Call

wi-fi এর ফুল নাম WireWireless Fidelity. এটা ইন্টারনেটের জন্য ব্যবহার করা হয়। এটি মোবাইলে ব্যবহার করা যায় । আপনি যেভাবে ইন্টারনেট ব্যবহার করেন ঠিক সেই ভাবে। শুধু wi-fi কানেকশন লাগবে। 

  




Talk Doctor Online in Bissoy App

ওয়াই-ফাই হচ্ছে ওয়্যারলেছ ফিডেলটি যা দ্বারা হটস্পট তৈরী হয় এবং মোবাইলে ব্যবহার করা যায়

Talk Doctor Online in Bissoy App
RushaIslam

Call

@Wi-Fi অথবা Wireless Fidelity একটি স্বাধীন নেটওয়ার্ক যা আপনাকে বাড়ীতে, হোটেল রুম,কনফারেন্স রুম সর্বত্রই তারবিহীন অবস্থায় নেটওয়ার্ক (এরিয়াভিত্তিক অথবা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ইন্টারনেট নেটওয়ার্ক) জগতে প্রবেশের অনুমতি দেয়। @এটি অবশ্যই মোবাইলে ব্যবহার করা যাবে। @ আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন এটির সাহায্যে। @এটি চালানোর জন্য রাউটার প্রয়োজন হয়।রাউটারের কাজ হলো ব্রডব্যান্ড সংযোগ থেকে পাওয়া সিগনালকে রেডিও তরঙ্গে রুপান্তরিত করা।মূলত ব্রডব্যান্ড ছাড়া রাউটারের কোনো ব্যবহার নেই।অনেক রাউটারে মডেম সাপোর্ট করে, সেগুলোতে মডেম যুক্ত করে অপারেটর স্ট্যান্ডার্ড ডাটা চার্জ দিয়ে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন। এছাড়া অন্যের পাসওয়ার্ড জেনে সেটিকে নিজের ফোনে সেট করেও wifi চালাতে পারেন।

Talk Doctor Online in Bissoy App
Call


ওয়াইফাই কি এবং কি কাজে লাগে ,,   

images.jpeg

WiFi কি ???
WiFi (ওয়াইফাই) এর পূর্ণনাম হচ্ছে- Wireless Fidelity । WiFi (ওয়াইফাই) হচ্ছে ওয়ারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক ব্যবস্থা যার সাহায্যে বহনযোগ্য কম্পিউটারের যন্ত্রপাতির সাথে সহজে ইন্টারনেট সংযুক্ত করা যায়। ওয়াইফাই যোগাযোগ ব্যবস্থায় উচ্চ ফ্রিকোয়েন্সী রেডিও ওয়েব ব্যবহার করা হয়।

ওয়াইফাই কত ধরণের হয়?
ওয়াইফাই তিন ধরনের হয়,
১ঃ হটস্পট ওয়াইফাই
২ঃ আইইইই ৮০২.১১
৩ঃ লাই-ফাই

হটস্পট ওয়াইফাইঃ
হটস্পট (ইংরেজি: Hotspot) হলো নির্দিষ্ট এলাকা জুড়ে এমন একটি নির্ধারিত জায়গা যেখানে ইন্টারনেটে প্রবেশ করা যায় ওয়ারলেস লোকাল এরিয়ার মাধ্যমে। মূলত একটি হটস্পট তৈরী করা হয়ে থাকে রাউটারের মাধ্যমে যা মূল সার্ভার কম্পিউটারের সাথে সংযুক্ত থেকে ক্লান্তিহীনভাবে ডাটা সরবরাহ করতে থাকে।

আইইইই ৮০২.১১ঃ
আইইইই ৮০২.১১ হল মিডিয়া অ্যাকসেস নিয়ন্ত্রের সমষ্টি এবং বাস্তব স্তরের সুনির্দিষ্টকরণ তার বিহিন লোকাল এরিয়া নেটওয়ার্ক যা ২.৪, ৩.৬, ৫ এবং ৬০ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ডে কম্পিউটার যোগাযোগ স্থাপন করে। এগুলো তৈরি এবং রক্ষনাবেক্ষন করা হয় আইইইই ল্যান/ম্যান মান কমিটি (আইইইই ৮০২)। মানের ভিত্তিমূলক সংস্করণ ছাড়া হয়েছিল ১৯৯৭ সালে এবং পরবর্তীতে প্রস্তাবিত সংশোধন লাভ করে। মান এবং সংশোধনী তার বিহিন নেটওয়ার্কের পণ্যে ভিত্তি স্থাপন করে ওয়াই-ফাই ব্যান্ডের মাধ্যমে। প্রতিটি প্রস্তাবিত সংশোধনী প্রাতিষ্ঠানিকভাবে বাতিল হয়ে যায় যখন নতুন সংস্করনের মান আসে।

লাই-ফাইঃ
লাই-ফাই (Light Fidelity) একটি দ্বিমুখী, উচ্চ গতির এবং ওয়াই ফাই অনুরূপ সম্পূর্ণরূপে সংযুক্ত বেতার যোগাযোগ প্রযুক্তি। প্রফেসর হারাল্ড হাস দ্বারা উদ্ভাবিত, লাই-ফাই অপটিক্যাল বেতার যোগাযোগ (OWC) একটি সাবসেট এবং আরএফ কমিউনিকেশন (Wi-Fi অথবা ওয়াই ফাই), বা তথ্য সম্প্রচার প্রেক্ষিতে প্রতিস্থাপনের করার জন্য একটি সম্পূরক হতে পারে। এটা এখন পর্যন্ত প্রতি সেকেন্ডে 224 গিগাবাইট এর গতি পৌঁছনো, ওয়াই ফাই চেয়ে প্রায় 100 গুণ দ্রুত হতে মাপা হয়।

ওয়াইফাই ব্যাবহার করতে রাউটারের প্রয়োজন পড়ে। তাই রাউটার নিয়েও কিছু আলোচনা করা হলঃ

রাউটার কি?
রাউটার হচ্ছে একটি নেটওয়ার্কিং ডিভাইস যা বিভিন্ন নেটওয়ার্কের মধ্য দিয়ে ডাটা প্যাকেট তার গন্তব্যে কোন পথে যাবে তা নির্ধারণ করে। রাউটার ইন্টারনেটে “ট্রাফিক ডিরেক্টিং” এর কাজ সম্পন্ন করে। সাধারণভাবে, একাধিক নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত আন্তঃ নেটওয়ার্কের মধ্য দিয়ে একটি ডাটা প্যাকেটকে এক রাউটার থেকে অন্য রাউটারে পাঠানো হয় যতক্ষণ পর্যন্ত না এটি গন্তব্য নোডে পৌঁছে।

বাজারে বিভিন্ন ধরণের রাউটার পাওয়া যায়। তার মধ্যে কিছু উল্লেখযোগ্য রাউটারের নাম হলঃ
√ টিপি-লিংক ১৫০ এমবিপিএস ওয়্যারলেস ন্যানো রাউটার
√ এসএমসি ডব্লিউবিআর১৪এস-এন৫ ওয়্যারলেস রাউটার
√ সাইবারোম নেটজেনি
√ বেলকিন ওয়্যারলেস ডুয়েল ব্যান্ড রাউটার
√ সিসকো ওয়্যারলেস রাউটার
√ সিনেট ডব্লিউএনএইচআর-৫৩০০ ওয়্যারলেস রাউটার.।

 wifi মোবাইলে ব্যবহার করা যায় ।  

Talk Doctor Online in Bissoy App
Ronu

Call

Wi-Fi কী →

Wi-Fi বর্তমান প্রজন্মের স্বাধীন বা তারবিহীন নেটওয়ার্ক। Wi-Fi এর পূর্ণরুপ হলো Wireless Fidelity. এটি একধরনের স্বাধীন নেটওয়ার্ক যা নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন। 

Wi-Fi এর ব্যবহার →

আপনি এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। এটি আপনি ডিভাইস যেমন : মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এগুলোতে ব্যবহার করতে পারেন। 

Wi-Fi কীভাবে ব্যবহার করবেন →

Wi-Fi ব্যবহারের জন্যে আপনাকে রাউটার কিনতে হবে পাশাপাশি আপনার এলাকার ওয়াই-ফাই সংযোগ নিতে হবে। তারপর আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারেন। 


আপনি মোবাইলে Wi–Fi ব্যবহার করতে পারেন।  

Talk Doctor Online in Bissoy App