Call

আমি এই প্রশ্নটি আমার পার্শ্ব বর্তি একজন হোমিওপ্যাথি ডাক্তারকে জিজ্ঞাসা করলে তিনি উত্তর দিলেন যে, এটা এমন একটা চিকিৎসা ব্যবস্থা যার পার্শ্বপ্রতিক্রিয়া নাই, থাকলেও খুব ই কম।এই কথাটা কতটুকু সত্য তা আমার জানা নাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কোনো অভিজ্ঞ এবং রেজিস্টার্ড হোমিওপ্যাথি চিকিৎসক যখন চিকিৎসা দিবেন তখন এর পার্শ্বপ্রতিক্রিয়ায় পড়বেন না। তবে কিছু কিছু ক্ষত্রে ট্রিটমেন্ট এ ঔষধের বৃদ্ধি ঘটে সেটাকে পার্শ্বপ্রতিক্রিয়া বলা হয় না কারণ এর কার্যকাল ২-৩ দিন থাকে এর পরে আপনা থেকেই ঠিক হয়ে যায়। 

তবে অন্যান্য চিকিৎসা পদ্ধতিতে সেক্ষেত্রে আপনার জীবন নিয়ে টান দিবে। অর্থাৎ সেটি নানা সমস্যার সৃষ্টি করে যা হোমিওতে করে না। 

হোমিওর বেশ কিছু সংস্করণ রয়েছে - বলে রাখা ভালো - ইউরোপ এবং আমেরিকায় অ্যালোপ্যাথি ডাক্তাররাও পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে নিজেদের ক্ষেত্রে হোমিওপ্যাথি >> খায়। তবে তারা হোমিওপ্যাথির ষষ্ঠ সংস্করণটাকেই বেশি প্রাধান্য দেয়। আমাদের দেশেও এটি রয়েছে তবে অধিকাংশ ডাক্তারগণ শততমিক পদ্ধতি ব্যবহার করে যেখানে পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে চিন্তাই করা লাগে না। ঔষধজ বৃদ্ধি হলেও সেটা ২-৩ দিনে এমনিতেই চলে যায়। অর্থাৎ এর কোনো ক্ষতি নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ