আমি ২০১৭তে জেএসিতে এ প্লাস পেয়েছি,তবে ম্যাথ এ (এ) পাই,,এখন কেউ বলছে সায়েন্স নিতে কেউ বলছে কমার্স,কোনটিতে সুযোগ সুবিধা এবং ভালো চাকরির ব্যবস্থা আছে তুলতামূলক ভাবে ব্যাখ্যা করবেন প্লিজ
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

যে যাই বলুক না কেন তোমার কাজ তুমি কর। আমার মতে তুমি সায়েন্স নাউ। কারণ সায়েন্স নিলে বড় হয়ে যে কোন পোস্টে ব্যাংক,সাংবাদিক যাওয়া যাবে।কিন্তু আরস,কমার্স নিলে ভবিষ্যৎ এ ভাল রেজাল্ট না আসলে বা ব্যাংক এর চাকরি না করতে পারলে বিরাট লস হবে।সবাই ভাবে সায়েন্স থেকে কমার্স সহজ কিন্তু সেটা একদম ভুল।যারা কমার্স, আরস পড়ে তারাই জানে কেমন সহজ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কমার্সের চেয়ে সাইন্স তুলনামুলক অনেক ভালো.চাকরির ক্ষেত্রে অনেক সুযোগ সুবিধা আছে.এছাড়া মেধাও বিকাশিত হয়ে একজন সুশিক্ষিত হওয়ার চান্স আছে এতে.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RahimIRipon

Call

আপনি সাইন্স নিন, এবং উচ্চতর গনিত ও নিন।

এবং ভালোভাবে গনিত এবং উচ্চতর প্রাইভেট পড়ুন।

রেজাল্ট ভালো হবে।

আর সাইন্স থেকে অল্পতেই রেজাল্ট ভালো করা যায়।

মানবিক বিভাগ থেকে ssc তে A+ এর জন্য ১০০% চেসঠার মধ্যে আপনি বিজ্ঞান বিভাগ থেকে ৭০% চেসঠা এবং বুঝে বুঝে পড়ালেখা করলেই আপনি ভালো রেজাল্ট করতে পারবেন।।।।।।। (চ্যালেঞ্জ)


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Hasib581

Call

আপনার আগ্রহ, দক্ষতা এবং বড় হয়ে কি হতে চান তার উপর নির্ভর করে বিভাগ বাছাই করবেন । বিজ্ঞান বইয়ের প্রতি আগ্রহ থাকলে এবং বড় হয়ে ডাক্তার, ইন্জিনিয়ার কিছু হতে চাইলে সাইন্স নিন । সাইন্স নিলে আপনাকে অলরাউন্ডার হতে হবে । সমাজ বইয়ের অর্থনীতি জাতীয় চ্যাপটার গুলোর প্রতি আগ্রহ থাকলে, এবং বড় হয়ে ব্যাংকার জাতীয় কিছু হতে চাইলে কর্মাস নিন । আর যদি বাংলা বা ইংলিশের প্রতি আগ্রহ থাকে তবে আর্স নিন । আপনি সব বিভাগ থেকেই ভালো করতে পারবেন, যদি চেষ্টা করেন । সাইন্স নিলেই যে ভবিষ্যৎ উজ্জল তা নয় । যে কোনো বিভাগ থেকেই আপনি আপনার লাইফ গড়ে তুলতে পারেন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
আমার পরামর্শ আপনি এখন সাইন্সে পড়েন, একটু চেষ্টা করলেই সাইন্স থেকে ভালো রেজাল্ট করতে পারবেন।  তবে আপনার সাইন্সের প্রতি আগ্রহটাই মূল বিষয়।  যদি পরে ইচ্ছে হয় ইন্টারে গিয়ে সাইন্স থেকে কমার্স কিংবা আর্টস পড়তে পারেন। সাইন্স থেকে মোটামুটি ভালো রেজাল্ট করলে এবং ভালো প্রিপারেশন নিলে নটরডেমের মতো কলেজে কমার্স বা আর্টসে খুব সহজেই চান্স পাবেন। আর যেকোনোটাতেই ভালো করে পড়লে ভালো চাকরী কিংবা ভবিষ্যৎ  ভালো হয়।

সাইন্সের ক্ষেত্রেঃ আপনি ডাক্তারী,ইঞ্জিনিয়ারিং কিংবা যেকোন ভালো সাবজেক্টে অনার্স করতে পারেন।  তবে তুলনামূলকভাবে অনার্সে চাহিদাসম্পূর্ণ বিষয় এবং যথেষ্ট পরিশ্রম না থাকলে অন্য বিভাগ থেকে খারাপ অবস্থা হবে। ভার্সিটিতে প্রচুর প্রতিযোগীতা হয়।

কমার্সের ক্ষেত্রেঃ বিভিন্ন ভালো ব্যাংকে চাকরী করতে পারবেন। ভার্সিটিতে সিট কম এবং প্রতিযোগিতাও বেশি হয়। 

আর্টসের ক্ষেত্রেঃ সাইন্স এবং কমার্সের চেয়ে তুলনামূলক বিসিএসে আর্টস থেকে সুযোগ সুবিধা বেশি পাওয়া যায়। তাছাড়া ইন্টারের পরে ভালো ভার্সিটিতে খুব সহজেই বিভিন্ন সাবজেক্টে চান্স পাওয়া যায়।  কারণ আর্টসের সিট তুলনামূলকভাবে অনেক বেশি।  তবে সচবালয়, ম্যাজিস্ট্রেট ইত্যাদি হওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত আর্টস। 

আপনার ইচ্ছা এবং ইচ্ছাশক্তির উপর আপনি যেকোনো বিভাগ থেকে ভালো পজিশনে যেতে পারেন।  তবে যদি পরামর্শ লাগে তাহলে বিস্ময়কে পাশে পাবেন। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ