শেয়ার করুন বন্ধুর সাথে
hemohasan

Call

আপনি পেয়াজের রস কপালে লাগান এতে আপনার মাথাব্যথা দূর হবে?

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

NTV অনলাইনে 1 মিনিটে মাথা ব্যাথা

দুর করার উপায়ঃ

আকুপ্রেশার

বহুবছর ধরে মাথা ব্যথা দূর করতে অনেকেই আকুপ্রেশার পদ্ধতি ব্যবহার করে আসছেন।এই ছোট্ট ঘরোয়া পদ্ধতিটি আপনাকে এক মিনিটের মধ্যে মাথা ব্যথা সারাতে সাহায্য করবে।

বাম হাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনির মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি দিয়ে চাপ দিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। একই ভাবে ডান হাতেও করুন। বিশেষজ্ঞরা বলেন, আশা করা যায় এতে এক মিনিটেই মাথা ব্যথা সারবে।

পানি পান করুন

একচুমুক পানি পানও আপনাকে এক মিনিটের মধ্যে মাথা ব্যথা সারাতে কাজে দেবে। যখন আমাদের শরীর আর্দ্র হতে থাকে তখন ব্যথা ধীরে ধীরে কমে।

লবঙ্গ

কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিন। গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে নিন। এক মিনিট এর ঘ্রাণ নিন এবং দেখুন মাথা ব্যথা চলে গেছে। 

লবণযুক্ত আপেল

ব্যথা যদি বেশি হয় তবে এই ঘরোয়া পদ্ধতিটি চেষ্টা করে দেখতে পারেন।এক টুকরো আপেল চিবুতে পারেন তবে এতে একটু লবণ ছিটিয়ে নেবেন। এটা দ্রুত ব্যথা মুক্ত করতে সাহায্য করবে। 

আদা চিবুতে পারেন

এক পিস টাটকা আদা চিবুতে পারেন এতে ৬০ সেকেন্ডে মাথা ব্যথা দূর হবে। আদা একটু বাজে গন্ধের হলেও পদ্ধতিটি কাজের। 

হাসি খুশি মন

অনেকেই হয় তো বিশ্বাস করবেন না, তবে মনকে যদি ইতিবাচক এবং ভালো বিষয়ের দিকে নিয়ে যান তবে মাথা ব্যথা ৬০ সেকেন্ডেই দূর হবে। চেষ্টা করেই দেখুন না!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

১। পানি: 

বেশিরভাগ ক্ষেত্রেই পানিশূন্যতার কারণে মাথা ব্যথা হয়ে থাকে তাই পানি পান করে সহজেই আপনি মাথা ব্যথা সারিয়ে তুলতে পারবেন। যখন আপনার মাথা ব্যথা সাধারণ পর্যায়ে থাকবে তখন একগ্লাস পানি পান করে নিন । এরপর ধীরে ধীরে অল্প করে পানি পান করুন। তবে মাথা ব্যথার সময় যেকোন কোমল পানীয় খাওয়া থেকে বিরত থাকুন।

২। আইস প্যাক:

এটি মাথা ব্যাথা কমানোর আক্ষরিক একটি পদ্ধতি। হাল্কা মাথা ব্যাথা বা খুব বেশি মাথা ব্যথার সময় আইস প্যাক বা বরফের প্যাকেট মাথার উপর ধরলেও মাথা ব্যাথা কমে যায়।

৩। হট ওয়াটার:

মাথা ব্যথার জন্য গরম পানি খুব উপকারী। এ জন্য একটি গামলায় গরম পানি নিন আর ৩ থেকে ৪ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার সেই গরম পানিতে মিশিয়ে একটি টাওয়েল সেই পানিতে চুবিয়ে মাথায় ধরুন দেখবেন মাথা ব্যথা সেরে যাবে।

৪। লেবু: 

লেবু দেহের এসিড-এলকালাইন (acid-alkaline ) এর মাত্রা ঠিক রাখে তাই মাথা ব্যথার জন্য লেবু খুব উপকারী। মাথা ব্যথার সময় কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেয়ে নিন। পেটে গ্যাসের সমস্যা হলেও অনেক সময় মাথা ব্যথা করে থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মাথা ব্যাথা শুরু হলে ওষুধ না খেয়ে মেরুদণ্ড সোজা করে চোখ বন্ধ করে বসুন। এরপর হাতের বুড়ো আঙুল দিয়ে নাকের ডান পাশ আটকে বাম পাশ দিয়ে ধীরে ধীরে নিঃশ্বাস নিন এবং ছাড়ুন। এভাবে ৪/৫ বার করুন। এরপর নাকের বাম পাশ আঙুল দিয়ে আটকে ডান পাশ দিয়ে নিঃশ্বাস নিন এবং ছাড়ুন ৪/৫ বার। তারপর নাকের ডান পাশ আটকে বাম পাশ দিয়ে নিঃশ্বাস নিন এবং বাম পাশ আটকে ডান পাশ দিয়ে নিঃশ্বাস ছাড়ুন। এভাবে করুন ৪/৫ বার। একই ভাবে উল্টোটি করুন ৪/৫ বার। পুরো কাজটি ৫ মিনিট ধরে করুন। এতে মাথাব্যথা দূর হবে দ্রুত। আপনি যদি নিয়মিত মাথাব্যথার সমস্যায় ভোগেন তারা টানা ১ মাস এই পদ্ধতিটি প্রতিদিন সকালে পালন করুন। হুটহাট মাথাব্যথার সমস্যা থেকে মুক্তি পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ