শেয়ার করুন বন্ধুর সাথে

আসলে ভাই সেটা নিজের ব্যাক্তিগত ব্যাপার, যদি আপনার আর্থিক অবস্থা ভাল থাকে, তাহলে পড়াশনা চালিয়ে যেতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রথমেই সম্মান্বিত প্রশ্নকর্তাকে জানাই সালাম, ‘আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবা রাকাতুহ।’

ভাই সজীব মীর,

আপনি জানেন যে বাংলাদেশের চাকরি বাজার বর্তমান সময়ের জন্য খুবই প্রতিযোগিতামূলক। তাই এখানে আসার আগে নিজেকে যোগ্য করে তৈরি করে নেওয়া ছাড়া বিকল্প কোন উপায় নেই।আর এই তৈরি করার পিছনে রয়েছে বেশ কয়েকটি রাস্তা। আপনি যদি কোনো কোম্পানিতে চাকরি করতে চান তাহলে আপনাকে কোন পছন্দ অনুসারে সেই ধরনের চাকরিতে ২-৩ বছরের অভিজ্ঞতা অর্জন করা থাকলে চমৎকার হবে। তবে তার জন্য আপনাকে অবশ্যই কোনো প্রতিষ্ঠানে যোগ দিতে হবে। তবে অবশ্যই পড়াশোনা বাদ দিয়ে নয়। আপনি এই অভিজ্ঞতা অর্জন করছেন কেবলমাত্র পরবর্তীতে বড় কোন চাকরি লাভের সুবিধার্থে এই কথাটা মাথায় রাখতে হবে।আবার কেবল অভিজ্ঞতা নিয়ে সন্তুষ্ট থাকলে হবে না, আপনি বিডি জবসের মাধ্যমে চাকুরির সন্ধান করলে দেখতে পাবেন যে, প্রত্যেকটি কোম্পানি চাকুরি দাতার কাছে অভিজ্ঞতার পাশাপাশি নির্দিষ্ট পদের সাপেক্ষে কিছু নির্দিষ্ট স্কিল বা দক্ষতার প্রমাণ চায়। এই জিনিসটা আপনার থাকলে আপনি সিভিকে চমৎকার করতে পারবেন যা চাকরি প্রাপ্তিতে সহায়ক হবে। তবে কথা হলো তার জন্য আপনাকে প্রশিক্ষণের মাধ্যমে শিখতে হবে যা পড়াশোনারই অংশ।আবার যদি আপনার এমন লক্ষ্য থাকে যে, আপনি বড় ধরনের কোনো সরকারি চাকুরি করবেন তাহলে সত্যিকার অর্থেই মেধার পরিচয় দিয়ে আপনাকে চাকুরি নিতে হবে, যদি আপনার অসৎ উদ্দেশ্য না থাকে। তার জন্য অবশ্যই পড়ালেখা করতে হবে। 

আরেকটা বিষয় যদি আপনার আর্থিক অবস্থা দুর্বল থাকে তাহলে কি করবেন? তাহলেও আপনি হুট করেই এমন কোনো চাকুরি প্রবেশ করবেন না যার ফলে আপনার সম্ভাবনাময় ভবিষ্যৎ নষ্ট হয়ে যায়। প্রথম দিকে যা বললাম অভিজ্ঞতা বাড়ানোর জন্য এমন কোনো কাজ করুন যার দ্বারা আপনার আর্থিক সমস্যা মেটানো যাবে। আমিও এমন একটি ছোট খাট কাজের সাথে যুক্ত যেখানে আমার সর্বেোচ্চ ৪ ঘণ্টা ব্যয় হয়। তবে অবশ্যই পড়াশোনা চালিয়ে যান, কেননা এটার দাম সর্বত্রই রয়েছে, যদি আপনি পড়াশোনার মত পড়াশোনা করেন। 

মনে রাখবেন ৫০/৫০ কোন কাজই সফল হয় না এবং সাফল্য এনে দেয় না।আশা করি আপনি বুঝতে পারবেন এবং আপনার সিদ্ধান্ত আপনি নিজেই নিতে পারবেন।

ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মনে করেন আপনার আর্থিক অবস্থা ভালো নয়

সে ক্ষেত্রে কলেজ শেষ করে চাকুরী করা উচিত।

এবং বাবা, মা কে হেল্প করা উচিত।

কিন্ত যদি পারিবারিক অবস্থা ভালো

থাকে তাহলে লেখা পড়া চালিয়ে

যাওয়া উচিত।

কারনন কলেজ শেষ করে আপনি যে চাকুরী পাবেন

সে ভালো এবং বেতন বেশি নাও হতে পারে।

কিন্ত আপনি যদি লেখা পড়া শেষ করে চাকুরী

করেন তাহলে একটি ভালো এবং উচ্চ বেতন এর

চাকুরী পেতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ