আমার মাসিক নিয়মিত ৩১ দিন এর মাথায় বা এর আগে ও হয়। প্রত্তেক মাসের ২৮-২৯ তারিক এর মদ্দে হয়। আমার মাসিক হয়ার ২৫ দিনের মাথায় কন্ডম এবং কোন পিল ছাড়া সেক্স করি। আজ ২ তারিক এখনো মাসিক হচ্চে না। তার মানে কি আমি প্রেগ্নেন্ট?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মাসিক হতে দেরী করছে বলেই যে আপনি প্রেগনেন্ট এমনটা নয়।বিভিন্ন পিল,ঔষধ সেবন,শারীরিক দুর্বলতা বিভিন্ন কারনে মাসিকের তারিখ পিছিয়ে যেতে পারে।তাই আরো কিছুদিন অপেক্ষা করুন।যদি তবুও মাসিক নাহয় তাহলে আপনি প্রেগনেন্ট কিনা জানতে মাসিকের তারিখ পেরোনোর ১৪ দিন পর প্রেগনেন্সী টেষ্ট করান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বিবাহিত নারীদের বিভিন্ন কারনে মাসিক স্রাব পিছিয়ে যায় ৷ যেমন - আয়রনের অভাবে, শারীরিকভাবে খুব দূর্বল হলে, ভিটামিন ই এর অভাব হলে, মানসিক চাপে থাকলে, ডিপ্রেশনে ভুগলে, হরমোনের গোলমালের কারনে হতে পারে ৷ আর বাচ্চা কনসেপ্ট করলে মাসিক স্রাব বন্ধ হয়ে যায় ৷ কাজেই ঠিক কি কারনে মাসিক স্রাব বন্ধ আছে তা বলা সম্ভব নয় ৷ আর আপনি যে সময় সেক্স করেছেন সেসময় নিরাপদ সময়ের মধ্যে রয়েছে ৷ তাই প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা খুব কম ৷ এখন আপনি কয়েকদিন অপেক্ষা করুন এরপরও না হলে প্রেগন্যান্সি স্ট্রিপ দিয়ে চেক করুন ৷ পজিটিভ হলে মানে দুই দাগ আসলে আপনি প্রেগন্যান্ট ৷ আর এক দাগ উঠলে প্রেগন্যান্ট নন ৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ