শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রতিনিয়ত আমরা প্রকৃতির কাছ থেকে একটু একটু করে দূরে সরে গেলেও প্রকৃতি আমাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নেয় না। প্রকৃতিরই এক অনন্য উপহার এসেনশিয়াল অয়েল বা ভেষজ তেল। বিভিন্ন গাছগাছড়া, শেকড়, পাতা, ফুল, ফল, বীজ ইত্যাদির নির্যাস থেকে বিশেষ উপায়ে তৈরি করা হয় এসেনশিয়াল অয়েল। রূপচর্চা থেকে রোগের চিকিত্‍সা - সবকিছুতেই ব্যবহার করা হয় এসেনশিয়াল অয়েল। পারফিউম তৈরি করতে যেমন ব্যবহার করা হয় এসেনশিয়াল অয়েল, তেমনি ব্যবহার করা হয় অসুখের ওষুধ তৈরিতেও। কিছু কিছু ক্ষেত্রে সরাসরি ব্যবহার করা হয় এসেনশিয়াল অয়েল। জেনে নিন বিভিন্ন ধরনের ব্যথা দূর করতে এসেনশিয়াল অয়েলের ব্যবহার।

১. বাতের ব্যথায় ল্যাভেন্ডার অয়েল খুব উপকারী। ১ টেবিল চামচ অলিভ অয়েলে ৫-৬ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে ব্যথার জায়গায় মালিশ করুন দিনে দু বার। খুব দ্রুত উপকার পাবেন।

২. বদহজম, গ্যাসের সমস্যা ইত্যাদি থেকে যদি পেটে ব্যথা হয় তাহলে রোজমেরি অয়েল খুব কাজে দেয়। ভেজিটেবল অয়েল বা অলিভ অয়েলের সাথে রোজমেলি অয়েল মিশিয়ে পেটে লাগালে পেট ব্যথা কমে যাবে।

৩. বিভিন্ন কারণে মাথায় যন্ত্রণা হতে পারে। সাইনোসাইটিস অথবা মাইগ্রেন ইত্যাদির ব্যথা হলে পরিষ্কার রুমালে ১০-১২ ফোঁটা পিপারমেন্ট অয়েল ফেলে গন্ধ শুঁকলে উপকার পাওয়া যাবে।

৪. পেশির যন্ত্রণা থেকে মুক্তি পেতে চাইলে ব্যবহার করুন বেসিল অয়েল। ১ টেবিল চামচ অলিভ অয়েলে ১০-১২ ফোঁটা বেসিল অয়েল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। মালিশ করবেন না। ব্যথা দ্রুত সেরে যাবে।

৫. ব্যথা বা আঘাত পেয়েছেন হঠাত্‍, থেঁতলে গেছে টিস্যু? সঙ্গে সঙ্গে আরাম পেতে চাইলে ব্যবহার করুন পিপারমেন্ট অয়েল। বরফ ঠাণ্ডা পানিতে ৮ থেকে ১০ ফোঁটা পেপারমিন্ট অয়েল ফেলে কোল্ড কম্প্রেসড করলে খুব উপকার পাওয়া যাবে।

৬. দাঁতে প্রচণ্ড যন্ত্রণা হলে দাঁতের গোড়ায় দিতে হবে ঠিক ১ ফোঁটা ক্লোভ অয়েল। সাথে সাথেই পেয়ে যাবেন আরাম। এছাড়া নিয়মিত টুথপেস্টের সাথে ১ ফোঁটা ক্লোভ অয়েল মিশিয়ে ব্রাশ করলে দাঁত ব্যথার সম্ভাবনা থাকবে না।

৭. অনেক সময় শরীরের গাঁটে গাঁটে ব্যথা করে। এমন অবস্থায় ১০০ গ্রাম গ্রেপসিড অয়েলের সাথে ৫ মিলি লেমনগ্রাস অয়েল মিশিয়ে মাসাজ করলে আরাম পাওয়া যাবে।

৮. নারীদের পিরিয়ডের সময় পেটে ব্যথা হলে বেসিল অয়েলের গন্ধ শুঁকলে ব্যথা কমে যায়। অথবা ১০০ গ্রাম তিলের তেলের সাথে ১
মিলি বেসিল অয়েল মিশিয়ে সরাসরি পেটে লাগালে আরাম পাওয়া যাবে।

তথ্যসূত্র: অ্যারোমাথেরাপি ডটকম

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ