সাজনো গোছানো বইয়ের মতো  উত্তর দিবেন।  সাবলীল উত্তর না লিখলে আমি  ঐ কর্মকান্ড হতে বাদ পরবো।  বোন বা মেয়ে নয় বন্ধু ভাবিয়া আমাকে সহযোগিতা করিবেন। অপেক্ষারত রহিলাম :-) :-?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্বাচনে বিজয় লাভের পর পাকিস্তান সরকার তাঁকে প্রস্তাব দিয়েছিল প্রধানমন্ত্রী হওয়ার(তখন মূল ক্ষমতা রাষ্ট্রপতির ছিল। প্রধানমন্ত্রী এখনের রাষ্ট্রপতির মত ছিলেন)। কিন্তু তিনি তা প্রত্যাহার করেন। তিনি কখনো নিজের জন্য ক্ষমতা চান নি। তাহলে তিনি প্রধানমন্ত্রীত্ব প্রত্যাহার করতেন না। তিনি এদেশের মানুষের মুক্তির জন্যই ক্ষমতা চেয়েছিলেন। 

৭ই মার্চের ভাষণে তিনি বলেছিলেন, "আমি যদি হুকুম দিবার নাও পারি" একথাটির অর্থ তাঁকে যেকোনো সময় আটক অথবা হত্যাও করা হতে পারে। কতটা দুর্দর্শী ছিলেন তিনি তার প্রমাণের পাশাপাশি বাঙালির জন্য তিনি প্রাণ দিতেও প্রস্তুত সেটাও কথাটিতে ফুটে উঠেছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ থেকে ১৯৭৫ পর্যন্ত প্রায় ৪ বছর রাষ্ট্রীয় ক্ষমতায় ছিলেন। তিনি এ জাতিকে এতটাই বিশ্বাস করতেন যে তাঁর বাড়িতে কোনো নিরাপত্তা ব্যবস্থা ছিল না। তিনি মানতেনই না যে এ জাতি তাঁকে কিছু করতে পারে। কিন্তু আমরা তো বিশ্বাসঘাতক জাতি। তাই তাঁকে মৃত্যুর কোলে আমরা ঢলে ফেলে দিয়েছি।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ