আমি দশম শ্র‍ণিতে পড়ি।অনেক দিন যাবদ পড়ালেখায় মনযোগ নেই।এটা ইসলামি ভাবে সমাধান দিন।দোয়া থাকলে বলবেন।


শেয়ার করুন বন্ধুর সাথে

সুন্দর মন,সুস্থ শরীর হলে পড়তে মন বসে।এর জন্য নামাজের প্রয়োজন।পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করুন।অবশ্যই ধীরে ধীরে ও সু-স্পস্টভাবে। নামাজের পরে আল্লাহর কাছে দোয়া করুন।তিনি যেন আপনাকে পড়ায় মন বসানোর তৌফিক দান করেন। পড়ালেখা করতে হলে অাত্নবিশ্বাস রাখুন। ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন। আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মদ সাইয়্যেদিনা মুহাম্মদ, ওয়া আলিহি ওয়া আসহাবিহি ওয়াসাল্লাম। রাব্বি জিদনি ইলমা- রাব্বি ইয়াসসির, ওয়ালাতুআসসির ওয়া তাম্মিম আলাইনা বিল খাইর।’ অর্থ: পরম করুণাময় আল্লাহর নামে শুরু করছি। যাবতীয় প্রশংসা বিশ্বজগতের প্রভু আল্লাহর জন্য। (হে আল্লাহ! আপনি মুহাম্মদ (সা.) এবং তার বংশধর সাহাবিদের প্রতি অনুগ্রহ করুন। হে আমার প্রভু! আপনি আমার বিদ্যা বৃদ্ধি করুন। হে আমার প্রভু! আপনি আমার জন্য বিষয়টি সহজ করে দিন, কঠিন না করুন এবং কল্যাণের সঙ্গে বিষয়টির সমাপ্তি ঘটান। উল্লেখ্য যে, হজরত রাসূলুল্লাহ (সা.) তার সাহাবায়ে কেরাম (রা.), তাবেইন ও পরবর্তী ব্যক্তিরা এ দোয়াগুলো বা এগুলোর একাংশ পড়া ও লেখার শুরুতে পড়তেন। বাড়িতে বা যে কোনো স্থানে লেখাপড়ার শুরুতেও এ দোয়াগুলো পড়ে নেয়া বাঞ্ছনীয়। সংগৃহীত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভাই আমরা অনেকে বলে থাকি, ‘আমার স্মৃতিশক্তি কমে গেছে। কিছুই মনে রাখতে পারছি না। পরীক্ষার হল কিংবা একান্ত প্রয়োজনের সময়ও গুরুত্বপূর্ণ বিষয়াদী ভুলে যাচ্ছি ইত্যাদি ইত্যাদি।’ কিন্তু এই স্মৃতিশক্তি বাড়ানোর উপায় কী? কী করলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে? এসব বিষয় আমাদের জানা আছে কি? নিচে স্মৃতিশক্তি বৃদ্ধির ১০টি কৌশল তুলে ধরা হলো।

ইখলাস বা আন্তরিকতা

যে কোনো কাজে সফলতা অর্জনের ভিত্তি হচ্ছে ইখলাস বা আন্তরিকতা। আর ইখলাসের মূল উপাদান হচ্ছে বিশুদ্ধ নিয়ত। নিয়তের বিশুদ্ধতার গুরুত্ব সম্পর্কে আল্লাহ তাআলা বলেন, ‘তাদেরকে এছাড়া কোন নির্দেশ করা হয়নি যে, তারা খাঁটি মনে একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদত করবে, নামাজ কায়েম করবে এবং জাকাত দেবে। এটাই সঠিক ধর্ম।’ [সুরা আল-বায়্যিনাহ : ৫] তাই আমাদের নিয়ত হতে হবে এমন যে, আল্লাহ আমাদের স্মৃতিশক্তি যেনো একমাত্র ইসলামের কল্যাণের জন্যই বাড়িয়ে দেন।

দোয়া ও জিকর করা

আমরা সকলেই জানি আল্লাহর সাহায্য ছাড়া কোনো কাজেই সফলতা অর্জন করা সম্ভব নয়। এজন্য আমাদের উচিত সর্বদা আল্লাহর কাছে দোয়া করা যাতে তিনি আমাদের স্মৃতিশক্তি বাড়িয়ে দেন এবং কল্যাণকর জ্ঞান দান করেন। এক্ষেত্রে আমরা এই দোয়াটি পাঠ করতে পারি ‘রাব্বি জিদনি ইলমা’ তথা ‘হে আমার পালনকর্তা, আমার জ্ঞান বৃদ্ধি করুন।’ [সুরা ত্বাহা : ১১৪] তাছাড়া জিকর বা আল্লাহর স্মরণও স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা বলেন, ‘যখন ভুলে যান, তখন আপনার পালনকর্তাকে স্মরণ করুন’। [সুরা আল-কাহফ : ২৪]


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ