আমার বাবা পরপারের পথে যাত্রা করেছেন আজ বেশ কবছর হলো। তিনি জীবদ্দশায় কিছু জমি ক্রয় করেছিলেন। কিন্তু মিউটেশন করে যেতে পারেন নি। এখন সে জমির মিউটেশন করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এখন কি প্রক্রিয়ায় আমাদের নামে সে জমির নামজারি করবো? এক্ষেত্রে কি কি কাগজের প্রয়োজন হবে? ভূমি আইনবিদগণ তৃপ্তিদায়ক এবং বিজ্ঞোচিত উত্তর দিয়ে কৃতার্থ করবেন।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনার বাবার ক্রয়কৃত জমির দলিলের ফটোকপি এবং ঐ দাগের এস এ / আর এস পচা' সহ ওয়ারিশকাম সাটিফকেট নিয়ে থানা এসি ল্যান্ড অফিসে যাবেন।  ওখানে একটি মিউটেশনের ফরম আছে ওটা পুরন করে সংশ্লিষ্ট কম'কতার কাছে জমা দেলেই আপনাদের নামে নামজারী বা মিউটেশন হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনার বাবা মারা গেছে। এখন তার যে সম্পত্তি আছে সেই সম্পতি আগে আপনার ভাই বোন মা এর মধ্যে ইসলামি ফরায়েজ আইন মোতাবেক বন্টন করেন এবং সেই বণ্টন দলিল অবশ্যই রেজিস্ট্রি করবেন। রেজিস্ট্রি না করলে ঐ দলিল দিয়ে নামজারি করতে পারবেন না। রেজিস্ট্রি করার পর উক্ত দলিল এর নকল টা তুলে নিবেন। এরপর সেই নকল দলিলের ফটোকপি, পূর্বের দলিলের ফটোকপি, মাঠ জরিপ এর পরচার ফটোকপি, এস এ রেকর্ড এর ফটোকপি, এস এ রেকর্ড এর পরের দলিল বা বায়া দলিল, যার নামে নামজারি করবেন তার এক কপি ছবি, ভোটার আইডি কার্ডের ফটোকপি, খাজনা পরিশোধ করার দাখিলার ফটোকপি নিয়ে উপজেলা ভূমি অফিসে নামজারির জন্য আবেদন করবেন। অথবা আপনার এলাকার ইউনিয়ন ভূমি অফিসে আবেদন করবেন। উল্লেখ্য যে আপনি একটি আবেদনেই সকল ওয়ারিশ এর নাম দিতে পারেন। সেজন্য সবার ছবি ও ভোটার আইডি কার্ড এর ফটোকপি লাগবে। কিন্তু যদি একক ভাবে কোন ওয়ারিশ নামজারি করে তাহলে চেয়ারম্যান এর কাছ থেকে ওয়ারিশান সনদ নিয়ে তা আবেদনের সাথে যুক্ত করতে হবে। বুঝতে কোন সমস্যা হলে মন্তব্য করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ