মিনারেল ওয়াটার খাওয়া ভালো না খারাপ? আমি শুধুমাত্র আজ 2লিটার মিনারেল ওয়াটার খেয়েছি এতে কি আমার কোনো সমস্যা হবে জেনে বলবেন প্লিজ আর প্লাস্টিকের বোতলে নিয়মিত পানি খেলে কি কোনো ক্ষতি হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে

মিনারেল ওয়াটার মানে খনিজ পানি স্বাস্থ্যের জন্য ভাল ও নিরাপদ আর বিভিন্ন কোম্পানীর মিনারেল ওয়াটার যে প্লাষ্টিকের পেট বোতলে বাজারজাত করা হয় সেগুলো একবার ব্যবহারও সম্পুর্ন নিরাপদ কিন্তু  একাধিকবার ব্যবহার করা ক্ষতিকর। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মিনারেল ওয়াটার সম্বন্ধে আমাদের ধারণা ইতিবাচক। তবে নেতিবাচ ধারণারও সন্ধান মিলেছে। মিনারেল ওয়াটারকে আমরা বিশুদ্ধ পানি হিসেবে বিশ্বাস করে আসছি। কিন্তু আমাদের বিশ্বাস সত্যিই বিশ্বাস্য কি না ঘেটে দেখা প্রয়োজন। অনলাইনভিত্তিক একটি সূত্র বলছে, বাজারের সিংহভাগ মিনারেল ওয়াটারে রয়েছে মাত্রাতিরিক্ত ক্ষতিকর জীবাণু। তাতে লেড, ক্যাডমিয়াম, কলিফরম ও জিংক জাতীয় উপাদানের অস্তিত্ব বিদ্যমান, যা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। এসব পানিতে বিশ্ব সাস্থ্য সংস্থা নির্ধারিত আয়রন, পিএইচ, ক্লোরিন, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম নেই বললেই চলে। সূত্রটি বলছে, এসব মিনারেল ওয়াটার এর যথাযথ ফিলট্রেশনও (পরিস্রুতকরণ প্রক্রিয়া) করা হয় না। অনেক কোম্পানি এরূপও রয়েছে যারা ওয়াসার পানি গামছায় ছেঁকে বোতলে ভরে বাজারজাত করে। কনজুমারস আসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) পরিচালিত একটি রাসায়নিক টেস্টে কয়েকটি ব্র্যান্ডের বোতল পানি সম্পর্কে আরো ভয়াভহ তথ্য উঠে এসেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগ তাদের নিজস্ব পরীক্ষাগারে এসব বোতলের পানি পরীক্ষা করেছে। তাতে এসব বোতল পানিকে অতি নিম্নমানের পানি হিসেবে চিহ্নিত করা হয়। গবেষণাটিতে বহুজাতিক একটি কম্পানির উৎপাদিত একটি ব্র্যান্ডের পানি ব্যতিরেকে বাকি সব ব্র্যান্ডের পানিতেই ত্রুটি ধরা পড়ে। উক্ত গবেষণায় ৯টি ব্র্যান্ডের বোতল পানিতে দ্রবণীয় লবণ, সীসা, লোহার পরিমাণ বেশি পাওয়া যায়। কোনো কোনো বোতল পানিতে পাওয়া যায় শরীরের জন্য  ক্ষতিকারক পদার্থ ক্যাডমিয়াম।

সূত্রটির পরিবেশিত তথ্যগুলো আপনি কতটুকু বিশ্বাস করবেন সেটা আপনার ব্যাপার। তবে আমাদের বাজারের পণ্য-সমগ্রীর মান সম্বন্ধে যাদের ন্যুনতম ধারনা রয়েছে তাদের জন্য তথ্যগুলো বিশ্বাস করতে খুব বেশি কষ্ট হবার কথা নয়। https://www.techtunes.com.bd/news/tune-id/127044

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভালো না খারাপ তা আপনার ব্র্যান্ডের উপর নিভর করে তবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ