আমার বয়স ১৬. আর আমার স্মৃতিশক্তি দিন দিন কমে যাচ্ছে।যার জন্য পড়ালেখা ঠিকমতো করতে পারছি না। এমন অবস্থায় কি করা যায়?
শেয়ার করুন বন্ধুর সাথে
SaponMolla

Call

স্মৃতিশক্তি বাড়ানোর জন্যে কিছু মস্তিষ্কের ব্যায়াম করতে পারেন ১। প্রতিদিন ঘুমানোর ঠিক আগ মুহুর্তে ৫ মিনিট চোখ বন্ধ করুন। এরপর সারাদিন কি কি কাজ করেছেন তার একটা লিস্ট মনে মনে করুন ২। এবার কোন কাজ গুলো আগে করেছেন তার ধারাবাহিক একটা লিস্ট মনে মনে করে ফেলুন। ৩। কোন কাজ গুলো আপনার সঠিক ভাবে সম্পন্ন হয়েছে তারও একটা লিস্ট মনে মনে একে ফেলুন। ৪। এবার ভাল করে যাচাই করে দেখুন আজকের কোন কাজ বাদ গেছে কি না ? এবার এভাবে কয়েকদিন প্রাকটিস করতে থাকুন(কত গুলো কাজ মনে রাখতে পারছেন আর কত গুলো মনে রাখতে পারছেন না তার একটা হিসেব রাখুন) হিসেবে কোন কাজ যদি এড়িয়ে যান ভুলেও হতাশ হবেন না। এভাবে এক সপ্তাহ আগে যে কাজ গুলো করেছেন তার মনে করার চেষ্টা করুন... মানুষের ব্রেন একটা অতি আশ্চার্য জিনিস- যে স্মৃতি গুলো আপনি মনে করছেন ভুলে গেছেন তা অক্ষুন্ন আছে- একটু পরে বা অন্য কোন সময় ঠিকই মনে করতে পারবেন (এটা নিয়ে বেশী চিন্তা করার নাই) আমার জানা মতে থানকুনি পাতা, কাচি বেল এর শুকনা ঘি এর সাথে ভেজে খেলে স্মৃতি শক্তি বেড়ে যায় । তবে উপরের ব্রেন এর প্রাকটিস করা অবশ্যই ভাল আর এতেও কাজ না হলে অবশ্যই একজন মানসিক ডাক্তারের কাছে গিয়ে সঠিক পরামর্শ নিবেন ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি পড়া শুরু করার আগে রব্বি জিদনী ইলমা কয়েক বার পড়তে পারেন। তাছাড়া পড়াশোনার বিষয়গুলো ভিডিও দেখতে পারেন এতে মনে থাকবে বেশি। তাছাড়া বেল পাতার সাথে ঘি মিশিয়ে চিনি দিয়ে খেতে পারেন। খুব কার্যকরী এটা। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

স্মৃতিশক্তি খুব দূর্বল হওয়ার অনেক কারণ আছে যেমন অতিরিক্ত চিন্তা, টেনশন মন বিষন্নতা, শরীর দুর্বলতা এইসবের কারণে স্মৃতি শক্তি লোপ পায়, এখন করনীয় হচ্ছে : সবসময় মনোযগী থাকা, চিন্তা টেনশন কম করা, ঠিকমতো খাওয়া দাওয়া করা, পরিমিত ঘুমানো, স্মৃতি শক্তি বাড়ানোর জন্য কিছু খাবার বেশী গ্রহণ করা যেমনঃ পাতা কপি ও পালং শাক, সামুদ্রিক মাছ, বাদাম এবং বীজ দানা ইত্যাদি আর চিন্তা শক্তি বাড়ানোর জন্য হামদর্দ এর balarista সিরাপ টা সেবন করতে বলুন এতে অপুষ্টি, শারীরিক দুর্বলতা, মানসিক দুর্বলতা, স্মায়ুবিক দুর্বলতা, মন বিষন্নতা সব দূর হয়ে যাবে। আর মানসিক কোনো কারণ সংগত যদি সমস্যা থাকে তাহলে ডাক্তার এর পরামর্শ গ্রহণ করতে বলুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

চেষ্টাই সকল সুখের মূল।তো আপনি পুষ্টিকর খাবার সাথে খেয়াল রাখবেন ঘুম যেন পরিমানমতোই হয়।এবং উল্লেখিত ব্যায়াম করলে ভালো একটা ফলাফল পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ