আলিফ লাম মিম এর অর্থ কী 
না জানলে উত্তর দিতে হবে না
আর কোথা থেকে পেয়েছেন 
প্রমান সহ
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনার প্রশ্নের উত্তর কুরআনের সূরা আলে ইমরানে মহান আল্লাহ নিজেই দিয়েছেন । 


هُوَ الَّذِيَ أَنزَلَ عَلَيْكَ الْكِتَابَ مِنْهُ آيَاتٌ مُّحْكَمَاتٌ هُنَّ أُمُّ الْكِتَابِ وَأُخَرُ مُتَشَابِهَاتٌ فَأَمَّا الَّذِينَ في قُلُوبِهِمْ زَيْغٌ فَيَتَّبِعُونَ مَا تَشَابَهَ مِنْهُ ابْتِغَاء الْفِتْنَةِ وَابْتِغَاء تَأْوِيلِهِ وَمَا يَعْلَمُ تَأْوِيلَهُ إِلاَّ اللّهُ وَالرَّاسِخُونَ فِي الْعِلْمِ يَقُولُونَ آمَنَّا بِهِ كُلٌّ مِّنْ عِندِ رَبِّنَا وَمَا يَذَّكَّرُ إِلاَّ أُوْلُواْ الألْبَابِ (7

 

তিনিই আপনার প্রতি কিতাব নাযিল করেছেন। তাতে কিছু আয়াত রয়েছে সুস্পষ্ট, সেগুলোই কিতাবের আসল অংশ। আর অন্যগুলো রূপক। সুতরাং যাদের অন্তরে কুটিলতা রয়েছে, তারা অনুসরণ করে ফিৎনা বিস্তার এবং অপব্যাখ্যার উদ্দেশে তন্মধ্যেকার রূপকগুলোর। আর সেগুলোর ব্যাখ্যা আল্লাহ ব্যতীত কেউ জানে না ।  আর যারা জ্ঞানে সুগভীর, তারা বলেনঃ আমরা এর প্রতি ঈমান এনেছি। এই সবই আমাদের পালনকর্তার পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে। আর বোধশক্তি সম্পন্নরা ছাড়া অপর কেউ শিক্ষা গ্রহণ করে না। 

(আল-কুরআন, 3:7)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আলিফ,লাম, মিম । ইয়াসিন । ক্বাফ । আলিফ ,লাম,রা,। নুন । ইত্যাদি আরো যা আছে - এগুলোকে মুতাশাবিহা আয়াত বলে । এসবের অর্থ আল্লাহ ছাড়া কেউ জানেনা । কেউ বের করতে চেষ্টা করলে শয়তান হয়ে যাবে । নিচে দেখুন আল্লাহর কথা--- [7] ﻫُﻮَ ﺍﻟَّﺬﻯ ﺃَﻧﺰَﻝَ ﻋَﻠَﻴﻚَ ﺍﻟﻜِﺘٰﺐَ ﻣِﻨﻪُ ﺀﺍﻳٰﺖٌ ﻣُﺤﻜَﻤٰﺖٌ ﻫُﻦَّ ﺃُﻡُّ ﺍﻟﻜِﺘٰﺐِ ﻭَﺃُﺧَﺮُ ﻣُﺘَﺸٰﺒِﻬٰﺖٌ ۖ ﻓَﺄَﻣَّﺎ ﺍﻟَّﺬﻳﻦَ ﻓﻰ ﻗُﻠﻮﺑِﻬِﻢ ﺯَﻳﻎٌ ﻓَﻴَﺘَّﺒِﻌﻮﻥَ ﻣﺎ ﺗَﺸٰﺒَﻪَ ﻣِﻨﻪُ ﺍﺑﺘِﻐﺎﺀَ ﺍﻟﻔِﺘﻨَﺔِ ﻭَﺍﺑﺘِﻐﺎﺀَ ﺗَﺄﻭﻳﻠِﻪِ ۗ ﻭَﻣﺎ ﻳَﻌﻠَﻢُ ﺗَﺄﻭﻳﻠَﻪُ ﺇِﻟَّﺎ ﺍﻟﻠَّﻪُ ۗ ﻭَﺍﻟﺮّٰﺳِﺨﻮﻥَ ﻓِﻰ ﺍﻟﻌِﻠﻢِ ﻳَﻘﻮﻟﻮﻥَ ﺀﺍﻣَﻨّﺎ ﺑِﻪِ ﻛُﻞٌّ ﻣِﻦ ﻋِﻨﺪِ ﺭَﺑِّﻨﺎ ۗ ﻭَﻣﺎ ﻳَﺬَّﻛَّﺮُ ﺇِﻟّﺎ ﺃُﻭﻟُﻮﺍ ﺍﻷَﻟﺒٰﺐِ ‏[ 7 ] তিনিই আপনার প্রতি কিতাব নাযিল করেছেন। তাতে কিছু আয়াত রয়েছে সুস্পষ্ট, সেগুলোই কিতাবের আসল অংশ। আর অন্যগুলো রূপক। সুতরাং যাদের অন্তরে কুটিলতা রয়েছে, তারা অনুসরণ করে ফিৎনা বিস্তার এবং অপব্যাখ্যার উদ্দেশে তন্মধ্যেকার রূপকগুলোর। আর সেগুলোর ব্যাখ্যা আল্লাহ ব্যতীত কেউ জানে না। আর যারা জ্ঞানে সুগভীর, তারা বলেনঃ আমরা এর প্রতি ঈমান এনেছি। এই সবই আমাদের পালনকর্তার পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে। আর বোধশক্তি সম্পন্নেরা ছাড়া অপর কেউ শিক্ষা গ্রহণ করে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Junait

Call

আলিফ লাম মিম, ইয়াসিন সহ অনেক শব্দ

রয়েছে কোরআন শরীফে যার অর্থ মহান

আল্লাহ ই ভালো জানেন যেমনটা ইতি মধ্য

উত্তর অাসছে। আমার উত্তর দেওয়ার মূল

উদ্দেশ্য বা বলার হলো: উক্ত শব্দ গুলোর

অর্থ মানুষের জানা নেই তবে আমরা এ বিষয়টি

দেখতে পাই যে, আল্লাহ যখন এ ধরনের শব্দ

যেমন, ইয়াসিন, আলিফ লাম মিম ইত্যাদি, এ

শব্দ গুলো আল্লাহ যখন কোরআনের প্রশংসা করেছেন।

এ শব্দ গুলো ব্যাবহার করে উক্ত আয়াত গুলোতে

তিঁনি জোর দিয়েছেন কথা গুলোতে। 

প্রমাণ স্বরূপ: সুরা আল বাকারা এর ১ নং 

আয়াত, সূরা ইয়াসিনের ১ নং আয়াত দেখুন।

বিঃদ্রঃ-  অনেকে এ শব্দ গুলোর বিভিন্ন অর্থ

বলে থাকে তবে যেহেতু কোনটির পক্ষেই দলিল

নেই সুতরাং সে গুলো নিয়ে আমরা আলোচনা

করবো না। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ