শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি গ্যাসের ট্যাবলেট খান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হজম সমস্যা এবং অরুচিজনিত পেটে ব্যাথায় আদা স্লাইস করে কেটে নিয়ে লেবুর রসে লবন মিশিয়ে তাতে ওই আদা ডুবিয়ে রাখতে হবে খানিকক্ষণ। এরপর আদা রোদে শুকিয়ে প্রতিবেলা খাবার পর খেতে হবে। এতে করে পেট ব্যথা দূর হবে চিরকালের মতো। -------------- অ্যাসিডিটি ও গ্যাসের জ্বালাপোড়ার ব্যথায় ২০ টি কিশমিশ এক গ্লাস পানিতে সরারাত ভিজিয়ে রাখতে হবে। সকালে উঠে কিশমিশগুলো পিষে খালি পেটে খেলে পেট ঠাণ্ডা হবে এবং অ্যাসিডিটি ও গ্যাসের জ্বালাপোড়ার ব্যাথা থেকে উপশম পাওয়া যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কি কারণে ব্যাথ্যা সেটা না জেনে টিপস দেয়া মুশকিল। তবে প্রায় সময় এগুলো অনুসরণ করতে পারেন 

  • গরম পানির ব্যাগ বাজারে কিনতে পাওয়া যায় এগুলো কিনে পানি গরম করে গরম পানির ভাব বা তাপ দিলে অনেক সময় ব্যাথ্যা অনেকটা কমে যায় বা ভালো লাগে । 
  • অনেক সময় পেটে বালিশ চাপা দিয়ে ঘুমানোর চেষ্টা করলে ব্যাথ্যা থেকে কিছুক্ষণ মুক্তি পাওয়া যায় । 
  • তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া সর্বোত্তম উপায় । 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

লবনের পানি সহ হালকা গরম পানি খেতে হবে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পেটে ব্যথা করার সবচেয়ে সাধারণ কারণ হল, বদহজম হওয়া। যখনি কোন খাবার ভালভাবে জারিত বা হজম হয় না, তখনি পেটে গ্যাস ও বিষাক্ত শ্লেষ্মা উৎপাদন হয়। অর্ধেক পক্ব বা জারিত খাবার শারীরিক চ্যানেলে অবরুদ্ধের সৃষ্টি করে। যাদের অনেক দিন যাবত বদহজমের সমস্যা রয়েছে, তাদের স্বাস্থ্যে বিভিন্ন ধরণের সমস্যার সৃষ্টি হতে পারে। আয়ুশক্তি এর কো-প্রতিষ্ঠাতা ডঃ স্মিতা নারাম, ব্যথা, বদহজম, গ্যাস, অম্লতা, স্ফীত পেট ইত্যাদির কিছু আয়ুর্বেদ প্রতিকার শেয়ার করেছেন। নিম্নে তা দেয়া হল- # ক্ষুধা হ্রাস, বদহজম এবং ব্যথা দূর করতে করনীয়: শুকনো আদা, গোলমরিচ, পিপালি ও হিং এক টুকরো করে নিন। আধা চামচ সাদা লবণ ও আধা চামচ বীট লবণ নিন। ৩টি কোকুম থেকে তরল আলাদা করে নিন। এবার সবগুলো উপকরণ একত্রিত করে ভালোভাবে মিশিয়ে নিন। প্রতিদিন তিনবার এই মিশ্রণটি খাবেন। # পেটে ব্যথা দূর করতে: আদা কে পাতলা করে টুকরা করে নিন। এর সাথে লেবুর রস ও বীট লবণ মিশিয়ে নিন। তারপর কিছু সময় রোদে শুকিয়ে নিন। তারপর একটি বোতলে সংরক্ষন করুন। প্রতিবার খাবার পর এক টুকরো করে খাবেন। গ্যাস, ব্যথা ও বদহজম দূর করতে এটি সবচেয়ে ভালো উপায়। # গ্যাস ও অম্লতার কারনে পেটে ব্যথা: ২০টি কালো কিশমিশ, আধা চামচ যষ্টিমধুর পাউডার, আমলার পাউডার ১ চা চামচ, জিরার পাউডার ১ চা চামচ, মৌরি বীজের পাউডার আধা চা চামচ, শুকনো আদা পাউডার ১/৪ চামচ, এলাচ গুঁড়া ১/৪ চামচ নিন। এবার সবগুলোকে একত্রিত করে পানিতে মিশিয়ে নিন। প্রতিদিন দুইবার এই ঔষধটি পান করুন। # অম্লতা এবং বার্ন: ২০টি কালো রজন এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে সম্পূর্ণ পানি পান করুন। এটি কার্যকরভাবে অম্লতা কমাতে সাহায্য করে। এতে পেটের তাপও হ্রাস পায়। # ডায়রিয়া ও আমাশয় জনিত ব্যথা: ১. এক কাপ ডালিমের রস প্রতিদিন দুইবার করে খেলে ব্যথা উপশম হবে এবং ডায়রিয়া বন্ধ হবে। ২. এক গ্লাস দুধের সাথে কিউমিন এর বীজের গুঁড়া মিশিয়ে খেলে ব্যথা দূর হবে। পেটে ব্যথা দূর করার করার জন্য সাধারণ অবস্থায় আপনি এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করতে পারেন। এরপরও যদি ব্যথা অনুভূত হয়, তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ