শেয়ার করুন বন্ধুর সাথে

ইউরোপের প্রায় ২১টি দেশ ওয়াইন উৎপাদন করে। ইউরোপীয় ইউনিয়ন সব সময় এসব ওয়াইন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে পর্যবেক্ষণে রাখে। বিশ্বের সরবরাহকৃত ওয়াইনের প্রায় ৪৪ ভাগ আসে ইউরোপ থেকে।

ইউরোপের জার্মানিতে বিয়ের আগের দিন রাতে বর-কনের পরিবার ও বন্ধুরা তাদের ঘরের বাইরে কাচের জিনিস ছুড়ে ফেলেন। নতুন দম্পতিরা সেই ভাঙা কাচের টুকরাগুলো ঝাড়ু দিয়ে নতুন ঘরে প্রবেশ করেন। তাদের বিশ্বাস, এতে নবদম্পতির দাম্পত্য মধুর হয়।

ইউরোপ মহাদেশে বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়া এবং রোমের অভ্যন্তরে অবস্থিত পৃথিবীর সবচেয়ে ছোট দেশ ভ্যাটিকান সিটি। বিশ্বের সবচেয়ে ছোট দেশ ভ্যাটিকান সিটির আয়তন ০.২ বর্গ মাইল এবং সবচেয়ে বড় দেশ রাশিয়ার আয়তন ৬,৬০২,০০০ বর্গ মাইল।

ইউরোপে অনেক ছোট-বড় পর্বতমালা রয়েছে। ইউরোপের সবচেয়ে বড় পর্বতমালা মাইন্ট এলবারাস, জনপ্রিয় পর্বত আল্পস, দ্য কার্পাথাইন্স, দ্য কসাস মাউন্টেইন এবং দ্য পিরেনাস পর্বতমালা হাইকিং ও স্কিয়িং-এর জন্য বিখ্যাত।

ইউরোপের গ্রেট ব্রিটেনের ব্রিটিশ মিউজিয়ামের খ্যাতি বিশ্বজোড়া। কিন্তু অনেকেই জানেন না যে, ব্রিটিশ মিউজিয়ামের সংরক্ষিত প্রাচীন নিদর্শনগুলোর ১০০ ভাগের মাত্র এক ভাগ প্রদর্শিত হয়।

ইউরোপের সবচেয়ে উঁচু শৌচাগার রয়েছে মাউন্ট ব্লাঙ্কে। এটি ভূপৃষ্ঠ থেকে ৪২০০ মিটার উচ্চতায় থাকা শৌচাগার।

অবিশ্বাস্য হলেও সত্য যে, ইউরোপের বসনিয়ার পেরুকিকা রেইন ফরেস্টটি ইউরোপ মহাদেশের সর্বশেষ রেইন ফরেস্ট।

বুলগেরিয়া হলো ইউরোপের সবচেয়ে প্রাচীন দেশ, যা খ্রিস্টপূর্ব ৬৮১ সালে তৈরি হওয়ার পর থেকে আজও অপরিবর্তিত।

আধুনিক রাশিয়ায় এখনো প্রায় ১৩ হাজারেও বেশি বসতিহীন গ্রাম রয়েছে।

সুইজারল্যান্ডে রাত ১০টার পর টয়লেটের ফ্ল্যাশ ব্যবহার করা যাবে না। কোনো কারণে যদি ফ্ল্যাশ করেও বসেন তাহলে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা।

স্পেনের আইন অনুযায়ী, অতিরিক্ত আরেক জোড়া চশমা আপনাকে সঙ্গে রাখতে হবে। দুই জোড়া চশমা ছাড়া গাড়িতে উঠলে জরিমানা গুনতে হবে।

ইতালির পিসা টাওয়ারটি ঘণ্টা বাজানোর জন্য নির্মাণ করা হয়েছিল। টাওয়ারটি তৈরিতে ২০০ বছরেরও বেশি সময় লেগেছিল। কিন্তু এখনো টাওয়ারটি একদিকে ঝুঁকে আছে।

ইউরোপের ডেনমার্কের গ্রিনল্যান্ড হলো পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ। যার দৈর্ঘ্য ২৭০০০ মাইল।

ফিনল্যান্ড একমাত্র দেশ যেখানে প্রতি বছর বৃদ্ধ স্ত্রীকে কাঁধে চড়ানোর প্রতিযোগিতার আয়োজন করে এবং এ জন্য জয়ী দম্পতিতে পুরস্কৃৃত করা হয়।

পিঁপড়াদের উপনিবেশ বা কলোনি, অবাক হওয়ার মতোই কথা! উত্তর ইতালি ও স্পেনের পাশে প্রায় ৬০০০ কিলোমিটার জায়গা নিয়ে গঠিত আর্জেন্টাইন পিঁপড়াদের কলোনি।

স্পেনের শহরে প্রতি বছর আগস্টে ঐতিহ্যবাহী লা টমাটিনা উৎসবের আয়োজন করা হয়। এই উৎসবে ১ লাখ ৫০ হাজার টমেটো ছোড়া হয়।

Llanfairpwllgwyngyllgogerychwyrndrobwllllantysiliogogogoch ওয়েলসের অ্যাঙ্গেল্রির এই নামের গ্রামটি হলো ইউরোপের সবচেয়ে বড় গ্রাম্যদ্বীপ। এটি পৃথিবীর সবচেয়ে বড় নাম যাতে ৫৮টি অক্ষর ব্যবহার করা হয়েছে।

http://www.bd-pratidin.com/various/2017/01/11/199064

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ