যোহরের নামাজ পরতে গিয়ে দেখি ,ফরজ নামাজ শুরু হয়ে গেসে।এমতাবস্থায় আমি কি সুন্নত পরবো নাকি ফরযের পর পরবো ?আর ফরযের পর পরই কি সুন্নত পরবো নাকি বাকি 2 রাকাত সুন্নত পরার পর ? আর নিয়ত কি একই হবে নাকি ভিন্ন ?
শেয়ার করুন বন্ধুর সাথে

এমতাবস্থায় আপনি ফরজ নামাজে শরীক হয়ে যাবেন।  আর ফরজের পর দুই রাকাত সুন্নত আগে পড়বেন তারপর ফরজে আগের চার রাকাত সুন্নত পরবেন। এর জন্য কোন ভিন্ন নিয়তের প্রয়োজন নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যদি সুন্নাত পড়ার পর ফরজ কিছুটা হলেও ধরতে পারবেন বলে মনে হয় তবে সুন্নাত পড়ে ফরজ ধরবেন।আর যদি ফরজ শেষে আগের সুন্নাত পড়তে চান তবে তা একই নিয়ত এ পরতে হবে।যদিও সুন্নাতের নিয়তে পরলেও তা নফল হিসেবে ধরা পরবে।তা আপনি ফরজের পরে বা 2 রাকাত সুন্নাতের পরে পরতে পারবেন।সমস্যা নেই।কিন্তু ফরজের আগের সুন্নাত ফরজ পরার পরে পড়লে তার গ্রহণযোগ্যতা থাকে না।তবুও পড়া ভালো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আবু হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যখন নামাযের জন্য ইকামাত দেওয়া হয় তখন ফরয নামায ছাড়া অন্য কোন নামায নেই। [সূনান আত তিরমিজী, হাদিস নম্বরঃ ৪২১] রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাহাবী ও অন্যান্যরা এ হাদীস অনুসারে আমল করেছেন। তারা বলেছেন, নামাযের জন্য ইকামাত দেওয়া হলে কোন ব্যক্তিই ফরয নামায ব্যতীত অন্য কোন নামায আদায় করবে না। মাসয়ালাঃ- কারো যদি যোহরের পূর্বের চার রাকাত সুন্নত ছুটে যায় তাহলে ফরজের পর ওয়াক্ত থাকতেই তা আদায় করে নিতে হবে। ওয়াক্ত শেষ হলে তা আর আদায় করা লাগবেনা। তবে এক্ষেত্রে সুন্নতে মুয়াক্কাদা ছেড়ে দেয়ার কারণে গোনাহগার হতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ