সম আয়তনের এক টুকরা ইট ও এক টুকারা তুলো কে সমান উচতা থেকে ছেড়ে দিলে ইটের টুকরা আগে মাটিতে পড়ে কেনো? 

আমরা জানি, অভিকর্ষ ত্বরণ বস্তুর ভরের উপর নির্ভর করে না অপর দিকে বস্তুর আয়তন সমান হওয়ার কারণে বায়ু তাদের কে সমান ভাবে বাধা প্রদান করবে। আবার দূরত্বও সমান


তাহলে কেনো ইটের টুকরা আগে মাটিতে পরবে? 


শেয়ার করুন বন্ধুর সাথে
biggan

Call

সম আয়তনের এক টুকরা ইট ও এক টুকরা তুলো কে সমান উচ্চতা থেকে ছেড়ে দিলে ইটের টুকরা আগে মাটিতে পড়ে বাতাসের বাধার বিভিন্নতার কারণে। বায়ু তাদের কে সমান ভাবে বাধা প্রদান করবে। আপনার এই বাক্যে ভুল আছে। আমি এখন তার কারণ দেখাব। কারণ না বুঝলে মন্তব্য করতে পারেন।

বাতাসের ঊর্ধ্বচাপ ও ঘর্ষণ বাধার কারণে বস্তু দুটি পড়তে কম বা বেশি সময়ের প্রয়োজন হয়। কারণ যে বস্তুটির ভর বেশি সেটির উপর বাতাসের বাধা ও ঘর্ষণ বাধা অতিক্রম করতে কম সময় লাগে। কিন্তু যে বস্তুটির ভর কম সেটির উপর বাতাসের বাধা ও ঘর্ষণ বাধা অতিক্রম করতে বেশি সময় লাগে।

তাই সম আয়তনের এক টুকরা ইট ও এক টুকরা তুলো কে সমান উচ্চতা থেকে ছেড়ে দিলে ইটের টুকরা মাটিতে আগে পড়ে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
ArfanAli

Call

তুলার ভর এতই কম যে তা বায়ুর বাধাকে উপেক্ষা করতে পারে না তাই তুলা বায়ুর বাধার সম্মুখীন হয় এবং পৃথিবীতে পতিত হতে ইটের চেয়ে বেশি সময় লাগে। এখানে ভর , আয়তন কোনো মূখ্য বিষয় নয়। এগুলোর উপর অভিকর্ষজ ত্বরণ নির্ভর করে না। দুটি বস্তুর মধ্যে একটির ভর অতি নগণ্য হলে সেটিকে একই উচ্চতা থেকে ছেড়ে দিলে পৃথিবীতে দেড়িতে পড়বে। কিন্তু যদি এক টুকরো ইট ও একটি পাথরের কথা বলা যায় তাহলে এরা একইসাথে পৃথিবীতে পতিত হবে। কারণ এই বস্তু দুটিকে বায়ু বাধা প্রদান করতে পারবেন। এদের অর্জিত চাপ বায়ুর চাপের তুলনায় বেশি হবে। তাই এদেরকে বায়ু বাধা প্রদান করতে পারবে না। কিন্তু কাগজ বা তুলার উদাহরণ দিলে বলতে হবে এগুলো বায়ুর বাধাকে উপেক্ষা করতে পারে না যার কারণে এইগুলোর পৃথিবীতে পতিত হতে বেশি সময় লাগে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

অভিকর্ষ বল, F=mg. যেখানে, m=বস্তুর ভর এবং g=অভিকর্ষজ ত্বরন। ফলে,এক টুকরা ইট ও এক টুকরা তুলাকে পৃথিবী সমান বল দিয়ে টানলে অথবা এদের আয়তন সমান হলেও ভরের কারনে ইটের টুকরা মাটিতে আগে পড়ে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ