আমার বিতর্কের স্ক্রিপ্ট লাগতো আজকের মধ্যে ই।বিষয় "কোচিং নির্ভর মানসিকতাই আমাদের সৃজনশীল শিক্ষার মুল উদ্দেশ্য কে বাধাগ্রস্থ করছে।"পক্ষে লাগতো?
শেয়ার করুন বন্ধুর সাথে

বিষয় :কোচিং নির্ভর মানসিকতাই সৃজনশীল পদ্ধতির মুখ্র উদ্দেশ্য কে নষ্ট করছে।

বাংলাদেশে পূর্বে গতানুগতিক শিক্ষা ব্যবস্থা ছিল। উক্ত ব্যবস্থায় শিক্ষার্থীরা কিছু প্রশ্নের উত্তর মুখস্থ করে খাতায় লিখত এবং পাশ করত।এতে তার ক্ষেত্রে শিক্ষার যে আসল উদ্দেশ্য তথা তার অন্তরাত্মাকে বিকশিত করা তা ঘটত  না। তাই বাংলাদেশ সরকার ২০১০ সালে এক নতুন পদ্ধতি চালু করেন, নাম সৃজনশীল পদ্ধতি। পরবর্তীতে এতে অনেক নতুন সংস্ককরন করা হয়।বর্তমানে শিক্ষার্থীরা এতে চারটি প্রশ্নের সম্মুখীন হয়।

জ্ঞান,অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতা। প্রত্যেক ক্ষেত্রে তাকে চিন্তা করতে হচ্ছে। যা নিঃসন্দেহে তার মস্তিষ্কে কাজে লাগিয়ে চিন্তন দক্ষতার প্রয়োগ হচ্ছে। কিন্তু বর্তমানের কোচিং ব্যবস্থা এপদ্ধতির ক্ষেত্রে বাধাহয়ে দাড়িয়েছে।অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা সৃজনশীল বোঝেনা ফলে তাদের সাথে ব্যবসার সুযোগ নিচ্ছে এসব সেন্টারগুলো।ছাত্র-ছাত্রীদের তারা শিট বিতরণ করছে যা মুখস্থ করে শিক্ষার্থীরা পরীক্ষায় ভালো ফল করছে। দুর্ভাগ্যবশত স্কুলগুলোতেও গাইড বই হতে প্রশ্ন করা হয়। ফলে ক্রমান্বয়ে এসব শিক্ষার্থীরা কোচিং গাইড বইয়ের দিকে ঝুকে পড়ছে। ফলস্বরুপ সৃজনশীল পদ্ধতির যে আসল উদ্দেশ্য তা বাধাগস্থ হচ্ছে।

ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ