আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে গাজীপুরের ভাউয়াল বদরে আলম সরকারি কলেজের ১ম বর্ষের হিসাববিজ্ঞান বিভাগের ছাত্র।আমার টেস্ট পরীক্ষা জুন মাসে এবং ফাইনাল পরীক্ষা সম্ভবত আগস্ট মাসে শুরু হতে যাচ্ছে।আমি জানতে চাচ্ছি যে----অর্থনীতি,মার্কেটিং,ম্যানেজমেন্ট,স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বিষয়ের 'খ' ও 'গ' বিভাগের অর্থাৎ ৪ ও ১০ মার্কস এর প্রশ্নগুলোর উত্তর  কত পৃষ্ঠা লিখলে 'খ' বিভাগে ৩ বা ৪ মার্কস এবং 'গ' বিভাগে ৭ বা ৮ বা ৯ মার্কস পাওয়া যাবে????? বিঃদ্রঃ আমার প্রশ্নের উত্তর অনার্স ২য় বর্ষ থেকে মাস্টার্স পাসকৃত বড় ভাইয়াদের নিকট থেকে প্রত্যাশা করছি।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আসলে কয়েক পৃষ্ঠা শুধু লিখলেই মার্ক পাওয়া যায়না। লেখার অনেক কৌশল আছে। তা হচ্ছে সুন্দর, মার্জিত ও গুছিয়ে লিখলে ভালো মার্ক পাওয়া যায়। তবে অন্ততপক্ষে বিভাগের প্রশ্নের উত্তর, বিভাগের প্রশ্নের উত্তরের চেয়ে ছোট হতে হবে। মনে করুন, একটি বড় প্রশ্নের অর্ধেক হওয়াই যথেষ্ট। মানে কমপক্ষে ২ পৃষ্ঠা।


→এ হিসেবে বড় প্রশ্ন ছোট প্রশ্নের দ্বিগুণ হতে হবে এবং আনুমানিক তা কমপক্ষে ৪ পৃষ্টা হতে হবে। 


→এছাড়া কারোর লেখা বড় আকারে, আবার কারো ছোট। আমি মনেকরি, একটা বড় প্রশ্নের ক্ষেত্রে মধ্যম আকারের লেখা ৪ পৃষ্ঠা হলেই যথেষ্ট। 


→মনে রাখা দরকার বড় প্রশ্নে ব্যাখ্যা, প্রবাদ বাক্য এবং কোনো লেখকের উক্তি দিলে মার্ক ভালো পাওয়া যায়। আর তা লিখে আন্ডারলাইন করবেন।


আশাকরি বিষয়টা বুঝেছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ