শেয়ার করুন বন্ধুর সাথে

কোন ব্যাক্তি যদি সেচ্ছায় আত্নহত্যা করার জন্য বিষ খায় তবে সে জান্নাতে যেতে পারবে না কিন্তু যদি না জেনে খায় বা কেউ তাকে জোর করে খাওয়ায় তাহলে তার সে কাজ আত্নহত্যার মধ্যে পরছে না। তাই তার জান্নাতে যাওয়া না যাওয়া আল্লাহর মর্জির উপর নির্ভর করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Rahid

Call

الانتحار

আত্মাহত্যা করা

আল্লাহ তাআলা বলেন-

وَلَا تَقْتُلُوا أَنْفُسَكُمْ إِنَّ اللَّهَ كَانَ بِكُمْ رَحِيمًا ﴿29﴾ وَمَنْ يَفْعَلْ ذَلِكَ عُدْوَانًا وَظُلْمًا فَسَوْفَ نُصْلِيهِ نَارًا وَكَانَ ذَلِكَ عَلَى اللَّهِ يَسِيرًا ﴿30﴾(النساء: ২৯-৩০)

‘‘তোমরা নিজেদের হত্যা করো না, নিশ্চয় আল্লাহ তাআলা তোমাদের প্রতি দয়ালু আর যে কেউ সীমালংঘন কিংবা জুলমের বশবর্তী হয়ে এরূপ করবে তাকে খুব শীঘ্র আগুনে নিক্ষেপ করা হবে।’’ (সূরা আন-নিসা: ২৯-৩০)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন-

من قتل نفسه بحديد فحديدته في يده يتوجأ به في بطنه في نار جهنم خالدا مخلدا أبدا، ومن شرب سما فقتل نفسه فهو يتحساه في نار جهنم خالدا مخلدا فيها أبدا، ومن تردى من جبل فقتل نفسه فهو يتردى في نار جهنم خالد مخلدا فيها أبدا. (مسلم:১৫৮)

‘‘যে ব্যক্তি ধারালো অস্ত্র দ্বারা নিজেকে হত্যা করে সে উক্ত অস্ত্র দ্বারা দোযখের আগুনে নিজের পেটে আঘাত করতে থাকবে। সে চিরদিন এই জাহান্নামে অবস্থান করবে। যে বিষ পান করে নিজেকে হত্যা করল সে চিরদিন জাহান্নামে অবস্থানকালে হত্যা করতে থাকবে। আর যে নিজেকে পাহাড় থেকে ফেলে দিয়ে হত্যা করবে সেও চিরদিন জাহান্নামে অবস্থান করবে এবং পাহাড় থেকে নিক্ষিপ্ত হতে থাকবে। ’’ (মসলিম:১৫৮)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আত্মহত্যা মহাপাপ এবং কবিরা গুনাহ। তবে এ কারণে সে বিধর্মী কিংবা কাফের হয়ে যায় না। চিরস্থায়ী জাহান্নাম একমাত্র কাফেরদের জন্য। মুসলমান গুনাহ করলেও সে তার গুনাহের শাস্তি ভোগ করে একদিন না একদিন জান্নাতে যাবেই। হাদীসে যদিও আত্মহত্যাকারীর ক্ষেত্রে চিরস্থায়ী জাহান্নামী হওয়ার কথা এসেছে। কিন্তু তা এসেছে ধমকি স্বরূপ। যাতে কোনো মানুষ ঘৃণিত এ কাজে আগ্রহ না দেখায়। সারকথা, আত্মহত্যাকারীও তার অন্যায়ের শাস্তি ভোগ করে একদিন জান্নাতে যাবে। সে কাফেরদের মতো চিরস্থায়ী জাহান্নামী হবে না। https://islamqa.info/ar/163938

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ