আমাকে কিছু জ্ঞান অর্জন এর বই দিবেন? সবাই বলে আমি নাকি বোকা,মূর্খ, আমি জ্ঞান অর্জন করে তাদের কে দেখিয়ে দিতে চাই আমি বোকা নই, প্লিজ হেল্প মি
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি জ্ঞান অর্জন করতে চাইছেন, ভাই নাহিদ। 

আসলে জ্ঞান অর্জন করার তো কোনো শেষ নেই। আর তার জন্যে কোনো নির্দিষ্ট বইও নেই।আর যদি চান বই পড়ে জ্ঞান অর্জন করে অপরকে জানাবেন যে, আপনি বোকা নন তাহলে সেটা হবে আরও একটা বড় বোকামি। বই পড়ার জ্ঞান আপনার চোখ খুলে দিবে আপনি তখন অপরের থেকে আলাদা করে ভাবতে পারবেন। তাই বলে অপরকে বুঝাতে গেলে আপনাকে আপনার কাজের দ্বারাই বোঝাতে হবে।যদি আপনি বোকা বোকা কাজ করে থাকেন তাহলে তা ঠিক করে ফেলুন। তবে হে এক্ষেত্রে বই আপনাকে সাহায্য করবে। 

প্রথমে আপনি যেটা করবেন সেটা হলো যদি আপনি হতাশা কিংবা আত্মদ্বন্দ্বে ভোগেন তাহলে কিছু মোটিভেশনাল বই পড়ুন। যেগুলো আগের উত্তরদাতারা রেফার করেছেন সেগুলোর সাথে আরও পড়তে পারেন--

১। দৃষ্টিভঙ্গি বদলান জীবন বদলে যাবে

২। তুমিও জিতবেই (এটা শিব খেরার না)

৩। এ বছর প্রকাশিত আয়মান সাদিকের নেবার স্টপ লার্নিং বইটাও পড়েন।

এছাড়া পড়ুন কাজী নজরুল, রোকেয়া, আখতারুজ্জামান ইলিয়াস, জীবনানন্দ , রবীন্দ্রনাথ, প্রমথ চৌধুরী এই লেখকদের প্রবন্ধ গ্রন্থগুলো উপন্যাস এই মূহুর্তে না পড়ে আগে প্রবন্ধ পড়বেন। তারপর পড়ে ফেলুন শওকত ওসমান, বঙ্কিমচন্দ্র, শরৎচন্দ্র এদের কয়েকটি উপন্যাস। আমি না বললাম না কেননা আপনি এতদিনে নিজেই বুঝে যাবেন আপনার আসলে কোনটা পড়া উচিত তখন আপনি তাই পড়বেন। যদি উপন্যাস না পান তাহলে পড়বেন আবুল মনসুর আহমদের আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর, ছোটদের রাজনীতি ও অর্থনীতি, এই বছরের বই মেলায় প্রকাশিত গ্রোথ হেকিং মার্কেটিং। এসবের পরে পড়ুন ম্যাক্সিম গোর্কির মা। কেননা এটা এমন এক উপন্যাস আপনি প্রথমে পড়ে কিছুই ধরতে পারবেন না। যদি কিনা সাহিত্য উপলব্দির ক্ষমতা আপনার না থাকে। এখানে এক সাথে অনেক বিষয় আছে তাছাড়া সেটা রাশিয়ার ্সমাজচিত্র নিয়ে লেখা। 

আর যেটা করবেন, আপনার চারপাশে ঘটছে এমন প্রত্যেকটি বিষয়ে ফেবুতে লেখালেখি করুন। আপনার সাথে ঘটা কিংবা আপনার উপলব্দি ইত্যাদি সবই লিখুন। তাহলে দেখবেন আপনার দৃষ্টিভঙ্গির পরিবর্তণ হবে আর তার ফলেই লোকে আপনাকে নতুন করে চিনবে। 

পরিশেষে যেটা বলবো, এসবের পাশাপাশি আপনি নিজেকে নিম্নোক্ত কয়েকটি বিষয়ে পারদর্শী করে তোলোন----

১। বাংলা 

২। ইংরেজি গ্রামার ও ইংরেজিতে কথা বলার ক্ষেত্রে

৩। গণিতেরে ক্ষেত্রে (এখানে আহামরি গণিত লাগবে না ক্লাস ৫ থেকে ১০ পর্যন্ত) এগুলো আপনাকে আলাদা করে পরিচয় করাবে

৪। সমাজ বিজ্ঞান ও সাধারণ বিজ্ঞান মেইন বইগুলো রিডিং পড়ুন ও বুঝুন ওখানে কি বলা আছে।এটাও আপনার দৃষ্টিভঙ্গি বদলাতে কাজে লাগবে।কারণ অপরকে যখন কিছু বলতে যাবেন তা অবশ্যই লজিকেল হতে হবে তা না হলে হবে না। 

৫। একটু একটু করে সাধারণ জ্ঞান নিয়েও পড়াশোনা করবেন। এটা অন্যের থেকে আপনাকে সত্যিকার ভাবেই বাস্তব জগতের সাথে চলার জন্য উপযুক্ত করে তুলবে আর তখন আপনি সবার মুখোমুখি হতে পারবেন।

৬। কম্পিউটার সহ অন্যান্য করিগরি শিক্ষা গ্রহণ করে রাখুন।যা আপনার পরে কাজে লাগবে। কম্পিউটারের ওপরই নানা রকম কোর্স  আছে সেগুলো করুন। 

আপনি যখন উপরের ৫টি বিষয়ে ভালো জানবেন তখন দেখবেন আপনি সব বিষয় নিয়েই কথা বলতে পারবেন। এর ফলে হয়ত কোনো ছাত্রও পেয়ে যেতে পারেন পড়ানোর জন্য। এটা হলে আপনার অগ্রগতি আপনি নিজেই বোঝতে পারবেন। আর সমালোচকগণ তো করবেনই। আরেকটা কথা কারোও সমালোচনায় কখনো মন খারাপ করবেন না। কারণ তার দ্বারাই মানুষ পরিচিত হয়। কেউ যদি আপনাকে নিয়ে আলোচনা নাই করে তাহলে ভাববেন আপনার মধ্যে আলোচনা করার মত তেমন কোনো গুণই নেই। বোকামি করাও এক প্রকার গুণ ধরে নিবেন ভাববেন সবাই এটা পারে না। আর আপনি তো নিজেকে পরিবর্তন করতে চান তাহলে তো কোনো সমস্যা থাকার কথা নয়। 

্আশা করি বুঝাতে পেরেছি। এরপরও প্রয়োজন হলে আমাকে বলতে পারেন।

ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মন প্রকৌশল ।লেখক রাগিব হাসান।বইটা পড়ার জন্য অনুরোধ করছি।আপনার জন্য পারফেক্ট।বইটা যেভাবে পাবেন।*রকমারি.কম লিখে সার্চ করবেন।রকমারিতে বইটার নাম লিখে সার্চ দিবেন।সেখান থে অর্ডার করতে হবে।তারা আপনার বাড়িতে বইটা পৌছে দিবেন।রকমারি হটলাইন নাম্বারটা হলো 16297

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

নিচের বইগুলো পড়ার মাধ্যমে আপনি জ্ঞান অর্জন করতে পারবেন: ১তুমিও জিতবে-শিব খেরা। ২.বড় যদি হতে চান-ডেল কার্ণেগী। ৩.ম্যাক্সিম গোর্কি-মা। ৪.সৈয়দ ওয়ালিউল্লাহ-লালসালু। ৫.বঙ্কিমচন্দ্র চট্টপাধ্যায়-পথের পাঁচালী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ