আমার নতুন lava iris 605 মোবাইলের চার্জ অনেক দ্রুত ফুরিয়ে যায় ৪-৫ ঘন্টা ও ইউজ করতে পারিনা,,,এই সমস্যা থেকে কিভাবে মুক্তি পাবো বিস্তারিত ভাবে জানাবেন প্লিজ,, কিভাবে ব্যাটারি backup বাড়াবো,এর এত দ্রুত চার্জ ফুরিয়ে যাওয়ার কারন কি,, অন্নান্য মোবাইলের তুলনায় খুব দ্রুত শেষ হয়, কিভাবে ব্যাটারি টা টিক করা যাবে,,,
শেয়ার করুন বন্ধুর সাথে

#১ অ্যাপস এর সীমাবদ্ধতা

সাধারণত আমরা কি করি, টেস্ট করার জন্য হোক আর অপ্রয়োজনেই হোক হাজারো অ্যাপস সেটআপ করে রাখি। একটু খেয়াল করলেই দেখবেন আপনার ফোনে এমন অনেক অ্যাপস বা গেমস

আছে যেগুলো আপনি কখনো চালু করেও দেখেন না। ভালো হয় এমন আজাইরা অ্যাপস বা গেমস গুলো ফোন থেকে রিমুভ করে দিন। আপনার ফোনের ব্যাটারি ব্যাকআপ ও বাড়বে সাথে সাথে পারফমেন্সও ভালো পাবেন।


#২ জিপিএস

জিপিএস হল এক কথায় আপনারা ফোনের ব্যাটারি খাওয়ার যম, আপনি যখন এটি ব্যবহার করবেন তখন সে একই সাথে ফোনের ওয়াইফাই, নেটওয়ার্ক ব্যবহার করে আপনার লোকেশন ট্রেস করার চেষ্টা করবে। ভালো হয় প্রয়োজন ব্যতীত এটি বন্ধ করে রাখুন।


#৩ ক্লাউড স্টোরেজের ব্যবহার-

আমরা অনেকেই থার্ডপার্টি ক্লাউড সার্ভিস ব্যবহার করে থাকি, তো যেটা হয় ক্লাউড সার্ভিস সব সময় আপনার ফোনের দ্বারা সিন্স করে এবং সেটা তার সার্ভারে আপলোড করে রাখে। সেটিং এ যেয়ে সেটি ম্যানুয়ালি আপলোড করে দিন।


#৪ ব্যাটারি সেভিংস অ্যাপ-

আপনি গুগল প্লে-স্টোরে খোঁজ করলে ফ্রিতে এমন অনেক অ্যাপ পাবেন যেগুলো ব্যাটারি ইউজ কমিয়ে দিবে। আর ফ্রিতে আমার পছন্দ “ DU Battery

Saver ” এছাড়াও গ্রিনিফি নামের একটি অ্যাপ আছে যেটি আপনার ফোনের ব্যাটারি ব্যাকআপ বারাতে সাহায্য করবে (আমি ব্যক্তিগত ভাবে “Greenify ” ব্যবহার করি)


#৫ ডিসপ্লে ব্যাক গ্রাউন্ড-

অনেকেই তাদের ফোনে থ্রিডি বা এইচডি বাচকগ্রাউন্ড ব্যবহার করে। মনে রাখবেন একটি স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ সবথেকে বেশী ব্যবহার করে সেই ফোনের ডিসপ্লে। সর্বদা চেষ্টা করুন ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখতে এবং সাধারন বা ডার্ক ব্যাকগ্রাউন্ড ব্যবহার করুন।


#এক্সট্রা-

“ইন্টারনেট” দরকার হোক না আর নাই হোক ফোনের নেট সর্বদা অন। এই অভ্যাসটি বর্জন করুন। যখন ব্রাউজ করবেন তখন বাদে সবসময় নেট লাইন অফ রাখুন দেখবেন ব্যাটারি ব্যাকআপ বাড়বে।


উপরের টিপস গুলো ছিল কিভাবে আপনার ফোনের ব্যাটারি ব্যাকআপ বেশিক্ষণ রাখবেন তার উপর। হ্যাঁ আপনার যদি ফোন চার্জ দেয়া বা ব্যাটারি সংক্রান্ত কোন সমস্যা না থাকে তবে কোন কথায় নেই।

এতে কাজ না হলে ওয়্যারেন্টি সেন্টারে নিয়ে যান

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনার উত্তরটি এই লিংকে দেখুন http://www.ans.bissoy.com/178932/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ব্যাটারির চার্জখেকো অ্যাপস

অলশেয়ারকাস্ট ডংগল এস/ডব্লিউ আপডেট (স্যামসাং), চ্যাটঅন ভয়েস অ্যান্ড ভিডিও চ্যাট (স্যামসাং), বিমিং সার্ভিস ফর বিপ‘এন’গো (মোহেম), ম্যাজিক অ্যাপ: ফ্রি কলস (ম্যাজিক ল্যাক ভোকালটেক), স্যামসাং ওয়াচঅন ট্যাবলেটস, ফেসবুক, পাথ, পিপিএস ফর মোবাইল, ভল্ট-হাইড এসএমএস পিকস অ্যান্ড ভিডিওস, আল-মোয়াজিন লাইট প্রেয়ার টাইমস


ফোনের জায়গা দখলকারী ১০ অ্যাপ

নিউ ইয়র্ক টাইমস-ব্রেকিং নিউজ, ট্যাংগো মেসেঞ্জার ভিডিও অ্যান্ড কলস, স্পটিফাই মিউজিক, ফেসবুক, ক্রোম ব্রাউজার, ৯ গ্যাগ ফানি পিকস অ্যান্ড ভিডিওস, ইনস্টাগ্রাম,লাইন ক্যামেরা-সেলফি অ্যান্ড কোলাজ, ভাইন, টকিং অ্যাঞ্জেলা।


ব্যাটারি খেকো গেমিং অ্যাপ

পাজল অ্যান্ড ড্রাগন, হে ডে, ক্যান্ডি ক্রাশ সাগা. মাইক্রাফট-পকেট এডিশন, কুকি জ্যাম, পেট রেসকিউ সাগা, ক্লাশ অব ক্লানস, বাবল উইথ ২ সাগা, ফার্ম হিরোস সাগা. অ্যাংরি বার্ডস।



অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে গেম খেললে দ্রুত চার্জ শেষ হয়

চার্জ সমস্যার সমাধান 

কীভাবে এই চার্জ ক্ষয় কমাবেন? এভিজির পরামর্শ হচ্ছে, নোটিফিকেশন বন্ধ করে দিন, কেচ টেম্পরারি ফাইলগুলো মুছে ফেলুন এবং অ্যাপ কী পরিমাণ ডাটা ডাউনলোড করবে তা নির্ধারণ করে দিন। এ ছাড়াও মোবাইলে চার্জ সমস্যার সমাধান নিয়ে সিএনএন একটি প্রতিবেদন প্রকাশ করেছে যা আপনার কাজে লাগতে পারে।


চার্জ দেব কি দেব না?

মোবাইল ফোন নিয়ে অনেকেরই জিজ্ঞাসা থাকে, পুরোপুরি চার্জ দেব, নাকি অল্প দেব? চার্জ শেষ হয়ে গেলে আবার চার্জে দেব, নাকি অল্প চার্জ বাকি থাকতেই দেব? বিশেষজ্ঞরা এই প্রশ্নগুলোর উত্তরে বলছেন, একটা সময় রিচার্জেবল ব্যাটারিগুলোতে পূর্ণ চার্জ দিলে এবং সেই চার্জ শেষ করে আবার চার্জে দিলে তা সবচেয়ে ভালো কাজ করত। গত কয়েক বছরে ব্যাটারির উপাদান ও চার্জ দেওয়ার এই নিয়মেও পরিবর্তন এসেছে।


বিশেষজ্ঞদের মতে, এখনকার অধিকাংশ মোবাইল ফোনে লিথিয়াম-আয়ন ব্যাটারির ব্যবহার দেখা যায়। এ ধরনের ব্যাটারিতে যখন ২০ থেকে ৮০ শতাংশ চার্জ থাকে, তখন সবচেয়ে ভালো কাজ করতে দেখা যায়। তাই সময়ের সঙ্গে মোবাইল ফোনের ব্যাটারি থেকে সর্বোচ্চ সুবিধা পেতে এ নিয়মটি মেনে চলা উচিৎ 

ব্যাটারির নীরব ঘাতক

ব্যাটারি-সংক্রান্ত অধিকাংশ বিষয়ই মোবাইলের প্রসেসরের ওপর নির্ভর করে। তবে ফোনের ব্যাটারির আয়ু দীর্ঘায়ু হবে কি না, তা ফোনের অ্যাপ্লিকেশন ব্যবহারের ওপর নির্ভর করে। বিশেষজ্ঞরা বলেন, মোবাইল ফোনের মেসেজিং অ্যাপ্লিকেশনের ব্যবহার ব্যাটারির আয়ু দ্রুত শেষ করে ফেলতে সক্ষম। এসব অ্যাপ্লিকেশন ব্যবহার না করলেও সেগুলো ব্যাটারি থেকে চার্জ খরচ করতে পারে।


বেশি তাপে ব্যাটারি কম টেকে

ব্যাটারির দীর্ঘায়ুর সঙ্গে তাপমাত্রার বিশেষ সম্পর্ক রয়েছে। বিশেষজ্ঞরা বলেন, বেশি তাপে ব্যাটারি কম টেকে। মোবাইল ফোনটি যদি সব সময় বেশি গরম হয়, তখন ফোনটির ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। ট্যাবলেট কম্পিউটার ও মোবাইল ফোনের এ বিষয়টি নিয়ে ব্যবহারকারীর অবশ্য তেমন কিছু করার থাকে না। তবে মোবাইল ফোন কেনার পর যদি দেখেন তা চালানোর পর বেশি গরম হচ্ছে, তখন এর ব্যাটারির আয়ু সম্পর্কে ধারণা করে নিতে পারবেন।


পর্দার ঔজ্জ্বল্য কমিয়ে রাখা

স্মার্টফোনের পর্দার ঔজ্জ্বল্য কমিয়ে রাখা ভালো। ফোনের সেটিংস থেকে এটি পরিবর্তন করা যায়, আবার কোনো কোনো মোবাইলে ব্রাইটনেস পরিবর্তনের জন্য শর্টকাট কি-ও থাকে।


প্রয়োজন ছাড়া সব বেতার সংযোগ বন্ধ

জিপিআরএস/এজ, জিপিএস, ওয়াই-ফাই, ব্লুটুথের মতো বেতার সংযোগগুলো প্রয়োজনের সময় ছাড়া বন্ধ রাখা উচিত। কারণ, এই সংযোগগুলো চালু থাকলে সেগুলো নিকটবর্তী সংযোগের উৎসটি খুঁজে বের করার চেষ্টা করতে থাকে। আর এই সময়ে যে পরিমাণ ব্যাটারি খরচ হয়, তা সেবা ব্যবহারের সময়ের চেয়েও বেশি।


পুশ নোটিফিকেশন বন্ধ রাখা

ই-মেইল, ফেসবুক, গুগল প্লাস, টুইটারসহ আরও বিভিন্ন ধরনের অ্যাপলিকেশনে ‘পুশ নোটিফিকেশন’ নামের একটি সুবিধা থাকে। যেটি চালু থাকলে মোবাইল ফোনটি একটি নির্দিষ্ট সময় পর পর সার্ভার থেকে নতুন তথ্য সংগ্রহ করে। ফলে প্রয়োজন না থাকলেও নির্দিষ্ট সময় পর পর ফোনটি নিজের মতো করে কাজ করবে, আর চার্জ খরচ হবে।


মোবাইল কেনার সময় সতর্ক থাকা

মোবাইল ফোন কেনার সময় তাতে কী ধরনের ব্যাটারি রয়েছে তা যাচাই করে নিন। ফোন বেশি গরম হয় কি না, পরীক্ষা করে দেখতে পারেন। ওয়ারেন্টি দেখে কিনুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ