নামাজে রুকুর পর "রব্বানা লাকাল হামদ" পড়ার পর "হামদান কাছিরন....." এটি পড়া সম্পর্কে সঠিক হাদিস সহিহ উৎস সহ জানালে উপকৃত হব। আর ভুল হলে সঠিক টি জানতে চাই।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হ্যাঁ, উক্ত দুআটি বুখারি শরিফে আছে । হাদিস নং 763 ( ইসলামিক ফাউন্ডেশন) । দুয়াটির ফজিলত হাদিসেই দেখুন।

ﺣَﺪَّﺛَﻨَﺎ ﻋَﺒْﺪُ ﺍﻟﻠَّﻪِ ﺑْﻦُ ﻣَﺴْﻠَﻤَﺔَ، ﻋَﻦْ ﻣَﺎﻟِﻚٍ، ﻋَﻦْ ﻧُﻌَﻴْﻢِ ﺑْﻦِ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺍﻟْﻤُﺠْﻤِﺮِ، ﻋَﻦْ ﻋَﻠِﻲِّ ﺑْﻦِ ﻳَﺤْﻴَﻰ ﺑْﻦِ ﺧَﻼَّﺩٍ ﺍﻟﺰُّﺭَﻗِﻲِّ، ﻋَﻦْ ﺃَﺑِﻴﻪِ، ﻋَﻦْ ﺭِﻓَﺎﻋَﺔَ ﺑْﻦِ ﺭَﺍﻓِﻊٍ ﺍﻟﺰُّﺭَﻗِﻲِّ، ﻗَﺎﻝَ ﻛُﻨَّﺎ ﻳَﻮْﻣًﺎ ﻧُﺼَﻠِّﻲ ﻭَﺭَﺍﺀَ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻓَﻠَﻤَّﺎ ﺭَﻓَﻊَ ﺭَﺃْﺳَﻪُ ﻣِﻦَ ﺍﻟﺮَّﻛْﻌَﺔِ ﻗَﺎﻝَ " ﺳَﻤِﻊَ ﺍﻟﻠَّﻪُ ﻟِﻤَﻦْ ﺣَﻤِﺪَﻩُ ." ﻗَﺎﻝَ ﺭَﺟُﻞٌ ﻭَﺭَﺍﺀَﻩُ ﺭَﺑَّﻨَﺎ ﻭَﻟَﻚَ ﺍﻟْﺤَﻤْﺪُ، ﺣَﻤْﺪًﺍ ﻛَﺜِﻴﺮًﺍ ﻃَﻴِّﺒًﺎ ﻣُﺒَﺎﺭَﻛًﺎ ﻓِﻴﻪِ، ﻓَﻠَﻤَّﺎ ﺍﻧْﺼَﺮَﻑَ ﻗَﺎﻝَ " ﻣَﻦِ ﺍﻟْﻤُﺘَﻜَﻠِّﻢُ ." ﻗَﺎﻝَ ﺃَﻧَﺎ . ﻗَﺎﻝَ " ﺭَﺃَﻳْﺖُ ﺑِﻀْﻌَﺔً ﻭَﺛَﻼَﺛِﻴﻦَ ﻣَﻠَﻜًﺎ ﻳَﺒْﺘَﺪِﺭُﻭﻧَﻬَﺎ، ﺃَﻳُّﻬُﻢْ ﻳَﻜْﺘُﺒُﻬَﺎ ﺃَﻭَّﻝُ "

অর্থঃ আবদুল্লাহ্ ইবনু মাসলামা (রহঃ) ... রিফা'আ ইবনু রাফি' যুরাকী (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, একবার আমরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পিছনে সালাত (নামায/নামাজ) আদায় করলাম। তিনি যখন রুকূ' থেকে মাথা উঠিয়ে ﺳَﻤِﻊَ ﺍﻟﻠَّﻪُ ﻟِﻤَﻦْ ﺣَﻤِﺪَﻩُ বললেন, তখন পিছন থেকে এক সাহাবী ﺭَﺑَّﻨَﺎ ﻭَﻟَﻚَ ﺍﻟْﺤَﻤْﺪُ، ﺣَﻤْﺪًﺍ ﻛَﺜِﻴﺮًﺍ ﻃَﻴِّﺒًﺎ ﻣُﺒَﺎﺭَﻛًﺎ ﻓِﻴﻪِ বললেন। সালাত (নামায) শেষ করে তিনি জিজ্ঞাসা করলেন, কে এরূপ বলেছিল? সে সাহাবী বললেন, আমি। তখন তিনি বললেনঃ আমি দেখলাম ত্রিশ জনের বেশী ফিরিশতা এর সাওয়াব কে আগে লিখবেন তা নিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতা করছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ