরাহীম (আঃ) ও নমরূদের মাঝে ঘটে যাওয়া একটি ঘটনার বর্ণনা তুলে ধরা হচ্ছে। 


ইবরাহীম (আঃ) পশ্চিম ইরাকের বাসরার নিকটবর্তী বাবেল শহরে জন্মগ্রহণ করেন। এখানে তখন কালেডীয় জাতি বসবাস করত। তাদের একচ্ছত্র সম্রাট ছিল নমরূদ। সে তৎকালীন পৃথিবীতে অত্যন্ত উদ্ধ্যত ও অহংকারী সম্রাট ছিল। প্রায় ৪০০ বছর রাজত্ব করে শেষ পর্যন্ত নিজেকে উপাস্য হবার দাবী করে। এ বিতর্ক সৃষ্টি হওয়ার পূর্বে ইবরাহীম (আঃ) জাতিকে তাওহীদের দাওয়াত দিয়েছেন, পিতাকে তাওহীদের প্রতি আহ্বান করেছেন, মূর্তি ভেঙ্গেছেন। শেষ পর্যায় এসে নমরূদ ইবরাহীম (আঃ) এর সাথে এ বিতর্কে লিপ্ত হয়। নমরূদ ভেবেছিল ইবরাহীম তাকেই উপাস্য বলে স্বীকার করবে। কিন্তু নির্ভীক কণ্ঠে ইবরাহীম (আঃ) বললেন, আমার রব তিনি যিনি জীবন-মৃত্যু দান করেন। তখন নমরূদ বলল আমিও তো জীবন ও মৃত্যু দান করি। এ বলে সে দুজন জীবন্ত লোক আনতে বলল। একজনকে মেরে ফেলল অন্যজনকে ছেড়ে দিল। আর বলল এই যে, আমি যাকে ইচ্ছা জীবন ও মৃত্যু দেই। তারপর ইবরাহীম (আঃ) যখন সূর্যের উদয় ও অস্তের কথা বললেন, তখন সে কিংকতর্ব্য বিমূঢ় হয়ে গেল। প্রমাণিত হলো যে, প্রকৃত রব হলেন একমাত্র আল্লাহ তাআলা। জাতির (সাধারণ) নেতারাই যেখানে পরাজয় মেনে নেয়নি সেখানে একচ্ছত্র সম্রাট কিভাবে পরাজয় মেনে নিতে পারে। তাই সে অহংকারে ফেটে ইবরাহীম (আঃ) কে জ্বলন্ত আগুনে নিক্ষেপ করার নির্দেশ দেয়, এমনকি নিক্ষেপও করা হয়। ইবরাহীম (আঃ)-এ অগ্নীপরীক্ষায় কৃতিত্বের সাথে সফলতা অর্জন করেন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ