২০১৩ সালে একটা ফেসবুক আইডি খুলেছি, যে নাম্বারটা দিয়ে খুলেছিলাম পাসওয়ার্ড সহ সেই নাম্বারটাও ভুলে গেছি। এখন আইডি ফিরে পাওয়া সম্ভব না। কিন্তু আমি আইডি টা নষ্ট বা রিমুভ করতে চাই পুরো ফেসবুক থেকে। এটা কিভাবে সম্ভব?


শেয়ার করুন বন্ধুর সাথে

লগইন না থাকলে আপনি অ্যাকাউন্টের কিছুই করতে পারবেন না। আপনি ইচ্ছা করলে আইডিটি ফিরেও পেতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

অনেকে সিদ্ধান্ত নিয়েছেন আর ফেসবুক ব্যবহার করবেন না অথবা একাধিক ফেসবুক আইডির কোন একটি চিরতরে ডিলিট করে ফেলবেন। কিন্তু ফেসবুকে একাউন্ট ডিলিটের পদ্ধতিটি একটু ভিন্ন তাই অনেকেই একাউন্ট ডিলিটের পদ্ধতি খুঁজে না পেয়ে আইডি ডিএক্টিভেট করে রাখেন। এই লেখায় আমি দেখাচ্ছি কিভাবে আপনার ফেসবুক আইডিটি চিরতরে ডিলিট করবেন (deleting a facebook account)। ১. আপনার প্রয়োজনীয় ডাটা সেইভ করে নিন (save any data you need): একাউন্ট ডিলিটের আগে আপনার সব ছবি, ভিডিও, বন্ধুদের জন্মদিন, যোগাযোগের ঠিকানা ইত্যাদি সেইভ করে রাখুন। এটি করতে প্রথমে ক্লিক করুন Settings এ। এর পর General ট্যাবের নিচের দিকে থাকা Download a copy তে ক্লিক করুন। ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে ইমেইলে জানিয়ে দিবে কখন আপনার তথ্যগুলো ডাউনলোড করতে পারবেন। ২. ‘ডিলিট একাউন্ট’ পেইজে যান (Visit the “Delete Account” page): এই পেইজটি স্বাভাবিকভাবে খুঁজে পাওয়া যায় না। গুগল বা অন্য কোন সার্চ ইঞ্জিনে সার্চ করে বা ফেসবুকের হেল্প পেইজে এটি খুঁজে নিতে হয়। আপনার সুবিধার জন্য লিঙ্কটি দিচ্ছি এখানেই “ফেসবুক একাউন্ট ডিলিট” । লিঙ্কে গিয়ে Delete My Account বাটনে ক্লিক করুন। এর পর যে নতুন উইন্ডোটি আসবে তাতে নিজের পাসওয়ার্ড এবং ক্যাপচা পূরণ করে Ok ক্লিক করুন। ৩. অপেক্ষা করুন ১৪ দিন (Wait 14 days): আপনার ফেসবুক একাউন্ট ডিলিট হওয়ার জন্য ১৪ দিন সময় প্রয়োজন হবে। এই সময়টুকু একাউন্টটি ডিএক্টিভেট হয়ে থাকবে। এই সময়ের ভেতর যদি আপনি মত পরিবর্তন করেন তবে আইডিতে লগইন করে একাউন্ট ডিলিটেশনের ব্যাপারটি বদলে দিন। ১৪ দিন পর আপনার একাউন্টটি চিরতরে ডিলিট হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আাপনাকে আইডি ডিলেট করতে হলে অবশ্যই লগিন করতে হবে। লগিন ছাড়া ডিলেট সম্ভব না আমার জানা মতে। আপনি চাইলে আমার সহায়তা নিতে পারেন। আমি কিছু তথ্য জানতে চাইবো (আইডির লিংক, সেখানে মোবাইল নাম্বার যদি পাই তবে তো কেল্লা ফতে), আরো যা যা লাগতে পারে তা দিয়ে হেল্প করলে চেষ্টা করে দেখতে পারি। ভয় পাবেন না, এমন কোন তথ্য চাইবো না যা আপনার সমস্যার সাথে আসে না।

এছাড়াও আপনি আপনার চিনা জানা পরিচিত কোন বন্ধু যিনি ভাল বুঝেন তার হেল্প নিতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Sawan

Call

যেহেতু আইডি মোবাইল নাম্বার দিয়ে খোলা এবং আপনি সেই নাম্বারসহ পাসওয়ার্ড ভুলে গেছেন। সেহেতু ওই আইডিতে বেশি করে রিপোর্ট করুন। ফেবু কর্তৃপক্ষ আইডিটি ডিজেবল করে দিবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ