শেয়ার করুন বন্ধুর সাথে

বর্তমানের সব চাইতে জনপ্রিয় যোগাযোগের মাধ্যম হচ্ছে ফেসবুক। পরিচিত অনেক মানুষ, ছোটবেলার হারিয়ে যাওয়া অনেক পুরনো বন্ধু, দেশের বাইরে থাকা আত্মীয়স্বজন সকলের পাশাপাশি ফেসবুকে আমরা তৈরি করি অচেনা অনেক বন্ধুত্ব। দেশের ভেতরের এবং বাইরের অনেকের সাথেই গড়ে তুলি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ফেসবুকের মাধ্যমে। খুব সহজে যোগাযোগ রাখা যায় বলে এটি আমাদের কাছে অনেক বেশি প্রিয় একটি যোগাযোগের মাধ্যম।

কিন্তু আপনি জানেন কি আমাদের আত্মবিশ্বাস নষ্টের প্রধান কারণ হিসেবে আখ্যায়িত করেছেন গবেষকগণ এই ফেসবুককে? অনেকেই এই তথ্যটি জানেন না। আমাদের আত্মবিশ্বাসের ওপর ফেইসবুকের এই ধরণের প্রভাব সম্পর্কে তারা কিছু ব্যাখ্যাও দিয়েছেন বিজ্ঞানীরা। চলুন তবে দেখে নেয়া যাক কেন এবং কীভাবে ফেসবুক নষ্ট করে দিচ্ছে আপনার আত্মবিশ্বাস।

image

ভুল মানুষের সাথে বন্ধুত্ব

ফেসবুকের মাধ্যমে দেশে এবং দেশের বাইরে অনেকের সাথেই আমাদের বন্ধুত্ব গড়ে উঠে। আমরা সরাসরি তাদের সাথে খুবই কম মিশে থাকি। যা যোগাযোগ হয় তার সবই ফেইসবুকের মাধ্যমে। কিন্তু এই ভার্চুয়াল জগতে কে কোন মিথ্যে কথাটি বলছেন তা সম্পর্কে আমরা কিছুই জানি না বা বুঝতে পারি না। পরবর্তীতে যখন বুঝতে পারেন যার সাথে বন্ধুত্ব হয়েছিল তিনি ভুল মানুষ ছিলেন, তখন অনেকেই মানসিক দিক থেকে ভেঙে পড়েন। মানুষ চেনার জন্য নিজের ভেতরকার আত্মবিশ্বাসটুকু আগের মতো খুঁজে পান না অনেকেই।

নিজের প্রতি নেতিবাচক চিন্তা

ফেসবুকের অনেক বড় একটি অংশ জুড়ে রয়েছে নিজের ছবি নিজের কাজের ছবিগুলো আপলোড দেয়ার মতো কাজটি। এবং গবেষণায় দেখা গিয়েছে প্রায় ৭৫% মানুষ ছবি আপলোড দেয়ার পর ছবির কমেন্ট এবং লাইক দ্বারা অনেক বেশি প্রভাবিত। ভালো কমেন্ট এবং বেশি লাইক আসলে তারা নিজের মধ্যে আলাদা একধরণের আনন্দ খুঁজে পান। অপরপক্ষে ছবিতে ভালো কমেন্ট ও লাইক না আসলে নিজের চেহারা, কাজ ইত্যাদি নিয়ে নেতিবাচক চিন্তায় জড়িয়ে পড়েন। ফলে নিজের আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন অনেকেই।

সম্পর্ক ভাঙার পেছনের কারণ ফেসবুক

গবেষণায় দেখা যায় ইদানিংকার প্রায় ২০-২৫% সম্পর্ক ভাঙার পেছনে কারণ থাকে ফেসবুক। অবাক হলেও তথ্যটি সত্য। প্রেমিক বা প্রেমিকার ছবি স্ট্যাটাসে অন্য কারো কমেন্টকে উদ্দেশ্য করে ঝগড়া এবং পরবর্তীতে ব্রেকআপের সংখ্যা নেহায়েত কম নয়। যখন একটি সম্পর্ক ভেঙে যায় তখন আপনাআপনিই নিজের প্রতি আত্মবিশ্বাসটা নষ্ট হয়ে যায়। এভাবে পরোক্ষভাবেও ফেইসবুক কেড়ে নিচ্ছে আত্মবিশ্বাস।

image

বন্ধু বান্ধবের মধ্যে ভাঙন ও আত্মবিশ্বাস নষ্ট

অনেকেই মজা করে ফেসবুকে অনেক কিছু পোস্ট করে থাকেন নিজের বন্ধু বান্ধবের সম্পর্কে। কিছু সমস্যা হয় যখন তা মজা থেকে সিরিয়াস পর্যায়ে চলে যায়। অনেকে ফেসবুকে আত্মীয় স্বজনের সাথে অ্যাড হয়ে থাকেন। কিছু কিছু জিনিস অনেকে না বুঝেই পোস্ট করেন ও অন্যের জন্য বিপদ ডেকে আনেন। এবং এই নিয়ে শুরু হয় বন্ধুদের মধ্যে দ্বন্দ্ব। শুধু তাই নয় সামান্য খোঁচাসূচক কথাও প্রেস্টিজ ইস্যুতে পরিনত হয় ফেসবুকে। ফলে ভাঙন ধরে বন্ধুত্বের সম্পর্কে। কমে আসে নিজেদের প্রতি আত্মবিশ্বাস।

সাইবার ক্রাইমের শিকার

সাইবার ক্রাইমের শিকার হয় পড়েন অনেকে শুধুমাত্র ফেসবুকের কারণে। অনেক শিকারি ওৎ পেতে থাকে শিকার ধরার জন্য। আবার এই সকলের বাইরে অনেকে নিজেদের বন্ধুদের দ্বারাই সাইবার ক্রাইমের শিকার হয়ে পড়েন। জীবনে নেমে আসে অন্ধকার। এই জন্যই বলা হয়, ‘Think before you click’। সামান্য ভুলের মাশুল গুনতে হয় ভয়াবহ ভাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ