আমি হুন্ডি ব্যবসা করতে চাই.......।
শেয়ার করুন বন্ধুর সাথে

হুন্ডি হচ্ছে আর্থিক লেন-দেনের এক ধরনের মাধ্যম, যেখানে  অর্থ এক জায়গা থেকে আরেক জায়গায় পাঠানো হয়। এ ব্যবস্থাটি  ইন্ডিয়া উপমহাদেশে প্রথম চালু হয় তদানিন্তন ব্রিটিশ আমলে। ব্রিটিশরা এই হুন্ডি ব্যবস্থাতে খুব আগ্রহ প্রকাশ করেন, এটি কে তারা আর্থিক লেনদেনের একটি indigenous মাধ্যম মনে করেন।তবে এই ব্যবস্থা যাতে ফর্মাল সিস্টেম এর মধ্যে আনা যাই, সেজন্য ব্রিটিশ রা স্টাম্প(ব্রিটিশ রাজসভা, রানী ভিক্টোরিয়ার ছবি সম্বলিত) ব্যবস্থা চালু করেন।তবে এটি কোনো ভাবেই ফর্মাল ব্যাঙ্কিং ব্যবস্থা নয়। ব্রিটিশরা দেশ ত্যাগের পর, এটি বৈধতা হারায় কারণ "negotiable instruments act 1881 " এর মধ্যে পরেনা।তবে এটি জনপ্রিতা পেয়েছে বেশ কিছু কারনে যেমন- এটির মাধ্যমে খরচ কম লাগে, রিমোট এরিয়াতেও পৌছে যায়, অনেক সময় বাঙ্কের চেয়েও  দ্রুততর অর্থ পৌঁছে যায়। তারপরেও এই ব্যবস্থাকে অপরাধ হিসেবে ধরা হয় কারণ, এটি কোনো অর্থ লেনদেনের কোনো ফর্মাল মাধ্যম না হওয়াই অবৈধ অর্থ লেনদেনের সম্ভাবনা থাকে।

যেহেতু এটি অবৈধ লেনদেন তাই হুন্ডির মাধ্যমে অবৈধ পণ্যই বেশি আসে যেমন-  চোরাই পণ্য, বৈদেশিক মুদ্রা, মাদকদ্রব্য  দেশের পুরাতন সামগ্রী, প্রত্নতাত্ত্বিক নিদর্শন , গরু, ছাগল ইত্যাদি।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রস্তুতকারকের দ্বারা স্বাক্ষরিত যে দলিলের মাধ্যমে একজন ব্যক্তি অন্য একজন ব্যক্তিকে নির্দিষ্ট সময় পরে টাকা প্রদানের শর্তহীন নির্দেশকে হুন্ডি বলে।হুন্ডি ব্যবসা যে  কেউ করতে পারে।অর্থ্যাৎ,যারা হুন্ডি ব্যবসা করে তাদের হুন্ডি ব্যবসায়ী বলে।  প্রাচীনকাল হতে উপমহাদেশে হুন্ডি ব্যবসা লক্ষ করা যায়। হুন্ডি ব্যবসা বিভিন্ন প্রকারের হয়।যেমন:দর্শনীয় হুন্ডি,জখমী হুন্ডি,জাওয়ারী হুন্ডি,ফরমানযোগ হুন্ডি,মেয়াদি হুন্ডি(যে হুন্ডির টাকা মেয়াদ শেষে পরিশোধ করতে হয়) ইত্যাদি। হুন্ডি একটি হস্তান্তরযোগ্য দলিল অর্থ্যাৎ যে হুন্ডি বহন করবে,তাকেই হুন্ডির মালিক ধরা হবে।আপনি কয়েকটি হুন্ডি কিনে এর ব্যবসা শুরু করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ