মেয়েরা তারা একসাথে কয়েকজন জড় হয়ে তারাবিহ আদায় করার কোন বিধান আছে কি?থাকলে তা কেমন?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call
মহিলাদের ওপর মহিলাদের ইমামতি হানাফি ও মালেকি মাজহাব মতে জায়েজ নেই। মোটকথা, ইমামতির বিষয়টি কখনও মহিলাদের জন্য নয়। সেটি যেমন সাধারণ সালাতের ইমামতির ক্ষেত্রে প্রযোজ্য, তেমনি বড় ইমামতির ব্যাপারে তা আরও বেশি প্রযোজ্য। 
.
কেবল মহিলাদের জন্য মহিলা :
মহিলা মহিলা নামাযীদের ইমামতি করতে পারে। উম্মে অরাকাহ্ বিন নাওফাল (রাঃ) মহানবী (সাঃ)-এর নির্দেশমতে তাঁর পরিবারের মহিলাদের ইমামতি করতেন। (আবূদাঊদ, সুনান ৫৯১-৫৯২নং)
.
অবশ্য এ ক্ষেত্রে মহিলা ইমাম মহিলাদের কাতার ছেড়ে পুরুষের মত সামনে একাকিনী দাঁড়াবে না। বরং কাতারের মধ্যখানে দাঁড়িয়ে ইমামতি করবে। (আব্দুর রাযযাক, মুসান্নাফ, মুহাল্লা ৩/১৭১-১৭৩)
* হাম্বলী মাযহাব মতে মহিলাদের নামাযে মহিলার ইমামতি বৈধ; তবে তা মুস্তাহাব নয়:
.
* হানাফী মাযহাব: অগ্রবর্তী হানাফী ইমামগণ মহিলাদের নামাযে মহিলার ইমামতিকে মকরূহ বলে গণ্য করেছেন।
.
* মালিকী মাযহাব: ইবনু রুশ্দ আল-হাফীদ জোর দিয়ে বলেছেন যে, মালিকী মাযহাব মতে মহিলাদের স্বতন্ত্র জামা‘আত ও তাতে মহিলার ইমামতি বৈধ নয়। কারণ তাঁদের দৃষ্টিতে ইমাম হওয়ার জন্য সাধারণ শর্ত হল ‘পুরুষ হওয়া’-মুক্তাদী যে-ই হোক না কেন। তাছাড়া মহিলাদের আযান বৈধ নয়; অতএব আযানের মাধ্যমে যেদিকে আহবান করা হয় তাও তাদের জন্য বৈধ নয়। হাসান ও সালমান ইবনু ইয়াসারও অনুরূপ অভিমত পোষণ করেছেন। অবশ্য আল-মাওয়ার্দি উল্লেখ করেছেন যে, পরবর্তী কালের মালিকী ইমামগণ নারীদের স্বতন্ত্র জামা‘আত ও তাতে মহিলার ইমামতিকে বিনা মাকরুহ বৈধ বলে মত প্রকাশ করেছেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ