আমি বিজ্ঞান বিভাগের একাদশ শ্রেনির ছাএ২০১৭। আমি বুঝতে  পারতেছিনা কি ভাবে পড়াশুনা করতে হবে বা কত ঘন্টা? আর মাত্র দুই বছরে কি বই শেষ করা সম্ভব? আর শেষ করলেও কি রিভিশন দিবার সময় থাকবে? আর আমার অপশনাল  হল জীববিজ্ঞান কিন্তু আমি উচ্চতর গণিত অপশনাল হিসাবে নিতে চাচ্ছি। কিন্তু অনেকেই বলছে অপশনাল উচ্চতর নিলে ইঞ্জিনিয়ারিং করা যাবে না?  তাই সব কিছু মিলিয়ে আমি খুব হতাশার মধ্যে আছি কিছুই ভাল লাগতেছে না।প্লিজ কেউ আমাকে সব কিছু মিলিয়ে সঠিক পরামর্শ দিয়ে সাহায্য করুন? উল্লেখ্য আমি সরকারি ককেজের ছাত্র। 

শেয়ার করুন বন্ধুর সাথে
tusarmia80

Call

ভালো রেজাল্ট করার জন্য কমপক্ষে 10-12 ঘন্টা লেখাপড়া করা উচিৎ। আপনি 24 ঘন্টা মধ্য কতক্ষণ পড়াশোনা করবেন তা নিয়ে নিজে একটি রুটিন বানিয়ে নিন। আর সবসময় ঐ রুটিন অনুসারে পড়াশোনা করবেন। অপসনাল ভাবে উচ্চতর গনিত বা জীব বিজ্ঞান যেকোনটাই নিতে পারেন কোন সমস্যা নেই। অন্যর কথায় সারা দিবেন না। আপনার মন যা চাই তাই করা উচিৎ। কিভাবে ভালো ভাবে পড়াশুনা করা যায়। নিচের লিঙ্কে দেখুন: http://www.techtunes.com.bd/edutunes/tune-id/132912 বিঃদ্র: আমিও বিজ্ঞানের ছাএ।।।।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

দেখুন, নিজের উপর কখনো আত্নবিশ্বাস হারাবেন না। পড়ালেখা কতক্ষণ করলেন তা ব্যাপার না, পড়ালেখা কিভাবে করলেন সেটাই বড় কথা। একটা উদাহরণ দেই, গাধা দিনে ১৮ ঘন্টা পরিশ্রম করে আর সিংহ দিনে ১৮ ঘন্টা ঘুম পারে। সুতরাং পরিশ্রমের সময়ের উপর নির্ভর করে বনের রাজা নির্বাচন করলে গাধার বনের রাজা হওয়ার কথা ছিলো। কিন্তু বাস্তবে কি গাধা বোনের রাজা?? না কখনোই না।  কাম টু দি পয়েন্টঃ আপনি পড়ালেখা কতক্ষণ করলেন তার উপর সফলতে নির্ভর করে না, আপনি পড়ালেখা কিভাবে করলেন তার উপর সফলতা নির্ভর করে। সুতরাং ভালো রেজাল্ট করতে হলে আপনাকে কৌশল অবলম্বন করতে হবে।

আপনি যদি প্রতিদিনের পড়া প্রতিদিন করেন তাহলে অবশ্যই সম্ভব। আর রিভিশন দেয়ার জন্য যথেষ্ট সময় পাবেন যদি সময় গুলো ভালোভাবে কাজে লাগান।

অপশনাল হিসেবে জীববিজ্ঞান রাখুন তাতে ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য কাজে লাগবে।

আর হতাশা দূর করুন। সবই সম্ভব যদি চেষ্টা করেন

ভালো পড়ালেখার জন্য টাইম নির্বাচন করাটা জরুরি। আপনার যে যে সময় গুলোতে পড়তে ভালো লাগে সে সময়গুলোতে পড়ুন।

সর্বোপরি নিজের উপর বিশ্বাস রাখুন। আর জেনে রাখুন আপনি পারবেন। পারতে আপনাকে হবেই

So no tension and go ahead.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ