Call

একদা আল্লাহর প্রিয় রাসূল, রাসূলে মকবুল, মা আমেনার বাগানের সুরভিত ফুল, হুযুর صَلَّی اللهُ تَعَالٰی عَلَیۡہِ وَاٰلِہٖ وَسَلَّم হযরত সায়্যিদুনা সা’দ رَضِیَ اللہُ تَعَالٰی عَنۡہُ এর নিকট গমন করলেন, তখন তিনি অযু করছিলেন। অযুতে পানির অপচয় হতে দেখে রাসূলুল্লাহ্ صَلَّی اللهُ تَعَالٰی عَلَیۡہِ وَاٰلِہٖ وَسَلَّم তাকে ইরশাদ করলেন: “পানির অপচয় করছ কেন?” উত্তরে তিনি বললেন: অযুতেও কি পানির অপচয় আছে? রাসূলুল্লাহ্ صَلَّی اللهُ تَعَالٰی عَلَیۡہِ وَاٰلِہٖ وَسَلَّم ইরশাদ করলেন: “হ্যাঁ আছে। এমন কি তুমি প্রবাহিত নদীতে অযু করলেও।” (সুনানে ইবনে মাযাহ, ১ম খন্ড, ২৫৪ পৃষ্ঠা, হাদীস- ৪২৫)


বিস্তারিত জানতে হলে এখানে দেখুন- অযু/গোসলে পানির অপচয়

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

অজু করতে একজন লোকের জন্য যতটুকু পরিমাণ পানি যথেষ্টঃ


আমর ইবনু আলী (রহঃ) আনাস ইবনু মালিক (রাঃ) বলেনঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক মাক্কুক পরিণাম পানি দ্বারা অজু করতেন এবং পাঁচ মাক্কুক পরিমাণ পানি দ্বারা গোসল করতেন। [সূনান নাসাঈ, নম্বরঃ ৭৩]

আহমদ ইবনু মানী ও আলী ইবনু হজর (রহঃ) সাফীনা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণনা করেন যে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক মুদ পরিমাণ পানি দিয়ে এবং এক সা পরিমাণ পানি দিয়ে গোসল করতেন। [সূনান তিরমিজী, হাদিস নম্বরঃ ৫৬]

ইমাম আবূ ঈসা তিরমিযী (রহঃ) বলেন, সাফীনা রাদিয়াল্লাহু আনহা বর্ণিত এই হাদিসটি হাসান এবং সহীহ। আলিমগণের কেউ কেউ একমুদ পরিপাণ পানি দিয়ে অজু এবং সা পরিমাণ পানি দিয়ে গোসল করার বিধান দিয়েছেন।

=> এক মুদ = একটি নির্দিষ্ট আকারের পাত্রের পরিমানকে মুদ বলা হয়। এক মাক্কুক হলো এক মগ। তাই অজুর ক্ষেত্রে কম পানি ব্যবহারের জন্য এক বদনা বা মগ পানিই যতেষ্ঠ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ