একজন পুরুষ তার যৌন শক্তি কতদিন পর্যন্ত ব্যবহার করতে পারে? এবং যৌন শক্তি ধরে রাখার জন্যে কি কি করা উচিত..?
শেয়ার করুন বন্ধুর সাথে


 

 আপনার দুটি প্রশ্ন প্রথমটি হলো একজন পুরুষ তার যৌন শক্তি কতদিন পর্যন্ত ব্যবহার করতে পারে?

আসলে একজন পুরুষ তার যৌন শক্তি কতদিন ব্যাবহার করতে পারে তা আপেক্ষিক একটি বিষয়।সব পুরুষ জাতির জন্য ফিক্সট না।একজন পুরুষের যৌন শক্তির সময়কাল নির্ভর করে তার স্ত্রীর আন্তরিক সহযোগিতা এবং যৌন জীবনে উৎসাহ, স্বামী-স্ত্রীর মধ্যে মানসিক প্রেম-প্রীতি ও ঐক্যের উপর।

নিয়মিত অভ্যাসের মাধ্যমে আপনার যৌন জীবনকে দীর্ঘ করতে পারেন।

 আমার ধারণা এই যে, যেসব স্ত্রীরা মিলনে সক্রিয় ভূমিকা গ্রহণ করে এবং যাদের স্বামীরা স্ত্রীর তৃপ্তিকে বেশি গুরুত্ব দেয়, তারা মিলনে দীর্ঘস্থায়ী হতে পারে। মিলন ভঙ্গীও অনেক সময় দীর্ঘস্থায়ী হতে সাহায্যকরে। স্ত্রী উপরে, এ ভঙ্গি স্ত্রীকে বেশি স্বাধীনতা দেয় এবং পুরুষের উত্তেজনাকে তীব্র হতে সময় দেয়। মিলনকালে মাঝে মাঝে ভঙ্গী অদল বদল করে এবং স্বল্প বিরতি দিয়ে পুরুষ দীর্ঘক্ষণ মিলনে স্থায়ী হয়ে স্ত্রীর তৃপ্তি সাধনে সক্ষম হতে পারে। পুরুষের যৌন ক্ষমতা কতদিন পর্যন্ত অব্যাহত থাকে এ সম্পর্কে এক কথায় উত্তর দেয়া সম্ভব নয়। স্ত্রীর দৈহিক স্বাস্থ্য, চারিত্রিক ব্যবহার, পুরুষের মানসিক অবস্থা এসব কিছু অনুকুলে হলে সাধারণত ৭০ বছর পর্যন্ত পুরুষ যৌন জীবনে মোটামুটি সক্ষম থাকতে পারে। ইআর, ম্যারি ও কলজরন কিছুকাল আগে তার গ্রন্থ Release From Sexual Tensions এ এক ৮০ বছর বয়স্ক পুরুষের সম্পর্কে বলেছেন যে, সে ৮০ বছর বয়সেও পরিপূর্ণ যৌন জীবন-যাপন করতে পারে। ডাঃ স্টোন এর মতে শতকরা ৭০জন পুরুষ ৭০-৭২ বছর বয়স পর্যন্ত যৌন জীবনে অংশ গ্রহণ করতে সমর্থ থাকে। অবশ্য পুরুষের বয়স যত বাড়তে থাকে, ততই যৌনমিলনের পরিমাণ কমতে থাকে এবং বিরতির সময় বড় হতে থাকে। ডাঃ কিনসের গবেষণা অনুসারে জানা যায় যে, যেসব পুরুষের বয়স ২০-২৯ বছরের মধ্যে তারা সপ্তাহে গড়ে ৩ বার মিলিত হয়। এর পরের বয়সে যৌনমিলনের হার কমতে থাকে,সপ্তাহে ২ বার বা তারও কম, ৫০-৬০ বছরের মধ্যে যাদের বয়স, তারা দুসপ্তাহে ১ বার মিলিত হয়। আবার কোনো কোনো বিশেষজ্ঞের মতে, শেষ বয়সের দিকে পুরুষের যৌনমিলনের ক্ষমতা বৃদ্ধিপায়। এদেশে ২০-৩৫ বছর বয়সের পুরুষ সপ্তাহে গড়ে ৪ বার, ৩৫-৫০ বছর বয়সের পুরুষেরা সপ্তাহে গড়ে ২ বার পর্যন্ত মিলিত হয়। আমাদের দেশের পুরুষরা সাধারণত গড়ে ৬০-৬৫ বছর বয়স পর্যন্ত যৌন জীবনে সক্রিয় থাকে।

 

আপনার দ্বিতীয় প্রশ্ন হলো- যৌন শক্তি ধরে রাখার জন্যে কি কি করা উচিত..?

যৌন শক্তি আজীবন ধরে রাখা সম্ভব বয়স বাড়ার সাথে সাথে স্ক্রিন,চোখ,কান,দাঁত ইত্যাদির উপর যেমন প্রভাব পরে ঠিক তেমনি সেক্সের উপরও এর প্রভাব বিদ্যমান।তবে

স্বাভাবিক নিয়মতান্ত্রিক জীবন যাপন করলে পুরুষের যৌন জীবনের প্রভাবটাকে প্রভাবিত করা যায়। আনন্দময় যৌন জীবন লাভ করতে বদ অভ্যাস পরিত্যাগ করার পাশা-পাশি পুষ্টিকর খাবার খেতে হবে। পুরুষের যৌন শক্তি বৃদ্ধমান রাখতে কিছু খাবারের সাহায্য নিতে পারেন। এই খাবার গুলো নিয়মিত ভাবে খেতে পারলে আপনার যৌন শক্তি বৃদ্ধমান রাখতে সাহায্য করবে।পাশা পাশি শারীরিক কিছু ব্যায়াম রয়েছে যার মাধ্যেমে শরীরের এনার্জি ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

যে খাবার আপনার যৌন শক্তি ধরে রাখার  ব্যাপারে সহায়ক

 

০১. ডিম : ডিম খেলে শরীরের শক্তিবৃদ্ধি সহ যৌন শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

০২. মধু : মধুর ৪০ টি উপকারিতার মধ্যে একটি হচ্ছে যৌন শক্তিবৃদ্ধি। তাই আপনার যৌন সক্ষমতা ধরে রাখতে নিয়মিত সেবন করতে পারেন খাটি মধু।

০৩. রসুন : রসুন গ্যাস্টিকের সমস্যা সহ অন্যান্য সমস্যা দূর করার পাশা-পাশি যৌন শক্তিবৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখে। তাই প্রতিদিন অত্যন্ত এক কোয়া রসুন খান। আরো পড়ুন

০৪. পেঁয়াজ : পেঁয়াজ খাবারের স্বাদ বৃদ্ধির পাশা-পাশি যৌন শক্তিবৃদ্ধিতেও সহায়তা করে থাকে। আরো পড়ুন

০৫. গাজর : পুরুষের বীর্যকে শক্তিশালী করতে ভূমিকা রাখে। আরো পড়ুন

০৬. খেজুর : খেজুরও দেহের শক্তিবৃদ্ধির পাশাপাশি যৌন শক্তিবৃদ্ধিতে সাহায্য করে।

০৭. রঙ্গিন ফল : রঙ্গিন ফল খেলেও যৌন শক্তি বজায় থাকে। জেনে নিন তেমনি কিছু ফলের নাম। পড়তে এখানে ক্লিক করুণ।

০৮. তরমুজ : তরমুজকে বলা হয় প্রাকৃতিক ভায়াগ্রা। আপনার যৌন শক্তি বজায় রাখতে খেতে পারেন তরমুজ। আরো পড়ুন।

০৯. পানি : যৌন শক্তি ধরে রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুণ।

১০.কলাঃ কলা খেলে মেয়েদের লিবিডো বাড়ে, আবার সুন্দরীর কলা খাওয়া দেখে উত্তেজনা বাড়ে পুরুষের। ব্যাপারটা মজার হলেও সত্যি। কলা শুধু পুষ্টি বাড়ায় না, যৌন ইচ্ছা তীব্র করতেও কাজে দেয়। তাই নিয়মিত এই ফলাহারে অভ্যস্ত হোন।

১১. আদাঃযৌন উত্তেজনা বাড়াতে আদা অপরিহার্য। শরীরের উষ্ণতা ধরে রাখতে আর হৃদযন্ত্রের ছন্দ বহাল রাখতে এর জুড়ি নেই। রাতে শোওয়ার আগে তরকারিতে অথবা নিছক কাঁচা আদা গ্রহণ করুণ। নিদেন বিছানায় যাওয়ার আগে এক কাপ আদা-চা পান করুন, সুফল পাবেন।

১৩. সর্বশেষ, মদ্যপান ও ধূমপানে অভ্যস্ত হয়ে থাকলে আনন্দময় যৌন জীবনের স্বার্থে এসব ছেড়ে দিন।

 

যৌন শক্তি ধরে রাখার জন্যে ব্যায়ামঃ

কেগেল ব্যায়াম/কেগেল এক্সারসাইজ(Kegel exercises) প্রস্রাবের উপর নিয়ন্ত্রণ এবং শ্রোণী এলাকা (পেলভিস) অর্থাৎ তলপেটের নিম্নভাগের মাংশপেশীর সমস্যা রোধ করতে সাহায্য করে।  কেগেল ব্যায়াম করার মাধ্যমে আপনার যৌন জীবনকে দীর্ঘায়ীত করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ