user-avatar

Bony Yamin

◯ Bonyyamin

আমি কিছু ওয়েবসাইটে (লোকাল সেলার) এরকম অনেকগুলো ল্যাপটপের ডিসপ্লে কোয়ালিটি দেখেছি যেখানে 45% NTSC থাকা সত্ত্বেও সেটি 100% sRGB আছে। যেখানে আমি জানি 45% NTSC এর অর্থ sRGB 55 থেকে 65 শতাংশ এর মধ্যে থাকবে। আমি বিব্রত হয়ে গেছি, আসলে বুঝতে পারছি না এটা সম্ভব নাকি ওয়েবসাইট এ ভুল দেওয়া আছে।

প্রথমত আইন অনুষদ এ পড়ার জন্য কোন ইউনিট এ পরীক্ষা দিতে হবে সেটা সার্কুলার না দেখে বলা যাবেনা। একেকটা বিশ্ববিদ্যালয়ে একেক ইউনিট এ আইন অনুষদ রয়েছে।  দ্বিতীয়তঃ পরীক্ষা দিলেই আপনি আইন অনুষদ এ পড়তে পারবেন না। আইন বিভাগ পাওয়ার জন্য প্রথমত আপনাকে ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নাম্বার পাওয়ার চেষ্টা করতে হবে। এরপর যখন বিষয় নির্বাচনের জন্য চয়েজ দিতে বলবে তখন সবার আগে বা সর্বপ্রথম আইন অনুষদ নির্বাচন করতে হবে। তাহলেই আইন অনুষদ পাওয়ার সম্ভবনা বেশি থাকবে। আশা করি আপনাকে আপনার প্রশ্নের উত্তর বুঝাতে পেরেছি। এরপরেও বুঝতে না পারলে মন্তব্য করুন। ধন্যবাদ।
এখানে আপনার কিছুই করতে হবেনা। মূলত বাংলাদেশ এর এন আই ডি বা ভোটার আইডি কার্ডে বাবা মায়ের নাম বাংলায় থাকে। অপরদিকে আমাদের কার্টিফিকেট এ ইংরেজি তে থাকে। এটা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। আশা করি আপনাকে বুঝাতে সক্ষম হয়েছি।

বরাবর

প্রধান শিক্ষক/অধ্যক্ষ

প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা।

বিষয়: প্রতিষ্ঠানের প্রাপ্য বেতন একবারে না নিয়ে মাসিক ভিত্তিতে নেয়ার জন্য আবেদন।

মহোদয়,

আমি অত্র প্রতিষ্ঠানের একজন নিয়মিত ছাত্র/ছাত্রী। আমি আপনাদের শ্রেণী শিক্ষক এর নিকট জানতে পারলাম প্রতিষ্ঠানের প্রায় ৬ মাসের টাকা একবারে টেস্ট পরীক্ষার আগে পরিশোধ করতে হবে। কিন্তু আমার পারিবারিক আর্থিক অবস্থার সাপেক্ষে যা একবারে পরিশোধ করা আমার পক্ষে অসম্ভব। 

অতএব মহোদয়ের নিকট বিনীত প্রার্থনা এই যে উপরোক্ত কথা গুলো বিবেচনায় এনে এর একটি সঠিক সমাধান করতে আপনার মর্জি হয়।

বিনীত নিবেদক

আপনার একান্ত অনুগত ছাত্র/ছাত্রী

শ্রেণী: খ

শাখা: গ

রোল: ঘ

আমি গত মাসে অনিরাপদ সহবাসের পর একটি ইমার্জেন্সী পিল খাই। এর পর আমার সঠিক সময়ে মাসিক হয়। এই মাসে ২ দিন সহবাস করি এবং কনডম ব্যাবহার করি। অতঃপর আমার সঠিক সময়ে মাসিক শুরু হয় কিন্তু অনেক বেশি রক্তক্ষরণ হয়। ১টি ওষুধ খাওয়া র পর রক্তক্ষরণ স্বাভাবিক হয় এবং ৫ দিন প বন্ধ হয়ে যায়। কিন্তু আবার ১দিন পর ৭ ম দিন থেকে হাত কাটলে যেমন রক্ত আসে সেরকম রক্ত আসা শুরু হয় ম আমি এখন কি করবো। এরকম হবার কারণ কি।

আপনি যেকোনো ক্যামেরা অ্যাপস থেকেই ছবির মান নির্ধারণ করতে পারেন। সেক্ষেত্রে ফোন এর ক্যামেরা অ্যাপস এর সেটিং এ গিয়ে রেজুলেশন কমিয়ে দেখতে পারেন। এছাড়া কোনো ছবি তোলার পর ফটো রিসাইজার অ্যাপস ডাউনলোড করে নিজের ইচ্ছে মতো যেকোনো সাইজের করে নিতে পারেন।

এসএসসি ৪.৬০(বিজ্ঞান)+ এইচ এস সি ২.৪৩ (বিজ্ঞান) পয়েন্ট পেয়ে কি সিরাজগঞ্জ ডিগ্রি কলেজে হিসাব বিজ্ঞান অথবা ফ্রিনানসিং এ অনার্স করা যাবে?
মিনস শেষ হবার পর পর বা কিছুসময় পর অনিরাপদ সহবাস করলে কি গর্ভধারণের কোনো সম্ভবনা থাকে? যদি সম্ভবনা না থাকে তাহলে তার কারণ বিস্তারিত জানতে চাই।
১. বিএসসি নার্সিং পোস্ট বেসিক কি? এটার কোর্স কত বছরের? ১. বেসিক বিএসসি নার্সিং কি? এটার কোর্স কত বছরের? শুধু বিএসসি নার্সিং বলতে কিছু আছে কি? নাকি শুধু এই ২ ধরনের? একটি বিএসসি পোস্ট বেসিক অন্যটি বেসিক বিএসসি। নাকি এছাড়াও আরো আছে?
দি ল্যাব এ বসে ডক্টর ফসিউর রহমান (চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ) উনি খুব ভালো ডক্টর। এছাড়াও আপনি এনায়েতপুর এ খাজা ইউনুস আলী মেডিক্যাল কলেজ এ আউটডোর এ দেখতে পারেন। এনায়েতপুর এর মেশিন গুলো আন্তর্জাতিক মানের এবং সেই তুলনায় খরচ ও অনেক কম।
আমার এসএসসি পরীক্ষার জিপিএ ৪.৭০( বিজ্ঞান বিভাগ) এবং এইচ এস সি পরীক্ষার জিপিএ ২.৮৩ (বিজ্ঞান বিভাগ)। আমি রাজশাহী তে কি রাজশাহী কলেজ অথবা রাজশাহী সিটি কলেজ থেকে বিজ্ঞান বিভাগের কোনো একটা বিষয় নিয়ে পড়ার সুযোগ পাবো? আমার রসায়ন নিয়ে পড়ার ইচ্ছে।
শুক্রাণু কেনই বা ডিম্বাণুর দিকেই অগ্রসর হয়? কিভাবে জানে যে ফেলোপিয়ান নালীতে ডিম্বাণু রয়েছে? ফেলোপিয়ান নালি তো ২ টি শুক্রাণু কি ২ টির দিকেই অগ্রসর হয়? নাকি যেই নালীতে ডিম্বাণু রয়েছে সেদিকে অগ্রসর হয়?  প্রতিটি প্রশ্নের উত্তর জানতে চাই। 
বিএসসি নার্সিং ভর্তি পরীক্ষা কত নাম্বার এর? কোন কোন বিষয়ের উপর পরীক্ষা হবে এবং প্রতি বিষয়ের নম্বর বণ্টন কত করে? পাস কত তে? প্রতি বিষয়ে আলাদা করে পাস করতে হবে নাকি মোট নাম্বার এর উপরে পাস করলেই চলবে। পরীক্ষা কোন মাসে হয়? সব বিস্তারিত জানতে চাচ্ছি।
কেনো জরায়ুর বাইরে গর্ভধারণ হয়। এটা কি ক্ষতিকর? ক্ষতিকর হলে এর থেকে পরিত্রাণ এর উপায় কি?
আসলে যোনিতে রক্তপাত আর মাসিকের রক্তপাত ২ টি কি আলাদা নাকি একই? যদি একই না হয় তাহলে যোনির রক্তপাত কেনো হয় এবং এই রক্তের উৎপত্তিস্থল কোথায়? যোনিতে রক্তপাত হওয়া কি কোনো রোগ? অনেকেই বলে ইমার্জেন্সী পিল খাওয়ার কারণে যোনিতে রক্তপাত হয়। এই রক্ত অনেকটা তাজা এবং গন্ধহীন। এটার সত্যতা কতটুকু? এটাকে রজোস্রব এর রক্ত বলেনা কেনো? বি দ্রঃ গর্ভবতী বা মা হয়েছেন এরকম নারী ব্যতীত। 
আমি দ্বাদশ শ্রেণির ছাত্র। আমাদের জীব বিজ্ঞান বই এ লেখা আছে মাসিক রজস্রাবের প্রথম ও শেষ সপ্তাহের দিন গুলোতে ফেলোপিয়ান নালীতে কোনো পরিপক্ব ডিম্বাণু থাকেনা বলে ঐ সময়ে মিলনের জন্য নিরাপদ সময়। আসলে এই সময়টা কতটা নিরাপদ? আর অপরিপক্ব ডিম্বাণু কি শুক্রাণুর সাথে নিষেক ঘটাতে সক্ষম?
আপনার জিপি সিম এ ৪ জি লেখা থাকলে সেটি অবশ্যই ৪ জি সিম। এখানে সিম পরিবর্তন করে কোনো লাভ হবে না। সিম ৪জি হবার সাথে সাথে আপনার স্মার্টফোনেও ৪ জি সাপোর্ট করতে হবে। এমনকি আপনি যে এলাকায় রয়েছেন সেখানকার নেটওয়ার্ক ও ৪ জি হতে হবে। তাই শুধু সিম ৪ জি হলেই হবে না সাথে আপনার স্মার্টফোন ও আপনার এরিয়া টাও ৪ জি হতে হবে। তাই সিম পরিবর্তন না করে আপনার ফোন ৪ জি সাপোর্ট করে কিনা দেখুন এরপর আপনার এরিয়াতে ৪জি নেটয়ার্ক আছে কিনা দেখে নিন। আশা করি আপনাকে বোঝাতে পেরেছি। এরপরেও কোনো সমস্যা থাকলে মন্তব্য করতে পারেন।

কাস্টম রম সম্পর্কে জানার আগে,আগে জানতে হবে কাস্টম রম কি।আমরা যারা Android ফোন ইউজ করি আমাদের ফোনে তিন ধরনের রম থাকে ১.স্টক রম ২.কাস্টম রম।৩. সাইনোজেন মোড আসলে সাইনোজেন মোড কাস্টম রমের মধ্যই পড়ে।তাই বলা যায় দুই ধরনের রম থাকে।

*স্টক রম : আসলে স্টক রম হল আপনার ফোন কিনার পর যে রম অফিসিয়ালি দেওয়া থাকে তাই স্টক রম।

*কাস্টম রম : অফিশিয়াল রমকে কাস্টোমাইজ করে যে রম বানানো হয় তাই কাস্টম রম।যেমন Galaxy s ফোনে অফিসিয়ালি রম আপনি সর্বোচ্চ নুগাট পর্যন্ত আপডেট দিতে পারবেন কিন্তু কাস্টম রমে আপনি অরিও বা পাই ইউজ করতে পারবেন।অর্থাৎ কাস্টম রমের কারণেই আপনি  স্বাদ নিতে পারছেন।আরও নানা ধরনের ভাল ভাল ফিচার কাস্টম রমে থাকে যা স্টক রমে থাকে না।

★এবার আসি এই সম্পর্কে বিস্তর আলোচনায়

আশা করি কাস্টম রম সম্পর্কে এবার সবার ধারণা একটু ক্লিয়ার হইছে।প্রায় সব ফোনের কাস্টম রম পাওয়া যায় তবে ব্রান্ড এর ফোনের কাস্টম রম বেশী পাওয়া যায়।আর symphony বা walton এর কাস্টম রম আছে কিনা তা আমি জানি না।কাস্টম রম সম্পর্কে অনেকের মতামত অনেক রকম তাই আমি নিচে কাস্টম রমের অসুবিধা গুলো তুলে ধরলাম।


★কাস্টম রমের অসুবিধা


অনেকে বলেছে কাস্টম রমে নাকি প্রচুর bug থাকে।এইটা ঠিক আবার ঠিক না।কারণ আপনি ভাল ডেভেলপার এর ভাল একটা কাস্টম রম আপনার ফোনে আপডেট দিলে কোন প্রব্লেম হবে না।অর্থাৎ bug এর প্রব্লেম থাকবে না।আর যদি ভাল কাস্টম রম না দেন তাহলে অবশ্যই আপনাকে বাগের প্রব্লেমে পড়তে হবে।এছাড়া কাস্টম রমের আর কোন অসুবিধা দেখি না।


#আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

আমার মিনস মে মাসের ১৩ তারিখে শেষ হয় । আমি ১৭ মে সেক্স করি এবং সাথে সাথেই ইমিকন ১ পিল খাই। এর ৫দিন পর একটানা ৫ দিন যোনিতে ভারী রক্তপাত হয় এবং তারপর থেমে যায়। কিন্তু আমার মনে হয় এই ব্লিডিং টা মিনস এর ব্লিডিং নয়। যদিও জুনের ১৮ তারিখে মিনস শুরু হবার কথা সেটা হয় নি। এমনকি আজকে জুলাই এর ৯ তারিখ এখনো হচ্ছে না। যেখানে ১/২ সপ্তাহ পিছিয়ে যায় সেখানে ৩ সপ্তাহ পরেও। আমি বাচ্চা নিতে চাই না তাই আমি বাসায় গতকাল প্রেগন্যান্সি টেস্ট করি। ফলাফল নেগেটিভ আসে। আমার কি প্রেগন্যান্ট হবার সম্ভবনা রয়েছে?
অনিরাপদ সহবাসের ৫ দিন পর যোনিতে রক্তপাত হয়েছে ৫ দিন। এটা মাসিকের রক্ত নয়। সে কি গর্ভবতী হতে পারে?
আমি মে মাসের ২৫ তারিখে সহবাস করি। ওর সাভাবিক মাসিক হবার তারিখ জুন মাসের ১৭ তারিখে। কিন্তু এখনও মাসিক হয় নি। আজ জুলাই মাসের ৫ তারিখ।  এখন প্রেগন্যান্সি টেস্ট করালে কি সঠিক রেজাল্ট পাবো?
অনিরাপদ সহবাস করার পর কতদিনের মধ্যে mm kit খেলে গর্ভ পাত সফল ভাবে করানো যায়। আর সর্বোচ্চ কতমাস পর mm kit খাওয়া যাবে না।
25° C তাপমাত্রায় Al(OH)2 এর সম্পক্ত জলীয় দ্রবণের pH 11। 25° C তাপমাত্রায় Al(OH)2 এর দ্রাব্যতা কত?

একটু ভালোভাবে বোঝার চেষ্টা করে উত্তর দিবেন প্লিজ।

মে মাসের ১৭-২১ তারিখ পর্যন্ত মাসিক হয়। তারপর ২৫ তারিখে অনিরাপদ সেক্স করার সাথে সাথেই Emicon 1 ইমার্জেন্সি পিল খাওয়াই। তার পাঁচদিন পরেই অর্থাৎ জুনের ১ তারিখে আবার ব্লিডিং শুরু হয়, এটা মাসিকের রক্ত নয়। তাজা রক্ত আসে গন্ধহীন। 5 দিন ব্লিডিং হাওয়ার পরেও না কমার কারণে ওষুধ খেলে বন্ধ হয়ে যায় ওইদিনই।
Traxyl, frabex, menogia, frenxit এই ৪ টা ওষুধ একবারে খাওয়া হয়। যদিও জুন মাসের ১৭ তারিখে আবার মাসিক হওয়ার কথা, কিন্তু আজকে জুনের ২৭ তারিখ এখনো পর্যন্ত মাসিক হয় নি। এদিকে ২০ তারিখ থেকে সাদাস্রাব হচ্ছে, এখন আরও বেড়ে গেছে। ওর কি প্রেগন্যান্ট হবার সম্ভবনা আছে? থাকলে সেটা কবে এবং কিভাবে টেস্ট করতে হবে? নাকি ঐ ওষুধ ৪ টি খাওয়ার কারণে মাসিক হচ্ছে না?
একটু মান সম্পন্ন উত্তর চাচ্ছিলাম।
এই ক্ষেত্রে। F=Gm1m2/d² সূত্রের মধ্যে জি এর মানের কোনো পরিবর্তন আসবে না। কারণ এটি সার্বজনীন ধ্রুবক। তাই চাদেও জি এর মান হবে G=6.67428*10–¹¹ এখন দেওয়া আছে, P=m1=10kg, Q=m2=20kg এবং এদের মধ্যবর্তী দূরত্ব d=20m  আমরা জানি, F=Gm1m2/d²= 6.67428*10–¹¹*10*20/20²=1.334*10–9 (Ans)

একটু ভালোভাবে বোঝার চেষ্টা করে উত্তর দিবেন প্লিজ।

মে মাসের ১৭-২১ তারিখ পর্যন্ত মাসিক হয়। তারপর ২৫ তারিখে অনিরাপদ সেক্স করার সাথে সাথেই Emicon 1 ইমার্জেন্সি পিল খাওয়াই। তার পাঁচদিন পরেই অর্থাৎ জুনের ১ তারিখে আবার ব্লিডিং শুরু হয়, এটা মাসিকের রক্ত নয়। তাজা রক্ত আসে গন্ধহীন। 5 দিন ব্লিডিং হাওয়ার পরেও না কমার কারণে ওষুধ খেলে বন্ধ হয়ে যায় ওইদিনই।
Traxyl, frabex, menogia, frenxit এই ৪ টা ওষুধ একবারে খাওয়া হয়। যদিও এই মাসের ১৭ তারিখে আবার মাসিক হওয়ার কথা, কিন্তু আজকে জুনের ২৭ তারিখ এখনো পর্যন্ত মাসিক হয় নি। এদিকে ২০ তারিখ থেকে সাদাস্রাব হচ্ছে। ওর কি প্রেগন্যান্ট হবার সম্ভবনা আছে? থাকলে সেটা কবে এবং কিভাবে টেস্ট করতে হবে? নাকি ঐ ওষুধ ৪ টি খাওয়ার কারণে মাসিক হচ্ছে না?
একটু মান সম্পন্ন উত্তর চাচ্ছিলাম।
আমার এক বন্ধু কাল রাতে রিভট্রিল 2 এমজি ৫টা একবারে খাইছে। ১৩ ঘণ্টা হয় গেছে এখনো ঘুম ভাঙ্গেনি। ওকে কি হসপিটাল এ নিতে হবে নাকি এমনিতেই ঘুম হতে জেগে উঠবে? কতক্ষন লাগতে পারে ঘুম ভাঙতে?
অবশ্যই পারবে ।