শেয়ার করুন বন্ধুর সাথে
Anynomous

Call

কাস্টম রম ইন্সটল করতে হলে প্রথমে আপনাকে আপনার ফোনটা রুট করতে হবে। এক্ষেত্রে আপনি kingroot সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। এবার গুগলে গিয়ে custom recovery+ আপনার ফোনের মডেল লিখে সার্চ দেন। তারপর একটি কাস্টম recovery ডাউনলোড করে সেটা flash করুন। আবার গুগলে গিয়ে custom rom+ আপনার ফোনের মডেল লিখে সার্চ দিয়ে একটি কাস্টম রম ডাউনলোড করুন। এবার ফোনটি অফ করে recovery mood এ যান। এক্ষেত্রে vulume+ button, power button এবং home button একসাথে চাপুন। এবার ফোনটা  রেসেট বা ফরম্যাট করুন। এখন install a zip এ ক্লিক করে আপনার ডাউনলোড কৃত রমটি ইন্সটল করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

image

বিভিন্ন ওয়েবসাইট থেকে আপনি আপনার ফোনের উপযোগী কাস্টম রম পেতে পারেন। তবে সবচেয়ে ভাল জায়গা হল xda-developers।

তবে এই এড্রেসে গেলেই কাস্টম রম পাবেন না। এই এড্রেস গিয়ে আপনার ফোনের মডেল বের করে তা সিলেক্ট করতে হবে তারপর আপনার ফোনের জন্য Available কাস্টম রম পাবেন।


আর সবচেয়ে সহজ হয় আপনি আপনার ফোনের মডেল লিখে গুগলে সার্চ দেন (যেমন ধরুণ আপনার galaxy y এর জন্য আইচক্রিম স্যান্ডুইচ কাস্টম রম দরকার তাহলে আপনি এইভাবে সার্চ দিবেন custom Rom for galaxy y 4.0.4 তাহলে সহজে পেয়ে যাবেন)

আর একটা কথা, আপনি যে রম আপডেট দিবেন আগে এই রমে কি কি ফিচার আছে তা দেখে নিবেন এবং এই রম সম্পর্কে ইউজার রিভিউটাও একবার দেখে নিবেন। তারপর আপডেট দিবেন।

কাস্টম রম দিতে যা যা লাগবে ঃ

কাস্টম রম আপনার ফোনে আপডেট দিতে অবশ্যই আপনার ফোন রুটেড হতে হবে।

আর কিভাবে আপডেট দিবেন তা যে ওয়েবসাইট থেকে রমটা ডাউনলোড দিবেন ওই জায়গায় দেওয়া থাকবে।

সতর্কতা  ঃ

1. আপনি কাস্টম রম দেওয়ার আগে ফোন ভাল করে চার্জ করে নিবেন।

2. আপনার ফোনের রমের একটা ব্যাকআপ করে রাখবেন যাতে পরে প্রব্লেম হলে আগের অবস্থায় ফিরে আসতে পারেন রিস্টোর দিয়ে।

3. আপনি যদি Android এর নিউ ইউজার হন বা এত ভাল ধারণা না রাখেন তাহলে নিজে নিজে কাস্টম রম দেওয়া থেকে বিরত থাকুন। এতে আপনার ফোন ব্রিক হওয়ার সম্ভবনা থেকে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ