• সবচাইতে ভালো ব্রান্ডের দুই চুলা বিশিষ্ট গ্যাসের চুলার নাম ও মুল্য জানতে চাই যা সহজে নষ্ট হবে না। কয়েকটি ভালো মানের গ্যাসের চুলার তালিকা ও মুল্য দিলে উপকৃত হব।

শেয়ার করুন বন্ধুর সাথে

বাজারে যত চুলা


বাজারে রয়েছে দেশি-বিদেশি নানান রকম গ্যাসের চুলা। বিভিন্ন মার্কেট ঘুরে দেখা গেল সাধারণত লোহা, স্টিল ও গ্লাস (কাচের) এই তিন ধরনের চুলা পাওয়া যায়। এসব চুলার মধ্যেও রয়েছে ব্র্যান্ড ও নন ব্র্যান্ড যেমন; অ্যারিস্টোন (ইতালি) কিনবো (তুরষ্ক), আকাই এলজি, কোয়ান্টাম, মিয়াকো, আরএফএল, নিক্কো, কমেট, জেসিএলসহ অনেক ধরনের দেশি বিদেশি চুলা।(আমার বাসায় হিটাচি ৮ বছর চলছে অনেক ভাল দাম ছিল তখন ৬০০০ টাকা)।আপনি চাইলে এই কোম্পানির চুলা কিনতে পারেন। 


চুলার রকমফের


স্টার্টার সুইচ ঘুরালেই চুলাতে আগুন জ্বলে (দিয়াশলাই বা ম্যাচ লাগে না)। অটোচুলা হিসেবে পরিচিতি এসব চুলা মান ভেদে দাম পড়বে বর্তমানে প্রায় ২ হাজার ৫শ' থেকে ২৫ হাজার টাকা।


গ্লাস বডির ব্র্যান্ডের চুলার দাম ১০ হাজার থেকে ২৫ হাজার টাকা। এই ধরনের চুলায় ২টি থেকে ৫টি বার্নার থাকে। বার্নারের সংখ্যার সঙ্গে দরদামও উঠানামা করে। এসব চুলার বিক্রয়োত্তর সেবার জন্য ওয়ারেন্টি ও গ্যারান্টি দেওয়া হয়।


কমদামেও অটোচুলা রয়েছে। এসবের মধ্যে অন্যতম হল আরএফএল, মিয়াকো, নিক্কো, কমেট ইউনিভার্সাল, কোয়ান্টামসহ দেশি কিছু ব্র্যান্ডের চুলা। এরকম প্রতিটি চুলা পেয়ে যাবেন আড়াই হাজার থেকে ৮ হাজার টাকার মধ্যে।



বাসার ব্যবহৃত চুলাগুলোর বেশিরভাগই সাধারণ চুলা। এসব চুলায় দিয়াশলাই বা ম্যাচের কাঠি ব্যবহার করে আগুন জ্বালাতে হয়। সাধারণত এই চুলাগুলো লোহা কিংবা স্টিলের হয়ে থাকে। এগুলোর বর্তমান বাজার মূল্য ৬শ' থেকে দেড় হাজার টাকা।

বোতলজাত গ্যাস এবং পাইপের গ্যাস ব্যবহার করার জন্য চুলার ধরণ আলাদা হয়। জানালেন ঢাকা নিউ মার্কেটের গৃহস্থালি পণ্য বিক্রেতা ফরিদুজ্জামান।


তিনি বলেন, "এলপি চুলার পিন পরিবর্তন করেও সাধারণ পাইপলাইনে ব্যবহার করা যায়। পিন ও বার্নার পরিবর্তন করতে খরচ হবে ৫০ থেকে ১৫০ টাকা।


মেরামত


এখন প্রায় বেশিরভাগ ব্র্যান্ডের চুলাতে বিক্রয়োত্তর ২ থেকে ৫ বছর পর্যন্ত ওয়ারেন্টি কিংবা গ্যারান্টি প্রদান করে থাকে। আর সাধারণ অটোচুলাগুলোতে থাকে নির্দিষ্ট মেয়াদে বিক্রয়োত্তর সেবা।



তাছাড়া হার্ডওয়ার দোকানগুলোতে চুলার সব ধরনের মেরামতের ব্যবস্থা থাকে। চুলার সুইচ, বার্নার ও কানেক্টর নাট এসব কিনে এনে আপনি নিজেও ঠিক করে নিতে পারেন। চুলার সুইচ এবং কানেকটর নাটের দাম পড়বে ৫০ থেকে দেড়শ টাকা।

কোথায় পাবেন


ঢাকাসহ দেশের প্রায় সব জেলাশহর কিংবা উপজেলা হার্ডওয়ার দোকানে চুলা এবং চুলা মেরামতের সব কিছু পেয়ে যাবেন। তবে যদি দেখে শুনে কিনতে চান তাহলে চলে যেতে পারেন, গুলিস্তান বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেট, বায়তুল মোকারাম মার্কেট, নিউ সুপার মার্কেট, চর্ন্দ্রিমা সুপার মার্কেট, বসুন্ধরা সিটি মার্কেট লেভেল ওয়ান, গুলশান ডিসিসি সুপাস মার্কেট ১ ও ২, মিরপুর ১০ ও উত্তরা। তথ্য সূত্র-bdnews24.com

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ওয়ালটন ডব্লিউআইএস-৩০-এর দাম তিন হাজার ১০০ টাকা এবং ডব্লিউআইএস-৩৭-এর দাম তিন হাজার ৯৯০ টাকা।

সিঙ্গার এসআইসিএ-২৯ আরপি ইন্ডাকশন চুলার দাম তিন হাজার ১০০ টাকা এবং এসআইসিবি-২ওয়াই আরপির দাম দুই হাজার ৪০০ টাকা। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

RFL এর গ্যাসের চুলা নিতে পারেন মূলা ৬০০০ থেকে শুরু

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ