আমার কম্পিউটার আমি যদি একটানা এক বছর নিয়মিত চালাই তাহলে কোন সমস্যা হবে না। কিন্তু যদি দুই-তিন দিন ধরে কম্পিউটার না চালাই তাহলেই সমস্যা দেখা দেয়। সমস্যাটা হলো,  কম্পিউটার অন করলে মনিটরে ডিসপ্লে আসে না। তখন কম্পিউটারের সব ক্যাবল খুলে র‍্যাম, বায়স ব্যাটারি, ইত্যাদি খুলে পরিষ্কার করার পর অন করলে আবার ঠিক হয়ে যায়। তখন মনিটরে ডিসপ্লে আসে। এই সমস্যাটা সবারই হয়।  ... এখন আমার প্রশ্ন হলো, নিয়মিত কম্পিউটার চালালে এই সমস্যাটা হয় না। ২ দিন না চালালেই সমস্যা টা হয়। এখন বলুন,  এই সমস্যাটা কেন হয়?? কেন কম্পিউটার অনেকদিন না চালালে মনিটরের ডিসপ্লে আসে না? এই সমস্যাটা থেকে মুক্তি পাবার কোন ট্রিক্স আছে কি?  থাকলে প্লিজ বলুন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

এত কিছু করার দরকার নেই। আমার অভিজ্ঞতা বলছে মূল সমস্যাটা RAM এর। অব্যবহৃত থাকলে RAM এ কার্বন জমে যায়। ব্যবহার করা অবস্থাতেও এইরকম ময়লা জমতে পারে। সেক্ষেত্রে আপনার কম্পিউটার ঠিকমত RAM ডিটেক্ট করতে না পারলে সে কাজ করতে পারবে না। 

image

আপনাকে যেটা করতে হবে Soft দেখে একটা Pencil Eraser কিংবা রবার নিন। এবার পিসি থেকে RAM টা খুলুন। ভাল করে লক্ষ্য করলে দেখবেন RAM এর যে অংশটুকু মাদারবোর্ডের সাথে লেগে থাকে সেটাতে কালো কালো ময়লা (কার্বন) জমে আছে। আপনি এবার সাবধানে রবার দিয়ে ঐ অংশটুকু  (উভয় দিক) পরিষ্কার করুন। তারপর নরম কাপড় দিয়ে পুরো RAM টি সাবধানে মুছে ফেলুন। এবার লক্ষ্য করলে দেখবেন যায়গাটা বেশ চক চক করছে। এবার RAM টি লাগিয়ে ফেলুন। 

আশা করি এবার থেকে 1 মাস না চললেও পিসি চালু হবে সরাসরি। খোলা লাগবে না। ধন্যবাদ

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ