কোন পুরুষ কি তার আপন এক খালার দুই কন্যাকে বিবাহ করতে পারবে।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

এক সাথে দুই জনকে বিয়ে করা যাবে না। একজন মারা গেলে বা গুরুতর অসুখে সবসময় থাকলে পরে ১ম বউ ও পরিবারের অনুমতিক্রমে বিয়ে করতে পারবেন। ( আপনি ভাগনির কথা বলছেন?)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি খালার দুই কন্যা কে বিবাহ করতে পারবেন।কিন্তু এক সাথে দুইজনকে বিবাহ করতে পারবেন না।একজন মারা গেলে বা একজন কে তালাক দিয়ে দিলে অপর জনকে বিবাহ করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

না। পারবে না, তাদের দুই জনকে একসাথে বিবাহ করা যাবে না। কোন পুরুষই করতে পারবে না, চাই সে খালাতো ভাই হোক বা পৃথিবীর যে কেউ হোক। কেননা তারা আপন দুই বোন। আর আপন কোন দুই বোনকে একসাথে জমা করা যায় না।

এক্ষেত্রে ইসলামী শরীয়তের একটি মূলনীতি আছে তা হল> প্রত্যেক এমন দুইজন নারীকে একসাথে বিবাহধীন রাখা যাবে না যদি তাদের একজনকে পুরুষ হিসেবে গন্য করা হয় তাহলে ঐ পুরুষের জন্য অপর নারীটিকে বিবাহ করা হারাম হয়। যেমন ধরুন, আমাদের আলোচ্য আলোচনার দুই বোন, তাদের এক বোনকে যদি আপনি পুরুষ ‍ধরে নেন তাহলে কিন্তু তার জন্য অপর নারীটিকে বিবাহ করা হারাম হবে, কেননা নারীটি তার আপন বোন। আর কোন আপন বোনকে কোন ভাই বিবাহ করেতে পারে না। তাই উল্লেখিত মূলনীতি অনুসারে আমরা বলেতে পারি, দুই বোনকে একসাথে কোন পুরুষ বিবাহ করেতে পারবে না।

ঠিক তদ্রুপ ফুফু ও তার আপন ভাইস্তি। তাদেরকেও একসাথে বিবাহ করতে পারবে না। তেমনি খালা ও তার আপন বোনজি।

তবে একজন মারা গেলে বা তালাক প্রাপ্তা হলে করতে পারবে।

তবে মা ও তার মেয়ে তার ব্যতিক্রম। কেননা মেয়েকে বিবাহ করার দ্বার তার মা চির জীবনের জন্য হারাম হয়ে যায় তাকে কখনোই বিবাহ করা যাবে না। মেয়ে মারা গেলেও না। (হিদায় ২য় খন্ড, কিতাবুন নিকাহ)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ