শেয়ার করুন বন্ধুর সাথে
Call

একজন আত্মবিশ্বাসী নারী কখনো নিজেকে প্রকাশ করতে ভয় পান না। আত্মবিশ্বাসী নারীরা এটা বিশ্বাস করেন যে সে নিজে কারো থেকে কোন অংশে কম নন, জন্মগতভাবেই সে স্বয়ংসম্পূর্ণ। বর্তমান সময়ে যুগের সাথে সমান তালে তাল মিলিয়ে চলতে গেলে নিজের আত্মবিশ্বাসটা আরেকটু বাড়িয়ে তোলা ভীষণ জরুরী। এটা সব সময় মনে রাখতে হবে একজন নারীর বাহ্যিক সৌন্দর্য সবটা নয়। আর আত্মবিশ্বাসী হতে হলে যে সুন্দর হতে হবে এমনটা ভুল। আত্মবিশ্বাসী হতে হলে চাই আপনার মনের জোর, আপনার মনের ইচ্ছা শক্তি। আর এই শক্তি আপনাকে সকল ক্ষেত্রে এগিয়ে যেতে সাহায্য করবে।

১) নিজেকে জানুনঃ

আত্মবিশ্বাসী হয়ে উঠতে গেলে আপনাকে প্রথমে যা করতে হবে তা হলো আগে নিজেকে জানু্‌ন, নিজেকে চিনুন। নিজেকে একজন নারী হিসেবে না ভেবে একজন মানুষ হিসেবে ভাবতে শিখুন। খুঁজে বের করুন আপনার ভেতর কোন কোন গুণ লুকিয়ে আছে, কিসে কিসে আপনার দক্ষতা রয়েছে। আপনি যখন নিজেই নিজেকে চিনতে শিখবেন আত্মবিশ্বাস নিজে থেকেই আপনার মধ্যে তৈরি হয়ে যাবে।

২) আত্মবিশ্বাসের সাথে কথা বলুনঃ

কথার একটি আলাদা শক্তি আছে। আপনি নিজেকে কিভাবে অন্য কারো কাছে উপস্থাপন করছেন? আপনি কি নিজেকে ছোট করে অথবা অসহায় হিসেবে অন্য কারো কাছে তুলে ধরছেন? যদি তাই হয় তাহলে আজই এটা পরিত্যাগ করুন। এভাবে নিজেকে ছোট আর অসহায় ভাবতে ভাবতে একদিন সত্যিই আপনি এগুলোতেই রূপান্তরিত হবেন। একজন নারী হিসেবে নিজে নিজেকে মর্যাদা দিতে শিখুন, সম্মান করতে শিখুন। দেখবেন আস্তে আস্তে আপনার চারপাশের সবাই আপনাকে সম্মান করছে।

৩) নিজেকে গুছিয়ে রাখুনঃ

আত্মবিশ্বাস দামী পোশাক, অলঙ্কার অথবা আপনার সাজগোজের ধরণ থেকে আসেনা। আত্মবিশ্বাস হলো একটি অনুভুতির নাম যেটার পূর্ব শর্ত হলো নিজে আতাত্মবিশ্বাসী। এর মানে এই নয় যে, আপনি যা তা অবস্থায় থেকে নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে জাহির করবেন। নিজেকে গুছিয়ে রাখার অভ্যাস করুন। আপনি যে পোশাক বা সাজে নিজেকে স্বচ্ছন্দ মনে করেন তাই করুন। একজন নারীর নিজেকে গুছিয়ে রাখার ক্ষমতাও তার আত্মবিশ্বাসের প্রতিচ্ছবি বহন করে।

৪) কর্মক্ষেত্রে নিজের সক্রিয়তা বজায় রাখুনঃ

নারীরা যে কেবল ঘরদোর সামলায় তা নয়। আধুনিক নারীরা এখন ঘর সামলানোর পাশাপাশি বিভিন্ন কর্মক্ষেত্রে নিজেদের সম্পৃক্ত করছেন। এখানেও নারীদের আত্মবিশ্বাসী হওয়ার কোন বিকল্প নেই, মনে রাখবেন কেউই এই পৃথিবীতে সকল প্রতিভা বা গুন নিয়ে জন্মায় না। বরং এগুলো অর্জন করে নিতে হয়। আর তাই কর্মক্ষেত্রে নিজের অপারগতা নিয়ে হীনমন্যতায় না ভুগে আত্মবিশ্বাসের আস্থে কাজ বুঝে নেয়ার চেষ্টা করুন, তবে অবশ্যই নিজের সক্রিয়তা বজায় রেখে।

৫) চ্যালেঞ্জ নিতে শিখুনঃ

নারী বলে আপনি নিজেকে গুটিয়ে রাখবেন এই ধারণা বর্তমান সময়ে অমূলক। তাই নিজেকে গুটিয়ে না রেখে বরং মেলে ধরুন। চ্যালেঞ্জ নিতে শিখুন, যেকোন রকমের প্রতিযোগিতামূলক কাজ থেকে নিজেকে সরিয়ে রাখবেন না। তাহলে আপনি নিজেই নিজের কাছে ছোট হয়ে থাকবেন। প্রতিযোগিতায় নিজেকে সম্পৃক্ত করুন, হারলেও কখনো নিজে নিজের কাছে ছোট হয়ে থাকবেন না।

হয়তো সব সময় নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করা যায় না, কিন্তু নারীর মানসিক বিকাশের জন্য আত্মবিশ্বাসের কোন বিকল্প হয়না। নারীদের একই সাথে সমাজে সংসারে অনেকগুলো ভুমিকায় নিজেকে তুলে ধরতে হয় আর তাই নারীকে তার নিজের উপর আস্থা ফিরে পাওয়া বা আত্মবিশ্বাসী হয়ে উঠা খুব দরকারি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

একজন নারী যখন সকল কর্মসময়টা নিজের শ্বারিক যৈবিক ইত্যাদি দোষ মুক্ত কোরতে পারবে তখন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ