শেয়ার করুন বন্ধুর সাথে

টাইম ট্রাভেল হচ্ছে এমন একটি বাবস্থা যার মাধ্যমে কোন কিছু  তার বর্তমান স্থান-কাল থেকে অন্য কোন স্থান-কাল অর্থাৎ অতীতে বা ভবিষ্যতে গমন করতে পারে ।

যেমনঃ আপনি এখন ২০১৮ সালের জানুয়ারী মাসের ১৪ তারিখে সন্ধ্যা ৭টায় অবস্থান করছেন (না করলে ধরে নিন) । এখন যদি আপনি কোন ভাবে ঐ সময় থেকে কিছু নির্দিষ্ট সময় পিছিয়ে যেতে পারেন,হতে পারে ১৭০০ সালের যে কোন সময় (কতটুকু সময় তা কোন ব্যাপার না) অথবা কোন ভাবে ঐ সময় থেকে কিছু নির্দিষ্ট সময় এগিয়ে যেতে পারেন (সময়ের স্বাভাবিক গতিতে না ,বরং তার চেয়ে কম সময় অতিবাহিত করে ) তবে যে প্রক্রিয়ায় আপনি তা করবেন সেটি হচ্ছে টাইম ট্রাভেল । আর আপনি হবেন টাইম ট্রাভেলার । এটি( টাইম ট্রাভেল কি ? ) সম্পর্কে আরও জানতে নিম্নের লিংকে যান

https://en.wikipedia.org/wiki/Time_travel

অনেক বিজ্ঞানীরাই টাইম ট্রাভেলে বিশ্বাস করেন । তাদের মতে ওয়ার্মহোলের মাধ্যমে অতীতে  এবং আলোর বেগে বা তার কাছাকাছি বেগে যাত্রা করে ভবিষ্যতে টাইম ট্রাভেল সম্ভব । এটি বুঝতে টুইন প্যারাডক্স কাহিনী পড়তে পারেন ।

তবে আমার কাছে অতীতে টাইম ট্রাভেল অসম্ভব । গ্র্যান্ডফাদার প্যারাডক্স এটি বুঝতে সুবিধা করে । বিজ্ঞানীরা এটি বিশ্লেষণ করতে চেষ্টা করেছেন এবং প্যারালাল ওয়ার্ল্ড এর ধারণা নিয়ে এসেছেন । কিন্তু বিজ্ঞানীদের বর্ণনায় আমি এর কোন যৌক্তিক প্রমাণ পাই নি ।  তাই আমার মতে ভবিষ্যতে টাইম ট্রাভেলের সম্ভাবনা থাকলেও অতীতে টাইম ট্রাভেল সম্ভব নয় ।

তবে ভবিষ্যতে টাইম ট্রাভেলও কঠিন । কারণ বিজ্ঞানী আইনস্টাইন বলেছেন আলোর বেগে যাত্রা করা অসম্ভব । কিন্তু আলোর বেগে যাত্রা না করতে পারলেও আলোর বেগের কাছাকাছি করা ভবিষ্যতে সম্ভব হতে পারে । তবুও এটি শুধুই সম্ভাবনা ,যা হতেও পারে আবার নাও হতে পারে ।  

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ