আমার মোবাইল স্যামসাং গেলাক্সি গ্রেন্ড নিও জি - ৯০৬০ এর এন্ড্রয়েড ভার্সন ৪.২.২ এখন আমি কিভাবে ললিপপ বা জেকোন কাস্টম রম ইন্সটল করব।
শেয়ার করুন বন্ধুর সাথে

Custom ROM install করতে হলে সর্বপ্রথম আপনার ফোন রুট করতে হবে। তারপর Custom Recovery মারতে হবে তারপর recovery এর সাহায্যে কাস্টম রম দিতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Anynomous

Call

কাস্টম রম ইন্সটল করার পূর্বে আপনাকে আরো কিছু ধাপ অতিক্রম করতে হবে। যেমনঃ রুট করা, কাস্টম রিকিভারি ফ্ল্যাশ করা, কাস্টম রম ডাউনলোড।

রুটঃ রুট করার মাধ্যমে আপনি আপনার ফোনের সকল এক্সেস পাবেন। সহজভাবে বলতে গেলে আপনি আপনার ফোনের প্রকৃত মালিক হতে পারবেন। এখন আসুন রুট করবেন কিভাবে? আপনার ফোনটি এন্ড্রয়েড ভার্সন ৫ বা তার নিচে হলে আপনি kingroot আপ এর সাহায্যে সহজেই রুট করতে পারবেন। এক্ষেত্রে আপনি আপনার মোবাইলে Kingroot অ্যাপ টি ইন্সটল করুন। এরপর মোবাইলের নেট কানেকশন চালু রাখুন তারপর অ্যাপটি ওপেন করুন। এরপর একটি বাটন পাবেন Try to root নামে। ওটাতে ক্লিক করে কিছুক্ষন অপেক্ষা করুন। রুট হয়ে যাবে।

 আর যদি আপনার ফোনটি এন্ড্রয়েড ভার্সন ৬ বা তার বেশি হয় তাহলে আপনার পিসির প্রয়োজন হবে।সেক্ষেত্রে আপনি কিভাবে রুট করবেন তা আমার এই উত্তরটিতে দেখে নিতে পারেন।

কাস্টম রিকভারিঃ আপনি গুগলে সার্চ করে আপনার।ফোনের মডেলের একটি কাস্টম রিকভারি ডাউনলোড করুন। তারপর প্লে স্টোর থেকে Flashify নামের অ্যাপ টি ইন্সটল করে নিন। তারপর অ্যাপ টি ওপেন করে Flash অপশনটিতে ক্লিক করে আপনার ডাউনলোডকৃত রিকভারিটি সিলেক্ট করে দিন। এরপর রিকভারি ফ্ল্যাশ করে মোবাইলটিকে রিবুট করুন একবার। 

কাস্টম রমঃ কাস্টম রিকভারি ফ্ল্যাশ করার পর আপনি আপনার পছন্দমত একটি রম ডাউনলোড করে নিন। তা কোন ফোল্ডারে রেখেছেন তা লক্ষ করুন। এবার ফোনটি অফ করুন। তারপর ভুলিয়ম আপ+হোম+পাওয়ার বাটন একসাথে চাপুন। এরপর আপনার ফোনটি রিকভারি মুডে যাবে। সেখান থেকে প্রথমে আপনার ফোনটি ফরমেট করুন। এরপর instaal a zip এ ক্লিক করুন। এবার আপনার ডাউনলোডকৃত কাস্টম রমটি সিলেক্ট করে দিন। কিছুক্ষন অপেক্ষা করুন ইন্সটল হয়ে যাবে।

সতর্কতাঃ পুরো পক্রিয়া চলাকালীন ফোনে ৭০% এর অধিক চার্জ অবশ্যয় রাখবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ