মাসিক হলে করনীয় কী?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

♠♠♠মাসিক হলে যা করতে হবে নিম্নরূপ :- ♣মাসিকের সময় নিজের যত্নঃ- ১)ক্যালেন্ডার অথবা ডায়েরীতে মাসিক শুরু বা শেষ হবার তারিখ এবং মাসিক পূর্ব সিনড্রম-এর উপসর্গগুলো লিখে রাখতে হবে। ♣স্যানিটারি ন্যাপকিন/ প্যাড, কাপড় ব্যবহারের সময় নিচের বিষয়গুলো মেনে চলতে হবে :- ১)সংক্রমণ প্রতিরোধের জন্য প্যাড বা কাপড় পরিবর্তনের আগে ও পরে ভালোমত হাত পরিষ্কার করতে হবে। ২)প্রতি তিন বা চার ঘন্টা পর প্যাড পরিবর্তন করতে হবে। ৩)প্যাডটি অথবা কাপড়টি ভালো করে মুড়ে আবর্জনার মধ্যে ফেলতে হবে। টয়লেটের মধ্যে ফেললে সুয়ারেজ লাইন বন্ধ হয়ে যেতে পারে। ♣সুষম ও স্বাস্থ্যকর খাবার গ্রহণঃ- ১)মাসিকের সময় সুষম ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে যেমন : শর্করা সম্বলিত-শস্য, ডাল, শাকসবজি, দই, আলু খেতে হবে আমিষ জাতীয় খাদ্য যেমন : দুধ, ডিম, বাদাম, মাছ ও মাংস খেতে হবে। ২)আয়রণ বা লৌহ জাতীয় খাদ্য। যেমন- ডিম, সিম, পালংশাক, আলু, কলা, আপেল, গুড়, খেজুর, কালোজাম ইত্যাদি খেতে খেতে হবে। ৩)ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাদ্য। যেমন- বাদাম, সয়াবিন, গাঢ় সবুজ শাকসবজি খেতে হবে। ৪)ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার-দুগ্ধজাত খাবার, দুধ, ডিম, বাদাম (Almond), এবং সয়াবিন খেতে হবে। ৫)কম লবণযুক্ত খাবার খেতে হবে, তাজা ফলের রস পান করতে হবে, এবং অতিরিক্ত চা-কফি পান থেকে বিরত থাকতে হবে। ৬)প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করতে হবে। ♣ত্বকের যত্নে করণীয়ঃ- ত্বকের মরা কোষ, ঘাম ও ক্ষতিকর জীবাণু থেকে রক্ষার জন্য দিনে অন্তত দুইবার ভালো সাবান দিয়ে মুখ ধুতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনার প্রশ্নটি স্পষ্ট নয়।মাসিক তো মেয়েদের স্বাভাবিক প্রক্রিয়া।আসলে বোঝাতে চাইছেন কি,মাসিকের তারিখের আগে বা পরে মাসিক হয়েছে?? মেয়েদের সব সময় একই সময় মাসিক হয়না।বিভিন্ন ঔষধ,পিল অথবা শারীরিক দূর্বলতার কারনে মাসিকের তারিখ আগাতে বা পেছাতে পারে।এটা কোনো সমস্যা নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মাসিকের সময় নিজের যত্ন নিন। ক্যালেন্ডার অথবা ডায়েরীতে মাসিক শুরু বা শেষ হবার তারিখ এবং মাসিক পূর্ব সিনড্রম-এর উপসর্গগুলো লিখে রাখতে হবে স্যানিটারি ন্যাপকিন/ প্যাড, কাপড় ব্যবহারের সময় নিচের বিষয়গুলো মেনে চলতে হবে : সংক্রমণ প্রতিরোধের জন্য প্যাড বা কাপড় পরিবর্তনের আগে ও পরে ভালোমত হাত পরিষ্কার করতে হবে প্রতি তিন বা চার ঘন্টা পর প্যাড পরিবর্তন করতে হবে প্যাডটি অথবা কাপড়টি ভালো করে মুড়ে আবর্জনার মধ্যে ফেলতে হবে। টয়লেটের মধ্যে ফেললে সুয়ারেজ লাইন বন্ধ হয়ে যেতে পারে। সুষম ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ মাসিকের সময় সুষম ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে যেমন : শর্করা সম্বলিত-শস্য, ডাল, শাকসবজি, দই, আলু খেতে হবে আমিষ জাতীয় খাদ্য যেমন : দুধ, ডিম, বাদাম, মাছ ও মাংস খেতে হবে আয়রণ বা লৌহ জাতীয় খাদ্য যেমন-ডিম, সিম, পালংশাক, আলু, কলা, আপেল, গুড়, খেজুর, কালোজাম ইত্যাদি খেতে খেতে হবে ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাদ্য যেমন-বাদাম, সয়াবিন, গাঢ় সবুজ শাকসবজি খেতে হবে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার-দুগ্ধজাত খাবার, দুধ, ডিম, বাদাম (Almond), এবং সয়াবিন খেতে হবে কম লবণযুক্ত খাবার খেতে হবে তাজা ফলের রস পান করতে হবে এবং অতিরিক্ত চা-কফি পান থেকে বিরত থাকতে হবে প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করতে হবে ত্বকের যত্নে করণীয় ত্বকের মরা কোষ, ঘাম ও ক্ষতিকর জীবাণু থেকে রক্ষার জন্য দিনে অন্তত দুইবার ভালো সাবান দিয়ে মুখ ধুতে হবে তলপেট ব্যথা হলে করণীয় তলপেটে এবং পিঠে গরম পানির বোতল ধরে রাখা তলপেটে হালকা মেসেজ করলে ব্যথা কমে যাবে হালকা ব্যায়াম করা ডাক্তারের পরামর্শ মতো পরীক্ষা নিরীক্ষা করে ব্যথার কারণ নির্ণয় ও সেই অনুযায়ী চিকিৎসা করা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ