শেয়ার করুন বন্ধুর সাথে

প্রথমত , আমাদের সূর্যের আয়তন এতোটাই কম যে এই নক্ষত্রটি একটি ব্লাকহোলে পরিণত হতে পারবে না। তবুও যদি কোনোভাবে আমাদের সূর্যকে সমভরের একটি ব্লাক হোল দ্বারা রিপ্লেস করা হয় তবে সেক্ষেত্রে, 

  1. সাধারণত সূত্রানুসারে, ব্ল্যাক হোল মহাবিশ্বের সকল কিছুকে শোষণ করতে পারে। কিন্তু যেহেতু আমাদের ব্ল্যাক হোলটি খুবই ক্ষুদ্র তাই এটি সেই ক্ষমতা রাখে না যে আমাদের সমগ্র সৌরজগতকে সে নিজের ভেতরে টেনে নিবে।  
  2. যেহেতু এই ব্লাকহোলটির আকৃতি আমাদের সূর্যের সমপরিমাণ তাই এটাও আমাদের সূর্যের সমপরিমাণ অভিকর্ষজ বল তৈরি করে। তাই আমাদের সৌরজগতের গ্রহ-উপগ্রহসমূহের কোন পরিবর্তন হবে না এবং তারা তাদের মতো চলতে থাকবে। সবাই তাদের নিজস্ব কক্ষপথের মধ্যেই থাকবে। 


এখন আসি পৃথিবীর ভেতর। 

  1. প্রশ্ন ১ঃ বাতাসের কি হবে ? সূর্য ছাড়া গ্যাস পাবো কিভাবে ? 
  2. সমাধান: আমাদের পৃথিবীর ৫টি বায়ুস্তর, মানে  এক্সোস্পিয়ার, থার্মোস্পিয়ার, মেসোস্পিয়ার, স্ট্রাটোস্পিয়ার, ট্রাপোসস্পিয়ারে এবং সমগ্র ওজন স্তরে যে পরিমাণ বায়ু সংরক্ষিত আছে তা দিয়ে পৃথিবীবাসী আগামী ৩০০ বছর বাঁচতে পারবে।  
  3. প্রশ্ন ২ঃ গাছপালা মারা যাবে না ? খাবো কি ? 
  4. সমাধানঃ হ্যাঁ, ছোটো গাছগুলির সমস্যা হবে। বড় গাছগুলির নয়। যেই সব গাছ মাটির সাথে শিকরে আবদ্ধ তাড়া মাটির ভেতর থেকে চিনি ও মিনারেল নিয়ে দীর্ঘদিন বেঁচে থাকবে, শস্যের ক্ষেত্রেও তাই। বৃষ্টি-বাদল আগের মতোই হবে কারণ পানিচক্রের সাথে কোন সম্পর্ক নেই সূর্যের। পানির ভেতরের মাছ, প্রাণী ও উদ্ভিদের কোন সমস্যা হবে না।        
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সূর্য যদি ব্ল্যাক হোল হয়ে যায় তাহলে আমরা সূর্যের আলো থেকে বঞ্চিত হব। সারা দুনিয়া অন্ধকার পর্দা ঢেকে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কোনো নক্ষত্রের ব্ল্যাকহোলের পরিণত হওয়ার জন্য জীবনের শেষ পর্যায়ে এর ভর যদি সূর্যের ভরের ৮-২০ গুণ বেশি হয় তবে এরা সুপারনোভা বিস্ফোরণ ঘটিয়ে ভর ঝরিয়ে ফেলবে। যদি সুপারনোভার পরও এর ভর সূর্যের ভরের ৩ গুণের বেশি হয় তবেই তা ব্ল্যাকহোলে পরিণত হবে। তাই বোঝাই যাচ্ছে যে সূর্যের পক্ষে কখনোই ব্ল্যাকহোলের পরিণত হওয়া সম্ভব না। সূর্য তার জীবনের শেষ দিয়ে শ্বেত বামনে পরিণত হবে এবং তাপ ও আলো বিকিরণ করে এক সময় শেষ হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ