আমি আজ লক্ষ্য করলাম যে, একটা ওয়েবপেইজের শবে বরাত এর নফল নামায সম্পর্কে। সেখানে প্রথমে বলেছে যে, শবে বরাতের নামায বলে কিছু নেই। কিন্তু পরে আবার নফল নামায সম্বন্ধ্যে বলা হয়েছে। সেখানে ২, ৪, ৮, ১২ ও ১৪ রাকা'য়াতের নামাযের নিয়ম বলছে যে, প্রথমে সূরা ফাতিহা পড়া, তারপর এই সূরা (ইখলাছ) এতবার পড়া আর ওই সূরা (বিভিন্ন) অতবার পড়া। এমনকি ৫০ বার ও। এখন আমার প্রশ্ন হলোঃ এভাবে প্রতি রাকা'য়াতে একি ক্বীরাত বহূবার পড়ার ভিত্তি কি? এবং বাস্তবে এভাবে নামায পড়ার শরীয়তের বিধান আছে কি? দয়াকরে যাদের জানা আছে তারা বলবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে

নফল নামাজ একমাত্র নিজের জন্য। যার জন্য কোন নিয়ম-নীতি বা আইন-কানুন কোথাও উল্লেখ নেই। তবে হ্যা, পবিত্র কোরআন মাজীদে উল্লেখ আছে শবে বরাত কিংবা শবে কদরের এক রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম। আপনি চাইলে ২/৪/৬/৮/১০.....১০০ এর বেশিও পড়তে পারেন। (সুরা ফাতিহার সাথে সুরা কদর, পরের রাকাতে সুরা ইখলাস ৩বার পড়া উত্তম। সুরা ইখলাস ১বারও পড়া যায়) যদি না পড়েনও সমস্যা নেই, আল্লাহ এর জন্য আপনাকে জবাবদীহি করবেন না। কথায় আছে নিজের ভালো পাগলেও বুঝে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বস্তুত শবে বরাতের নামায বলতে সুনির্দিষ্ট কোনো নামায নেই। এ রাতে বেশি বেশি ইবাদাতের কথা এসেছে। সেটা নামাজ, জিকর, তিলাওয়াতসহ বিভিন্ন ধরনের ইবাদাত হতে পারে। সুতরাং আপনার দেখা পেজটিতে নামাজের সংখ্যা ও পদ্ধতি সম্বন্ধে যা বলা হয়েছে তার পুরোটা বানানো কথা। এর সাথে ইসলামী শরীয়তের কোনো সংশ্লিষ্টতা নেই।

পুনশ্চ, আপনি উক্ত বক্তব্যটি কোন ওয়েব পেজে দেখেছেন ? এমন সাংঘর্ষিক বক্তব্যও কি কোনো ওয়েব পেজে থাকতে পারে। আপনি ভুল দেখেন নি তো !

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ