আমি এবার এস এস সি দিয়েছি। আমি গরীব পরিবারের সন্তান তাই আমার পড়ালেখা বেশিদূর আগাবে না, তাই আমি চাচ্ছি এস এস সি (এবার দিয়েছি) দিয়ে কম্পিউটারের উপর ডিপ্লোমা করব। আমি এই বয়সেই কম্পিউটার বিষয়ক সকল কাজ পারি, যেমন ধরেন মাইক্রোসফট ওয়ার্ড এর সব কাজ পারি। নিমিষেই যেকোনো কাজ করে দিতে পারি স্বল্প সময়ে এবং আমি আমাদের সুনামগঞ্জ সদর উপজেলায় টাইপিং এর কাজ করি। উনারা আমার লেখার স্পীড দেখেই কাজ দিয়েছেন এবং সুন্দর ভাবে প্রোফেশনাল দের মতো সবকিছু সাজাতে পারি। আমি মিনিটে ৫০ টা বাংলা এবং ইংলিশ টাইপ করতে পারি। আচ্ছা আমি কী কম্পিউটার এর উপর ডিপ্লোমা করতে পারব? আর করতে হলে কী সায়েন্সের স্টুডেন্ট হতে হবে? (আমি আর্সের স্টুডেন্ট) আমি গণিত কম বুঝি, তবে ইংলিশ বুঝি কিন্তু বলতে পারিনা। বাংলা ও ইংলিশ খুব-ই দ্রুত নির্ভুল টাইপ করতে পারি। এখন আমার প্রশ্ন হচ্ছে যে, কত টাকা খরচ হবে এবং আমি কী এই ডিসিশন নিয়ে ভুল করেছি? আর আমাকে কী ভালো ইংলিশ ও গণিত জানতে হবে? আমি চাচ্ছি যে ডিপ্লোমা করে মাসে ১০,০০০-১২,০০০ টাকার বেতনের চাকরী করে আমার বাবা কে এই কষ্ট থেকে মুক্তি দিতে। আমার বাবা ঠেলাগাড়ি চালান। দয়া করে সবার মতামতটুকু আশা করছি।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

তুমি  এই ডিসিশন নিয়ে কোন ভুল করনি। তোমার কম্পিউটারে যেমন অভিজ্ঞতার কথা বললা, তাতে তোমার ছাত্র অবস্থায়ই কোথাও কম্পিউটার অপারেটর হিসেবে কাজ পেয়ে যাবার কথা এবং তুমি সেটা করছও। এখন আমার প্রশ্ন হচ্ছে, রেজাল্টের পর তুমি যদি কম্পিউটারেই ডিপ্লোমা করতে চাও তাহলে অবশ্যই এখন থেকেই পলিট্যাকনিক ভর্তিগাইডগুলো ফলো করতে শুরু করো। রেজাল্টের পর অবশ্যই সরকারী পলিট্যাকনিকে পরীক্ষা দিবা এবং একটু ভাল পরীক্ষা হলে আশা করি টিকেও যাবা। বেসরকারী পলিট্যাকনিকে পড়ার চিন্তা বাদ দিবা। বেসরকারী পলিট্যাকনিক এর চেয়ে সরকারী কোন কলেজে ইন্টার পড়া ভাল। তুমি যে পলিট্যাকনিকেই চান্স পাওনা কেন, ভর্তি হয়ে যাবা। চুজ দেবার ক্ষেত্রে ফার্স্ট চয়েজ দিবা সিএসই। আশা করি বুঝতে পেরেছ। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

নিজেকে ছোট ভাববেন না। মানুষকে টাকা দিয়ে বিচার করা যায় না। আপনার ইচ্ছা শক্তিই যথেষ্ট আপনার গন্তব্যে নিয়ে যাওয়ার জন্য।

কম্পিউটারের উপর ডিপলোমা করতে পারবে যে কোনো বিভাগের ছাএই। 

এইরকম একটি প্রাইভেট প্রতিষ্টান হচ্ছে BCI Engineering Institute. 

কম্পিউটার ডিপলোমার সকল তথ্য এখানে দেখতে পারেন। যদি ঢাকায় থাকেন আর খরচ টোটাল ৫৫০০০ হাজার টাকা ৪ বছরে।

ওপেন ইউনিভার্সিটিতে করতে পারেন কিন্তু  ওখানে সাইন্স চায় ইন্টার পাশও চায়। জানার জন্য এখানে। এটার খরচ কম কোয়ালিটিও ভালো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হ্যাঁ আপনি কম্পিউটারে ডিপ্লোমা করতে পারবেন। তবে এস এস সি রেজাল্ট খুব ভাল না হলে সরকারি পলিটেকনিকে চান্স পাওয়াটা প্রায় অসম্ভব। আর গনিতে ভাল করতে হবে। আর ডিসিশন ভুল না আমার মতে আপনি খুব ভাল সিদ্ধান্ত নিয়েছেন। আগে চেষ্টা করুন সরকারিতে চান্স পেলে গুডলাক। যদি চান্স না পান তাহলে বেসরকারির চিন্তা করবেন (যদি আর্থিক দিকে মানিয়ে নিতে পারেন)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ