আমি নতুন বিয়ে করেছি। আমার বয়স ২৭ এবং স্ত্রীর বয়স ২২। এখন করোনা পরিস্থিতিতে ডা: পাওয়া যাচ্ছে না। ওর মাসিক নিয়মিত হয়। আমরা কিভাবে পরিবার পরিকল্পনা করতে পারি? কনডম ছাড়া খাবার বড়ি খেতে চাইলে কোন বড়িটা খাবে? খাবার বড়ি খাওয়ার আগে কি কোন টেস্ট করতে হবে? কোন বড়িটা খেলে পার্শ্বপতিক্রিয়া হবে না? 


শেয়ার করুন বন্ধুর সাথে

 আপনি নিয়মিত কনডম ব্যবহার করতে পারেন।

অথবা ফেমিকন,ফেমিপিল,,নরমালে এগুলো খাওয়াতে পারেন নিয়ম করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

আসলে বিয়ের প্রথমেই বাচ্চা নেওয়া উচিৎ না হলে এখন পিল বা ইনজেকশন দিয়ে জন্মনিয়ন্ত্রণ করলে  পরবর্তীতে বাচ্চা নিতে খুব ঝামেলায় পরবেন ও নানান সমস্যা হতে পারে।

আমার কাছে এখনো অনেক আপুই নক করেছিলেন যারা বিয়ের প্রথম প্রথম জন্মবিরতীকরন পিল খেয়ে জন্মনিরোধ করেছিলো তার এখন বেবি নিতে ঝামেলায় পরেছেন,অনিয়মিত মিন্স ওও প্রেগন্যান্সি আটকানো সম্ভব হচ্ছে না।

কাজেই আমি বলবো আপনি মিলনে কনডম ব্যবহার করুন ও আপনার স্ত্রীর মাসিকের তারিখ থেকে আগে ৬/৭ দিন মিলন করবেন এতে বাচ্চা হবে না।

তবে ভাই ভালো হবে কনডম নিন এটাই বেস্ট ও পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত।


যদি পিল খেতেই চান তাহলে আপন/ফেমিকন /মারভেলন পিল খাওয়াতে পারেন মাসিকের ২য় দিন থেকে এই পিল গুলো নিয়মিত ভাবে খাবেন। খাওয়ার নিয়ম উক্ত পাতার বক্সের ভিতরে ছোট কাগজে লেখা আছে পড়ে নিবেন। তবে সব পিলেই পার্শ্বপ্রতিক্রিয়া আছে কম বা বেশি আর পার্শ্বপ্রতিক্রিয়া গুলোর প্রভাব শারীরিক সুস্থ্যতার উপর নির্ভর করে প্রভাব ফেলে।

আশা করি বুঝতে পারছেন। 

ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পরিবারপরিকল্পনা বা জন্মনিয়ন্ত্রণ সিস্টেম স্বাভাবিক ভাবেই একজন গাইনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নেয়া উত্তম। বর্তমানে অনলাইনেও ট্রিটমেন্ট বা পরামর্শ নিতে পারবেন। জন্মবিরতিকরণ ট্যাবলেট হিসাবে ফেমিপিল সেবন করা যায়। এটা তে তূলনামূলক      পার্শপ্রতিক্রিয়া কম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ